তৃণমূল বলছে, ‘বাংলা নিজের মেয়েকেই চায়’

তৃণমূল বলছে, ‘বাংলা নিজের মেয়েকেই চায়’

ece98583f461303acd89a00f28dc73ef

কলকাতা: আর কয়েক সপ্তাহ পরেই রাজ্যে বিধানসভা নির্বাচন। তার আগে আপাতত স্লোগানে স্লোগানে ভরছে গোটা রাজ্য। ইতিমধ্যেই সিপিএম অত্যন্ত জনপ্রিয় গানের প্যারোডি ভিডিও বানিয়ে প্রচার শুরু করে দিয়েছে, স্লোগান তুলেছে ‘টুম্পা ব্রিগেড চল’। এবার পূর্বনির্ধারিত সূচি অনুযায়ী এদিন রাজ্যের শাসক দল তৃণমূল কংগ্রেস আসন্ন বিধানসভা নির্বাচনের জন্য নিজেদের স্লোগান প্রকাশ করল। রাজ্যবাসীকে তারা জানাল, ‘বাংলা নিজের মেয়েকে চায়’। অবশ্য তৃণমূল কংগ্রেসের সাংবাদিক সম্মেলনের আগেই কলকাতা শহর জুড়ে টাঙানো হয়ে যায় একাধিক ফ্লেক্স এবং ব্যানার। 

২০২০ সালের ২১ জুলাই শহীদ দিবসের ভার্চুয়াল সভা ডেকে মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেছিলেন যে, বহিরাগতরা বাংলা শাসন করবে না। বাংলার ভার থাকবে বাংলার মানুষের হাতেই। সেই বক্তব্যের যেন প্রতিধ্বনী ফুটে উঠেছে এই স্লোগানের ভেতর থেকে। আজ তৃণমূল কংগ্রেস ভবন থেকে এই স্লোগান প্রকাশ করে শাসক দলের মহাসচিব পার্থ চট্টোপাধ্যায় বলেন, রাজ্যের প্রত্যেকটা পরিবারে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উন্নয়ন পৌঁছে দিয়েছেন। আগামী দিনে এই ভাবেই উন্নয়নের কাজ হবে গোটা বাংলায়। রাজ্যের সাধারণ মানুষ বুঝিয়ে দিয়েছেন যে তারা বাংলার মেয়েকেই চান। প্রসঙ্গত, এর আগে আরো একশ গান খুব অল্প সময়ের মধ্যেই সাড়া ফেলে দিয়েছিল গোটা বাংলাতে, সেটা হল ‘বাংলার গর্ব মমতা’। এবার বিধানসভা নির্বাচনের প্রাক্কালে শাসকদল তাদের নতুন স্লোগান প্রকাশ্যে আনলো যা নির্বাচনী প্রচারকে পূর্ণতা দিল বলা যায়।

উল্লেখ্য, ২৮ তারিখ তাদের ব্রিগেড, তার আগে ‘টুম্পা সোনা’ গানের প্যারোডি বানিয়ে নিজেদের প্রচার শুরু করে দিয়েছে লাল শিবির। মোদী থেকে শুরু করে দিদি, বিজেপি এবং তৃণমূলকে খোঁচা দিয়ে বীজেমূল, সবই রয়েছে সিপিএমের এই প্রচার গানের মধ্যে। গানের প্রত্যেকটি লাইন জুড়ে রয়েছে তৃণমূল এবং বিজেপিকে কটাক্ষ। ‌ মুখ্যমন্ত্রী থেকে শুরু করে প্রধানমন্ত্রী, নারদ কেলেঙ্কারি থেকে শুরু করে দলবদল, সব তুলে ধরা হয়েছে এই গানের মাধ্যমে। গত লোকসভা নির্বাচনে বাংলায় বামেদের অবস্থা একেবারে সঙ্গীন হয়ে গিয়েছিল কারণ তাদের ভোট ছিল ৭ শতাংশ। তবে লোকসভা নির্বাচনের সঙ্গে বিধানসভা নির্বাচনের সামগ্রিক তফাৎ রয়েছে তাই এবার পুরোদমে ঘুরে দাঁড়াতে প্রস্তুতি নিচ্ছে তারা। তাই আরো বেশি করে মানুষের কাছে পৌঁছোতে ভাইরাল হয়ে যাওয়া গানের সাহায্য নিচ্ছে লাল ব্রিগেড।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *