‘অর্ডার অফ দ্য নাইল’ মোদী, মিশরের সঙ্গে সম্পর্ক আরও মজবুত

‘অর্ডার অফ দ্য নাইল’ মোদী, মিশরের সঙ্গে সম্পর্ক আরও মজবুত

dbfaea1287e684bd3f6742f5b3df9c55

কায়রো: আমেরিকা সফর শেষ করেই দু’দিনের মিশর সফরে শনিবারই কায়রো পৌঁছেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বিমানবন্দরে তাঁকে অভ্যর্থনা জানাতে আসেন সে দেশের প্রধানমন্ত্রী মোস্তাফা মাদবাওলি। আর রবিবার মিশরের সর্বোচ্চ সম্মানে ভূষিত হলেন তিনি। নরেন্দ্র মোদীকে ‘অর্ডার অফ দ্য নাইল’ সম্মানে সম্মানিত করলেন মিশরের প্রেসিডেন্ট আবদেল ফতেহ এল-সিসি। দুই পক্ষের বৈঠক হয়েছে বলেও জানা গিয়েছে। অনুমান করা হচ্ছে, এবার থেকে ভারত এবং মিশরের সম্পর্ক আরও বেশি মজবুত হল। 

বিশেষজ্ঞ মহলের ধারণা, বাণিজ্য, বিনিয়োগের পাশাপাশি কী করে দুই দেশের নাগরিকদের মধ্যে সম্পর্ক আরও মজবুত করা যায় সেই নিয়ে দেশের শীর্ষ নেতৃত্বের সঙ্গে আলোচনা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এদিকে, সুয়েজ খালের তীরবর্তী অংশে ভারত যে বিশেষ অঞ্চল চেয়েছে তাও মিশর দিতে রাজি হয়েছে। এই বিষয়টি দেশের জন্য বিরাট ব্যাপার বলেই মনে করা হচ্ছে। বাণিজ্যের পাশাপাশি ভৌগলিক দিক থেকেও এই চুক্তি ভীষণ গুরুত্বপূর্ণ।

 

এদিন প্রেসিডেন্ট আবদেল ফতে আল-সিসির প্রাসাদেই তাঁর সঙ্গে দেখা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেখানেই তাঁকে মিশরের সর্বোচ্চ সম্মান ‘অর্ডার অফ দ্য নাইল’ প্রদান করা হয়। এরপর প্রধানমন্ত্রী মোদী আল হাকিম মসজিদেও যান। সেখানেও তাঁর হাতে তুলে দেওয়া হয় স্মারক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *