‘কাকে সুবিধে দিতে ৮ দফা ভোট?’ প্রশ্ন ক্ষুব্ধ মমতার

তিনি বিজেপিকে হুঁশিয়ারি দিয়ে বলেন, ৮ দফায় বাংলায় খেলা হবে, হারিয়ে ভূত করে দেবেন!

87fe8800de2f845a3ffd30d006b6410b

কলকাতা: রেকর্ড করে ৮ দফা বাংলার বিধানসভা নির্বাচনের দিনক্ষণ ঘোষণা করেছে নির্বাচন কমিশন। এই ঘোষণায় রীতিমতো ক্ষুব্ধ হয়েছেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি প্রশ্ন তুলেছেন, “কাকে সুবিধা দেওয়ার জন্য ৮ দফা নির্বাচন?” একই সঙ্গে তিনি বিজেপিকে হুঁশিয়ারি দিয়ে বলেন, ৮ দফায় বাংলায় খেলা হবে, হারিয়ে ভূত করে দেবেন!

সাংবাদিক বৈঠকে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, এক জেলায় একাধিক দিনে ভোট করা হচ্ছে, কেন, সেই প্রশ্ন তুলেছেন তিনি। ‌একইসঙ্গে নির্বাচন কমিশনকে কটাক্ষ করে তাঁর বক্তব্য, মনে হয় নরেন্দ্র মোদী এবং অমিত শাহের কথা মতো দিনক্ষণ ঘোষণা হয়েছে। মমতার অভিযোগ, দক্ষিণ ২৪ পরগনায় তৃণমূল কংগ্রেসের জোর বেশি, তাই জন্য তিন দফায় নির্বাচন। একই সঙ্গে নির্বাচন কমিশন সহ স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে তাঁর পরামর্শ, ক্ষমতার অপব্যবহার করবেন না। একইসঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায় আরো অভিযোগ করে বলেন, বিজেপির হাতে এজেন্সি রয়েছে তাই জন্য ভোটের আগে তার অপব্যবহার করছে। এইভাবে নির্বাচন নির্ঘণ্ট ও তৈরি করে আদতে বাংলাকে অপমান করা হয়েছে। মমতার কথায়, বাংলার মানুষ এর জবাব দেবে এবং বাংলাকে শাসন করবে বাংলার মানুষই। এদিকে প্রাথমিক প্রতিক্রিয়ায় বিজেপি নেতা শুভেন্দু অধিকারী নির্বাচন কমিশনের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন। অন্যদিকে সিপিএম নেতা মহম্মদ সেলিম বলেছেন, প্রচারের সময় কম পাওয়া যাবে।

আজ নির্বাচন কমিশন ঘোষণা করে দিল আসন্ন বিধানসভা নির্বাচনের দিনক্ষণ। রেকর্ড করে এবার আট দফা নির্বাচন হবে পশ্চিমবঙ্গে। ২৭ মার্চ বাংলায় প্রথম দফায় ভোটগ্রহণ। শেষ দফার ভোট গ্রহণ ২৯ এপ্রিল। ৫ রাজ্যের ভোট গণনা হবে একই দিন, ২ মে। দেখে নিন বাংলার ভোটের নির্ঘণ্ট…

প্রথম দফা: ২৭ মার্চ- পুরুলিয়া, বাঁকুড়া ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর পার্ট ওয়ান, পূর্ব মেদিনীপুর পার্ট ওয়ান (৩০) আসনে ভোট।

দ্বিতীয় দফা: ১ এপ্রিল- বাঁকুড়া পার্ট টু, পূর্ব মেদিনীপুর পার্ট টু, দক্ষিণ ২৪ পরগনা পার্ট ওয়ান (৩০) আসনে ভোট।

তৃতীয় দফা: ৬ এপ্রিল- হাওড়া পার্ট ওয়ান, হুগলী পার্ট ওয়ান, দক্ষিণ ২৪ পরগনা পার্ট টু

চতুর্থ দফা: ১০ই এপ্রিল- হাওড়া পার্ট টু, হুগলি পার্ট টু, দক্ষিণ ২৪ পরগনা পার্ট থ্রি (৪৪) আসনে ভোট।

পঞ্চম দফা: ১৭ই এপ্রিল- উত্তর ২৪ পরগনা পার্ট ওয়ান, নদিয়া পার্ট ওয়ান, পূর্ব বর্ধমান পার্ট ওয়ান, জলপাইগুড়ি (৪৫) আসনে ভোট। 

ষষ্ঠ দফা: ২২শে এপ্রিল- উত্তর ২৪ পরগনা পার্ট টু, পূর্ব বর্ধমান পার্ট টু ও নদিয়া পার্ট টু (৪৩) আসনে ভোট। 

সপ্তম দফা: ২৬শে এপ্রিল- মালদহ পার্ট ওয়ান, মুর্শিদাবাদ পার্ট ওয়ান, পশ্চিম বর্ধমানের ৫টি, কলকাতা দক্ষিণ (৩৬) আসনে ভোট।

অষ্টম দফা: ২৯শে এপ্রিল- মালদহ পার্ট টু, মুর্শিদাবাদ পার্ট টু, বীরভূম, কলকাতা উত্তর (৩৫) আসনে ভোট। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *