করোনা টিকা নিতে আপনি তৈরি তো? আছে তো সমস্ত নথি? না থাকলে এক্ষুনি করিয়ে নিন

করোনা টিকা নিতে আপনি তৈরি তো? আছে তো সমস্ত নথি? না থাকলে এক্ষুনি করিয়ে নিন

b08a885cbc1455322b4a454d2d623273

নয়াদিল্লি: স্বাস্থ্যকর্মী এবং পুলিশ সহ প্রথম সারির করোনা যোদ্ধাদের পর এবার দেশের সাধারণ মানুষকে টিকা দেওয়ার পথে অগ্রসর হচ্ছে ভারত। আগামী মার্চ মাস থেকে প্রায় ২৭ কোটি আম-জনতাকে ভ্যাক্সিনেটেড করার প্রক্রিয়া চালু করা হবে, যার মধ্যে প্রথম ধাপে টিকা পাবেন প্রবীণ নাগরিকরা এবং পরে পরে পাবেন সাধারণ মানুষ। এবার এই টাকা নেয়ার জন্য কেন্দ্র সরকারের ‘কো-উইন’ অ্যাপের মাধ্যমে না রেজিস্টার করতে হবে। কিন্তু কিভাবে করবেন এই কাজ, চলুন জেনে নেওয়া যাক বিস্তারিত।

‘কো-উইন’ অ্যাপ থেকে টিকা নেওয়ার জন্য প্রথমে নাম নথিভুক্ত করতে হবে। টিকার প্রথম ডোজ নেওয়ার সময় নাম, ঠিকানা এবং ফোন নাম্বার নথিভুক্ত করা হবে স্বাস্থ্যকেন্দ্রে এবং দ্বিতীয় ডোজ নেওয়ার ব্যাপারে ওই নথিভুক্ত নাম্বারে এসএমএস পাঠানো হবে।

টিকা নেওয়ার জন্য নাম নথিভুক্ত করতে আবেদনকারীর সরকারি সচিত্র পরিচয়পত্র বা ‘আধার’ কার্ডের বিস্তারিত লাগবে। পাশাপাশি বায়োমেট্রিক এবং ওটিপি প্রেরণের মাধ্যমে আধার কার্ডের বিস্তারিত যাচাই করা হবে। ‘কো-উইন’ অ্যাপে নাম নথিভুক্ত হওয়ার পর টিকা নেওয়ার তারিখ, সময় ও স্থান জানিয়ে দেওয়া হবে। উল্লেখ্য, টিকা নেওয়ার সময় নাগরিকের সচিত্র পরিচয়পত্র আবশ্যিকভাবে সঙ্গে রাখতেই হবে। 

বিশেষভাবে উল্লেখ্য, ‘কো-উইন’ অ্যাপ থেকে টিকা নেওয়ার ক্ষেত্রে আধার কার্ডের সঙ্গে মোবাইল নাম্বার সংযুক্ত থাকা আবশ্যিক। কিন্তু এখনো কি আপনার আধার কার্ডের সঙ্গে মোবাইল নাম্বার যুক্ত করা নেই। তাহলে এক্ষুনি নিম্নলিখিত পদ্ধতিতে সেরে ফেলুন এই গুরুত্বপূর্ণ কাজ।

আধার কার্ডের সঙ্গে মোবাইল নাম্বার লিঙ্ক করতে প্রথমে নিকটবর্তী আধার কেন্দ্রে এপয়েন্টমেন্ট নিতে হবে। এক্ষেত্রে প্রথমে অনলাইনে https://appointments.uidai.gov.in/bookappointment.aspx লিঙ্কে ক্লিক করে নিজের অবস্থান চিহ্নিত করে ‘বুক এন এপয়েন্টমেন্ট’এ ক্লিক করতে হবে। এরপর এই পেজের নির্দিষ্ট অংশে গিয়ে প্রয়োজনীয় নথিপত্র দিতে হবে। তারপর নির্দিষ্ট মোবাইল নাম্বারে একটি ওটিপি যাবে এবং সেই সেই ওটিপি ভেরিফিকেশন হয়ে যাওয়ার পর এপয়েন্টমেন্টের সময় নির্দিষ্ট করে ‘সাবমিট’ বাটনে ক্লিক করতে হবে। ওই নির্দিষ্ট সময়ে আধার কেন্দ্রে গেলেই নতুন আধার কার্ড তৈরি হয়ে যাবে এবং সঙ্গে সঙ্গে মোবাইল নাম্বারটিও লিঙ্ক হয়ে যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *