করোনা ‘কাঁটা’, বুথ পিছু রাখা যাবে না ১,০০০-এর বেশি ভোটার

করোনা ‘কাঁটা’, বুথ পিছু রাখা যাবে না ১,০০০-এর বেশি ভোটার

af9c638b0fe97aac9cd01e8c28078a71

কলকাতা: কোভিড পরিস্থিতির কারণে আসন্ন বিধানসভা নির্বাচনে বুথ পিছু এক হাজারের বেশি ভোটার রাখা যাবে না বলে নির্বাচন কমিশন জানিয়েছে। ফলে রাজ্যের ২৯৪টি বিধানসভা কেন্দ্রে মোট বুথের সংখ্যা বেড়ে এক লক্ষ এক হাজার ৭৯০টি হবে বলে মুখ্য নির্বাচনী আধিকারিকের দপ্তর সূত্রে জানা গিয়েছে। প্রসংগত, গত লোকসভা নির্বাচনে রাজ্যে মোট ৭৮ হাজার ৮০৪টি বুথ ছিল। এই বার সতর্কতা মূলক ব্যবস্থা হিসাবে প্রতিটি বুথের জন্যে ন্যূনতম ২০ বর্গমিটার জায়গা সহ তা  আবশ্যিকভাবে একতলায় করতে হবে বলে কমিশন জানিয়েছে। ফলে স্থায়ী বুথের অভাবে প্রাথমিক ভাবে প্রায় ৩০ হাজার অস্থায়ী প্যান্ডেল তৈরি করতে হবে বলে মুখ্য নির্বাচনী আধিকারিকের দপ্তর থেকে রাজ্য সরকারকে জানান হয়েছে বলে নবান্ন সূত্রে জানা গিয়েছে। প্রতিটি বুথেই ভোট কর্মীদের জন্যে বিশেষ কোভিড কিট, থার্মাল স্ক্যানিং ও ডাস্টবিন এর ব্যবস্থা রাখার কথা বলা হয়েছে। সব মিলিয়ে এই বারের নির্বাচনে প্রায় ১ হাজার কোটি টাকা খরচ হবে বলে রাজ্য সরকার মনে করছে। উল্লেখ্য, গত লোকসভা নির্বাচনে রাজ্যে খরচ হয়েছিল ৬০০ কোটি টাকা।

এদিকে, কেন্দ্রীয় সরকারের নির্দেশে আগামী সোমবার থেকে রাজ্যে আসন্ন বিধানসভা নির্বাচনের কাজে যুক্ত ভোট কর্মীদের টিকাকরণের কাজ শুরু হতে চলেছে। স্বাস্থ্যসচিব নারায়ন স্বরূপ নিগম ইতিমধ্যেই বিভিন্ন জেলার জেলাশাসকদের সঙ্গে ভার্চুয়ালি বৈঠক করে ভোট কর্মীদের নামের তালিকা দ্রুত পাঠানোর নির্দেশ দিয়েছেন বলে স্বাস্থ্য দপ্তর সূত্রে জানা গিয়েছে। ধাপে ধাপে প্রাথমিকভাবে কতজনকে টিকা দেওয়া হবে দপ্তর ইতিমধ্যেই তার একটা হিসাব তৈরি করেছে। প্রায় সাড়ে চার লক্ষ ভোট কর্মীকে টিকা দেওয়া হবে বলে সূত্রের খবর। এদিকে এই টিকাকরণের মাঝেই আতঙ্কের খবর এসেছে বেলেঘাটা আইডি থেকে। কারণ টিকা নেওয়ার পর অসুস্থ হয়ে পড়েছেন অধ্যক্ষা অনিমা হালদার।

জানা গিয়েছে, কোভিশিল্ড ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ নেওয়ার পর রাতে অসুস্থ হয়ে পড়েন তিনি। পরবর্তী ক্ষেত্রে হাসপাতালের সিসিইউতে ভর্তি করা হয় তাঁকে। জানা যাচ্ছে, টিকা নেওয়ার পর থেকেই বমি শুরু হয় তাঁর। তবে এক্ষেত্রে টিকা নেওয়ার সঙ্গে সরাসরি তার অসুস্থতার যোগাযোগ রয়েছে কিনা সে ব্যাপারে এখনও পর্যন্ত প্রত্যক্ষভাবে কিছু বলা যাচ্ছে না। খাদ্যে বিষক্রিয়া থেকে বমি, নাকি টিকার পার্শ্ব প্রতিক্রিয়া, অনিমা হালদারের আসল অসুস্থতার কারণে এখনো ধোঁয়াশা রয়েছে। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *