ভোটের আগে কলেজের শূন্যপদ পূরণে উদ্যোগী রাজ্য সরকার

কলেজ প্রধানদের কাছে শূন্যপদের তালিকা চেয়ে পাঠিয়েছে শিক্ষা দফতর

bad0e917acf59f3c1b8a549363f93612

কলকাতা: প্রাথমিক উচ্চ প্রাথমিক হোক বা মাধ্যমিক, রাজ্যের শিক্ষা ক্ষেত্রের নানা স্তরে কর্মীদের ক্ষোভের ছবি দেখা যাচ্ছে বারবার। আর বিধানসভা নির্বাচনের আগে শিক্ষা ক্ষেত্রে এই অসন্তোষের চিত্র মোটেই স্বস্তিতে রাখছে না শাসকদলকে। দুর্বলতার সুযোগে আক্রমণ জোরদার করে চলেছে বিরোধীরাও। এমতাবস্থায় উচ্চশিক্ষার ক্ষেত্রে কর্মসংস্থানের উদ্যোগ গ্রহণ করল রাজ্য সরকার।

রাজ্যের কলেজ গুলিতে অধ্যাপকের শূন্যপদ সংক্রান্ত হিসেব চেয়ে কলেজ প্রধানদের কাছে নোটিশ পাঠিয়েছে সরকার, এদিন এমনটাই জানা গেছে সূত্রের খবরে। কোন কোন কলেজে অধ্যাপক ও সহকারী অধ্যাপকের পদ খালি রয়েছে, তারই তালিকা উচ্চ শিক্ষা দফতরের কাছে জমা দিতে বলা হয়েছে। জানা গেছে, কলেজে শূন্যপদ গুলি চলতি শিক্ষাবর্ষেই পূরণ করবে সরকার। এই মর্মে উপযুক্ত চাকরি প্রার্থীদের কাছ থেকে আবেদনও গ্রহণ করা হচ্ছে বলে জানিয়েছে উচ্চশিক্ষা পর্ষদ।

কলেজে অধ্যাপকদের সমিতি জানিয়েছে, গত কয়েক বছরে বেশ কিছু নতুন কলেজ স্থাপিত হয়েছে। এছাড়া ইউজিসির (university grant commission) নির্দেশানুযায়ী ইচ্ছাধীন মেধা প্রক্রিয়া (choice based credit system) প্রযুক্ত হওয়ার পর কলেজ বিশ্ববিদ্যালয়ের পাঠক্রমে বদল এসেছে। এর ফলে তৈরি হয়েছে একাধিক শূন্যপদও। এমতাবস্থায় নতুন প্রার্থীদের আবেদন গ্রহণ দরকারি হয়ে পড়েছে। আসন্ন বিধানসভা নির্বাচনের আবহে শিক্ষা দফতরের এই উদ্যোগ রাজনৈতিক ক্ষেত্রেও শাসকদলকে খানিক সুবিধা দেবে বলেই মনে করছেন বিশেষজ্ঞ মহলের একাংশ।

উচ্চশিক্ষা পর্ষদের নোটিশ অনুযায়ী রাজ্য সরকারের অধীনস্থ কলেজ গুলির প্রিন্সিপালদের আগামী ৩১ মার্চের মধ্যে শূন্যপদের তালিকা গুলি জমা দিতে হবে। এছাড়া, পদগুলি আগে থেকেই ছিল না নতুন তৈরি হয়েছে উল্লেখ করতে হবে তাও। শূন্যতার কারণও প্রধানদের ব্যাখ্যা করে জানানোর নির্দেশ দিয়েছে শিক্ষা দফতর। তথ্য বলছে ২০১১ থেকে এ পর্যন্ত রাজ্য জুড়ে প্রায় ৮০০০ শূন্যপদ পূরণ করেছে উচ্চশিক্ষা পর্ষদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *