প্রধানমন্ত্রীর সফরের পরেই হবে ভোট ঘোষণা! আগামী সপ্তাহেই আসছে কেন্দ্রীয় বাহিনী

রাজ্যে আসছে কেন্দ্রীয় বাহিনী৷ বাহিনীর আয়তন নিয়ে শুরু জল্পনা৷  প্রধানমন্ত্রীর বঙ্গ সফরের পরেই ভোট নির্ঘন্ট ঘোষণা৷

d9675cafcfcb92ffb25c5cf874787d94

 

কলকাতা: চলতি মাসেই ফের বঙ্গ সফরে আসছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। একুশের বিধানসভা নির্বাচনের আগে নানা বিষয়কে কেন্দ্র করে ভোটের উত্তাপও চড়ছে ক্রমশ। তবে কবে থেকে শুরু হবে নীল বাড়ি দখলের মহাযুদ্ধ তা জানতে আর খুব বেশিদিন অপেক্ষা করতে হবে না বাংলার মানুষকে। নরেন্দ্র মোদীর বঙ্গ সফরের পরপরই ঘোষণা করা হবে ভোটের চূড়ান্ত নির্ঘন্ট। 

আগামী সপ্তাহে ২৩ থেকে ২৫ ফেব্রুয়ারির মধ্যে ভোট পর্যবেক্ষণের জন্য রাজ্যে পা রাখবে কেন্দ্রীয় বাহিনী, এমনটাই জানা গেছে নির্বাচন কমিশন সূত্রের খবরে। কমিশনের তরফে বলা হয়েছে নির্বাচনী আচরণবিধি কার্যকর হওয়া মাত্র বাংলায় পা রাখবে কেন্দ্রীয় বাহিনী। ফলে ভোটের দামামা বাজা এখন শুধু সময়ের অপেক্ষা। 

বস্তুত, নির্বাচনের আগে ভোটারদের আশ্বস্ত করতে সাধারণত রাস্তায় টহল দিতে দেখা যায় কেন্দ্রীয় বাহিনীকে। প্রায় মাস খানেক আগে থেকেই সে উদ্দেশ্যে রাজ্যে পা রাখে বাহিনী। গত লোকসভা ভোটেও এর অন্যথা হয়নি। রাজ্যের বিভিন্ন স্পর্শকাতর এলাকায় ১ মাস আগে থেকেই রাস্তায় ঘুরে ঘুরে টহল দিয়েছিল ২৮ কোম্পানি বাহিনী। তারও আগে ২০১৬ সালের বিধানসভা নির্বাচনে রাজ্যে এসেছিল ৪০ কোম্পানি বাহিনী। এবছর বাহিনীর আয়তন কেমন হবে তা নিয়ে যথারীতি শুরু হয়েছে জল্পনা। বিশেষত, একুশের ভোটের আগে রাজ্যের রাজনৈতিক পরিস্থিতির দিকে চোখ রাখলে চাপা উত্তেজনা স্পষ্টই অনুভূত হয়। 

বস্তুত, এবারের ভোটের দীর্ঘদিন আগে থেকেই বিজেপি ও অন্যান্য বিরোধী দলগুলি রাজ্যের আইনশৃঙ্খলা নিয়ে প্রশ্ন তুলেছিল। একাধিক বার রাষ্ট্রপতি শাসন জারি করার আবেদন নিয়ে রাজ্যপালের দ্বারস্থ হতেও দেখা গেছে বিরোধীদের। করা হয়েছে অনাস্থার নালিশও। গত বিধানসভা নির্বাচন ছিল সাত দফার। এবার সেই সংখ্যা বাড়বে বলেই মনে করা হচ্ছে।কারণ এবছর রাজ্যে বুথের সংখ্যা অনেক বেশি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *