জালে জড়িয়েছে বিশালাকার তিমি, গভীর জলে প্রাণ বাঁচানোর মরিয়া লড়াই

জালে জড়িয়েছে বিশালাকার তিমি, গভীর জলে প্রাণ বাঁচানোর মরিয়া লড়াই

 ওয়াশিংটন:  মাছ ধরতে সমুদ্রে জাল পেতেছিলেন মৎস্যজীবীরা। আর সেই জালে ধরা পড়ল বিশালাকার তিমি। ঘটনাটি ঘটেছে ইতালির উপকূলে ভূমধ্যসাগরের আইওলিয়ান দ্বীপপুঞ্জের কাছে। উপকূলরক্ষী এবং জীববিজ্ঞানীরা প্রাণীটিকে মুক্ত করার আপ্রাণ চেষ্টা চালাচ্ছেন৷ এর একটি ভিডিও-ও প্রকাশ করেছে উপকূলরক্ষী বাহিনী৷ ভিডিওতে, ডুবুরিকে তিমির শরীরে জড়িয়ে থাকা জলে কিছুটা কেটে ফেলতে দেখা গিয়েছে৷

জেলেদের জালে মাছ ছাড়া অন্যান্য জলজ প্রাণী জড়িয়ে পড়ার ঘটনা নতুন নয়। প্রায়ই কচ্ছপ, ডলফিন বা তিমি জড়িয়ে যায়। কিন্তু এই তিমিটি অন্য জলজ প্রাণীদের থেকে আলাদা। এর নাম স্পার্ম হোয়েল। শনিবার ইতালির পশ্চিম উপকূলে অবস্থিত টাইরহেনিয় সাগরের উপকূলরক্ষী বাহিনীর সদস্যরা দেখতে পান একটি স্পার্ম হোয়েল জড়িয়ে গিয়েছে জেলেদের পেতে রাখা জালে। জাল ছাড়ানোর জন্য মরিয়া চেষ্টা চালাচ্ছে সে। ফলে চারপাশে জলচ্ছ্বাস হচ্ছে প্রবল। সেই কারণে তিমির কাছাকাছি যাওয়া ছিল বেশ কষ্টসাধ্য ব্যাপার। অবশেষে তার কাছে পৌঁছানো গিয়েছে। জাল কাটার চেষ্টা চালাচ্ছেন উপকূলরক্ষী বাহিনীর সদস্যরা।

কী এই স্পার্ম হোয়েল?

স্পার্ম হোয়েল দাঁতযুক্ত তিমি এবং ডলফিনের প্রজাতির। যা ওডোনটোসাইটস নামে পরিচিত। সমুদ্রে এই জাতীয় তিমির খুব সহজেই দেখা মেলে। বিশালাকৃতির মাথার জন্যই তাদের এই নাম। কারণ তিমি শিকারিদের ধারণা ছিল যে তাদের বড় বর্গাকার মাথাগুলি শুক্রাণুর আধার। কারণ একবার যখন এই তিমির মাথা কেটে ফেলা হয় তখন তার মধ্যে থেকে দুধের মতো সাদা উপাদান বেরিয়ে আসে। এই ধরনের তিমির দেহ থেকে এক ধরনের নির্যাস বের হয় যা পারফিউম ইন্ডাস্ট্রিতে কাজে লাগে।

এর ত্বক গাঢ় বাদামী ধূসর রঙের। এদির নিচের চোয়াল এবং দেহের নিচের দিকে সাদা চিহ্ন রয়েছে। এরা মূলত স্কুইড খেয়ে বেঁচে থাকে। এই সব প্রাণীদের আয়ু প্রায় ৭০ বছর। পুরুষ তিমি প্রায় ১৮.৩ মিটার (৬০ ফুট) পর্যন্ত হয় এবং মহিলা তিমি ১২ মিটার (৪০ ফুট) পর্যন্ত হয়। ৩.৫ মিটার দৈর্ঘ্যের (১১ ফুট) বাচ্চা প্রসব করে এরা। পুরুষদের ওজন প্রায় ৫৭ হাজার কেজি (১২৫ টন) থাকে। স্পার্ম হেয়েলের মাথা অপেক্ষাকৃত বড়। দেহের সামগ্রিক দৈর্ঘ্যের ১/৩ অংশ মাথাই অধিকার করে থাকে। এর মস্তিষ্ক প্রাণীজগতের সবচেয়ে ভারী মস্তিষ্ক। এদের চোয়াল দীর্ঘ ও সরু। নিচের চোয়ালগুলিতে ৪০ থেকে ৫২টির মতো দাঁত থাকে। এর বিন্যাস বেশ ঘন এবং শঙ্কু আকৃতির। এগুলি একেকটি ২০ সেন্টিমিটার (৮ ইঞ্চি) লম্বা হতে পারে এবং প্রতিটি ওজন হয় প্রায় ১ কেজি (২ পাউন্ড)।

স্পার্ম হোয়েল এমন এক স্তন্যপায়ী যে পৃথিবীর গভীরতম অংশে বাস করে। নিয়মিত ৪০০ মিটার (১,৩০০ ফুট) অবধি সাঁতার কাটতে পারে। কখনও কখনও ২ থেকে ৩ কিলোমিটার অবধি গভীরতায় পৌঁছে যায় এরা। ২ ঘণ্টা এরা শ্বাস ধরে রাখতে সক্ষম। সুমেরুর অতিরিক্ত উত্তর ছাড়া এই তিমি বিশ্বের বেশিরভাগ মহাসাগরে পাওয়া যায়। গভীর জল এদের পছন্দ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *