হ্যাটট্রিকের প্রার্থনা? ভোট ঘোষণার আগেই কালীঘাটে যজ্ঞ অভিষেকের

হ্যাটট্রিকের প্রার্থনা? ভোট ঘোষণার আগেই কালীঘাটে যজ্ঞ অভিষেকের

1b34267b847158d6b1d82d27dd1ae18f

কলকাতা: খানিকটা অপ্রত্যাশিতভাবেই নির্বাচন কমিশন সূত্রে খবর, আজ পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনের দিনক্ষণ ঘোষণা হয়ে যাবে।‌ শুধু পশ্চিমবঙ্গ নয়, বাকি চার রাজ্যেরও নির্বাচন ঘোষণা হয়ে যাবে আজ। তার আগেই এদিন সকাল থেকে কালীঘাটে আয়োজন করা হয়েছে মহাযজ্ঞের। যার পৌরোহিত্য করছেন খোদ তৃণমূল কংগ্রেস সাংসদ তথা মমতা বন্দ্যোপাধ্যায়ের ভাইপো অভিষেক বন্দ্যোপাধ্যায়। এই যজ্ঞ করছেন পুরীর জগন্নাথ মন্দিরের সেবায়েত জগন্নাথ দৈতাপতি। 

রাজনৈতিক বিশেষজ্ঞদের একাংশের মত, নির্বাচনের দিনক্ষণ ঘোষণা হবে সেই কারণেই এই দিন যজ্ঞের আয়োজন করা হয়েছে। যদিও তৃণমূল কংগ্রেস সূত্রের খবর, এই যজ্ঞের আয়োজন পূর্বপরিকল্পিত। ‌নির্বাচন কমিশন কবে ভোট ঘোষণা করবেন তা আগে থেকে জানা কখনোই সম্ভব নয়। ‌ আজ অপ্রত্যাশিতভাবে দুটি ঘটনা একসঙ্গে ঘটেছে। তবে আসল ব্যাপার যাই‌ হোক, যজ্ঞের মাধ্যমে তৃণমূল কংগ্রেস সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায় যে স্বাভাবিকভাবেই দলের জয় প্রার্থনা করবেন তা বলাই বাহুল্য। পুঙ্খানুপুঙ্খ ভাবে বলতে গেলে, আসন্ন বিধানসভা নির্বাচনে‌ জয়ী হয়ে মমতা বন্দ্যোপাধ্যায়কে তৃতীয়বারের জন্য নবান্নে দেখার প্রার্থনা করছেন তিনি। এদিকে সূত্র মারফত আরো জানা গিয়েছে, প্রত্যেক সপ্তাহের মতো এদিনও বিকেলবেলা দলীয় নেতাদের নিয়ে কোর কমিটির বৈঠকে বসতে চলেছেন দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তার আগেই ভোটের দিনক্ষণ ঘোষণা হয়ে যাওয়ার কথা। অর্থাৎ আজকের বৈঠক যে ব্যাপক তাৎপর্যপূর্ণ হতে চলেছে তাতে কোন সন্দেহ নেই।

শুক্রবার বিকেল সাড়ে চারটেয় ভোটের নির্ঘণ্ট প্রকাশ করবে নির্বাচন কমিশন৷ পশ্চিমবঙ্গ ছাড়াও তিনটি রাজ্য এবং কেন্দ্র শাসিত অঞ্চল পুদুচেরিতেও ভোট ঘোষণা করা হবে আজ৷ এই পাঁচ রাজ্যের ভোটের দিকেই তাকিয়ে রয়েছে বিজেপি। তবে পাখির চোখ বাংলা৷ বাংলায় ভোটের উত্তাপ যে সবচেয়ে বেশি তা নিয়ে কোনও দ্বিমত নেই৷ এর আগে দিল্লিতে গিয়ে বাংলায় যত বেশি সম্ভব তত বেশি দফায় ভোট করানোর দাবি জানিয়েছিল বিজেপি নেতারা৷ বাংলায় ক’দফায় ভোট হবে তা নিয়ে জল্পনা মাথা চাড়া দিয়েছে৷ আইন-শৃঙ্খলার কথা মাথায় রেখে রাজ্যে ৮ দফা ভোট হতে পারে বলে মনে করা হচ্ছে৷ প্রসঙ্গত, পশ্চিমবঙ্গ, কেরল, তামিলনাড়ু ও অসম-এই চার রাজ্যে বিধানসভার মেয়াদ ফুরচ্ছে মে-জুন মাসে৷ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *