বদলে গেল পোস্টাল ব্যালটে ভোট দেওয়ার নিয়ম! জেনে নিন বিস্তারিত

বদলে গেল পোস্টাল ব্যালটে ভোট দেওয়ার নিয়ম! জেনে নিন বিস্তারিত

ecf192d0b9837609c9fe52626868afb4

কলকাতা: আসন্ন কয়েকমাসের মধ্যেই পশ্চিমবঙ্গ সহ ৫ রাজ্যে হতে চলেছে বিধানসভা নির্বাচন। আর নির্বাচনের দিন ঘোষণার আগেই ‘পোস্টাল ব্যালটে’র মাধ্যমে ভোটদানের ক্ষেত্রে নিয়মে কিছু পরিবর্তন করার কথা ঘোষণা করল ভারতীয় নির্বাচন কমিশন। শুক্রবার ভারতীয় নির্বাচন কমিশন ঘোষণ করেছে, নির্বাচনমুখী রাজ্যগুলিতে ৮০ বছরের বেশি বয়সের, বিশেষ চাহিদা সম্পন্ন এবং করোনা আক্রান্ত বা করোনা আক্রান্ত বলে সন্দেহজনক রোগীরাই একমাত্র বাড়িতে বসে পোস্টাল ব্যালটের মাধ্যমে ভোট দিতে পারবেন।

জাতীয় নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, পশ্চিমবঙ্গ, তামিলনাড়ু, অসম, কেরল ও পুদুচেরির বিধানসভা নির্বাচনে পোস্টাল ব্যালটের মাধ্যমে ভোট গ্রহণের আগে এভাবে ভোট দিতে চাওয়ার আবেদনকারী ভোট দাতাদের একটি তালিকা তৈরি করে তা প্রতিটি প্রার্থীর কাছে জমা দেবেন রিটার্নিং অফিসার। এই বিষয়ে ভারতীয় নির্বাচন কমিশন প্রতিটি রাজ্যের মুখ্য নির্বাচনী অধিকারীকের সঙ্গে বৈঠক করেছে বলেও জানা গেছে।

গতবছর করোনাকালে বিহার বিধানসভা নির্বাচনে পোস্টাল ব্যালটের মাধ্যমে ভোট দেওয়ার ব্যবস্থা চালু করেছিল ভারতীয় নির্বাচন কমিশন। কিন্তু এই ব্যবস্থার আইনি ফাঁক খুঁজে বহু ভুয়ো ভোটার পোস্টাল ব্যালটের মাধ্যমে ভোট পড়েছিল৷ তাই এই বেআইনিভাবে ভোটদান রুখতেই নির্বাচনের কমিশনের নতুন নিয়মে বলা হয়েছে, এভাবে পোস্টাল ব্যালটের মাধ্যমে ভোট দিতে হলে আবেদন পত্রের সঙ্গে ৮০ বছরের বেশি বয়স কিংবা বিশেষ চাহিদা সম্পন্ন কিংবা করোনা আক্রান্তের বিশেষ শংসাপত্র প্রদান করতে হবে। পাশাপাশি এই নতুন নিয়মে বলা হয়েছে,  নির্বাচনের দিনের আগেই চিহ্নিত এই বিশেষ ভোটারদের কাছে পৌঁছে যাবে পোস্টাল ব্যালট।

এই নতুন নিয়মকে রাজ্যে কিভাবে কাজে লাগিয়ে ভোটের ব্যবস্থা করা হবে, সে বিষয়ে গত বৃহস্পতিবার একটি বৈঠকে ভারতীয় নির্বাচন কমিশনের বিশেষ এক কর্তার সঙ্গে বসেছিলেন পশ্চিমবঙ্গের মুখ্য নির্বাচনী আধিকারিক। তবে এই বৈঠকে কি সিদ্ধান্ত গৃহীত হয়েছে, সে বিষয়ে স্পষ্টভাবে মুখ খোলেননি কেউই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *