‘একদিকে থাকবে বিজেপি-তৃণমূল, অন্যদিকে আমরা সবাই’! হুঙ্কার বিমানের

‘একদিকে থাকবে বিজেপি-তৃণমূল, অন্যদিকে আমরা সবাই’! হুঙ্কার বিমানের

175fbabeb63de12eb775b2e33fb6b184

কলকাতা: আজ যে ব্রিগেড সমাবেশ হচ্ছে তা ঐতিহাসিক এই কারণেই যে, একই মঞ্চে বামফ্রন্ট, কংগ্রেসকে এইভাবে একসঙ্গে আগে দেখা যায়নি। এর পাশাপাশি রয়েছে আব্বাস সিদ্দিকীর ইন্ডিয়ান সেকুলার ফ্রন্ট সহ একাধিক লাল বাহিনীর দল। আজ এই ব্রিগেড সমাবেশের শুরুতে বক্তব্য রাখতে গিয়ে রাজ্যের শাসক দল এবং কেন্দ্রের শাসক দল দুটিকেই একহাত নিলেন বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু। তিনি বললেন, আজকের পর থেকে একদিকে থাকবে তৃণমূল এবং বিজেপি, অন্যদিকে থাকবেন বাকি সবাই। একই সঙ্গে এই ব্রিগেডকে ঐতিহাসিক বলেও অভিহিত করেছেন তিনি।

এদিন বিমান বলেন, এর আগে এই ধরনের ব্রিগেড সমাবেশ কখনো দেখা যায়নি। এটি একটি ঐতিহাসিক ব্রিগেড তাতে কোন সন্দেহ নেই। এত মানুষ এসেছেন যে কোনো ফাঁকা জায়গা নেই। একইসঙ্গে বিরোধীদের কটাক্ষ করে তিনি বলেন, যারা বলেন সিপিএম এবং জাতীয় কংগ্রেসকে দূরবীন দিয়ে দেখতে হয়, তারা আজ দেখে নিয়ে এই সমাবেশে কতজন এসেছেন। প্রসঙ্গত, আজকের এই বিরাট ব্রিগেড সমাবেশের মঞ্চে উপস্থিত রয়েছেন সূর্যকান্ত মিশ্র থেকে শুরু করে সীতারাম ইয়েচুরি, অধীর রঞ্জন চৌধুরী থেকে শুরু করে ভূপেশ বাঘেল, ঐশী ঘোষ থেকে শুরু করে টলিউডের প্রখ্যাতব্যক্তিত্বদের মধ্যে কমলেশ্বর মুখোপাধ্যায়, শ্রীলেখা মিত্র সহ প্রমুখরা। যদিও জোটের ব্রিগেড হলেও কংগ্রেসের হাইকমান্ডের কোন শীর্ষ নেতৃত্ব আজ ব্রিগেডে উপস্থিত হননি জানিয়েছে মধ্যেই কানাঘুষো শুরু হয়ে গিয়েছে। এই প্রথমবার ব্রিগেড সমাবেশে যোগ দিতে পারেননি রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য। যদিও তিনি ব্রিগেড সফল হওয়ার কামনা করে বার্তা দিয়েছেন।

একুশের বিধানসভা নির্বাচনের আগে রাজ্য রাজনীতিতে বামেদের অবস্থান এমনিতেই ঐতিহাসিক। তৃণমূল আর বিজেপিকে দূরে সরাতে এবার কংগ্রেসের সঙ্গে জোট বেঁধেছে তাঁরা। এমনকি আব্বাস সিদ্দিকীর নতুন দল ইন্ডিয়ান সেক্যুলার ফ্রন্টের (ISF) সঙ্গেও জোট প্রক্রিয়া প্রায় চূড়ান্ত। এমতাবস্থায় বামেদের আজকের ব্রিগেডে বক্তা হিসেবে সিদ্দিকী ছাড়াও রয়েছেন কংগ্রেস নেতারা। কিন্তু ব্রিগেড প্রশ্নেই অনিবার্যভাবে চলে আসে খাবারের ব্যবস্থার প্রসঙ্গ। জানা গেছে, এবার ব্রিগেডে মাঠ ভরানো সমর্থকদের জন্য বাম শিবিরের তরফ থেকে রাখা হচ্ছে রুটি সবজির প্যাকেট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *