‘সরষের মধ্যে লুকিয়ে ভূত’! ঘাস-পদ্মকে গলিয়ে দেওয়ার হুঁশিয়ারি সেলিমের!

'আইসক্রিমের মতো গলে যাচ্ছে তৃণমূল “, কটাক্ষ মহম্মদ সেলিমের

2b590735a19f9dc4501e5503612dc9ab

 

কলকাতা: রবিবাসরীয় ব্রিগেডের শেষ বেলায় চেনা ভঙ্গিতে শাসকদলকে আক্রমণ করতে শোনা গেল মহম্মদ সেলিমকে। তাঁর নিশানা থেকে বাদ গেল না বিজেপিও। এদিন ব্রিগেডে শেষ বক্তা হিসেবে ভাষণ দিতে ওঠেন মহম্মদ সেলিম এবং দেবলীনা হেমব্রম। আর সেখান থেকেই মুহুর্মুহু আক্রমণে রাজ্যের প্রাক-নির্বাচনী উত্তাপ আরো খানিক বাড়িয়ে দিলেন সিপিএমের পলিটব্যুরো সদস্য।

রাজ্যে সরষের মধ্যেই লুকিয়ে রয়েছে ভূত, আর এদিন ব্রিগেড থেকে সেই ভূত তাড়ানোর ডাক দিয়েছেন মহম্মদ সেলিম। তিনি বলেন, “যেদিন সিঙ্গুরে মমতা ব্যানার্জি সরষের বীজ ছড়িয়ে ছিলেন, সেদিন থেকেই এ রাজ্যের প্রশাসনের ভিতর ভূত ঢুকে গিয়েছে।” ভোটের বুথ থেকে নির্বাচনের ফলাফলের মাধ্যমে ভূত তাড়ানোর ডাক দিয়েছেন তিনি। এ ব্যাপারে রাজ্যের যুব সম্প্রদায়ের প্রতি অাস্থার কথাও জানিয়েছেন প্রবীন নেতা।

ব্রিগেড মঞ্চ থেকে এদিন কবিতার সুরে মহম্মদ সেলিম বলেন, “অনেক ভূত পত্নী আছে, আমরা ভয় পাই না। সঙ্গে বিমান অধীর আব্বাস আছে, আমাদেরই হবে জয়।” বলা বাহুল্য, এক্ষেত্রে সম্ভাব্য ত্রিফলা জোটের নেতাদের উল্লেখটি বিশেষ তাৎপর্যপূর্ণ। একুশের নির্বাচনের আগে রাজ্য রাজনীতির পারদ যতই চড়ছে, ততই ‘আইসক্রিমের’ মতো গলে যাচ্ছে তৃণমূল, এদিন এই ভাষাতেই রাজ্যের শাসকদলকে তীব্র কটাক্ষে বিদ্ধ করেছেন বাম নেতা।

তবে তৃণমূলের বিকল্প যে কখনোই বিজেপি নয়, সেকথাও স্পষ্ট জানিয়ে দিয়েছেন তিনি। বৈশাখী গরমে যে ভোট হতে চলেছে, তাতে তাপ বাড়িয়ে ঘাসফুল গলে যাবে ঠিকই কিন্তু বিজেপিকেও বাষ্প করে দেওয়ার ডাক দিয়েছেন মহম্মদ সেলিম। তাঁর ব্রিগেড ভাষণে নিঃসন্দেহে বঙ্গ রাজনীতির পারদ চড়েছে আরো এক ধাপ। উল্লেখ্য, এদিন ব্রিগেডে বক্তব্য রাখেন ইন্ডিয়ান সেক্যুলার ফ্রন্ট নেতা আব্বাস সিদ্দিকী। বাম-কংগ্রেসের সঙ্গে তাঁদের জোট এখনও চূড়ান্ত হয়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

‘ঘাসফুলের ঝান্ডা দিয়ে শাহের জুতো পালিশ করা হচ্ছে’, ব্রিগেডে আক্রমণ সেলিমের

সৈফুদ্দিন, সুদীপ্ত আর মইদুলকে স্মরণ করে ভাষণ শুরু করেন মহম্মদ সেলিম

2b590735a19f9dc4501e5503612dc9ab

কলকাতা: বামেদের ব্রিগেড সমাবেশে রাজ্যের শাসক দল তৃণমূল কংগ্রেস এবং কেন্দ্রে ক্ষমতাসীন বিজেপির বিরুদ্ধে শুরু থেকেই গলা ফাটাচ্ছেন বক্তারা। শুধু বাম শরিক দলগুলিই নয়, লাল বাহিনীর ব্রিগেডে এবার সামিল হয়েছেন কংগ্রেস আর আইএসএফও। একুশের বিধানসভা নির্বাচনের আগে রাজ্যের ক্রমবর্ধমান উত্তাপের আবহেই ব্রিগেড থেকে তৃণমূল বিজেপিকে নজিরবিহীন আক্রমণ করলেন সিপিএমের পলিটব্যুরো সদস্য মহম্মদ সেলিম। 

এ রাজ্যে গত লোকসভা নির্বাচনে একেবারেই আশানুরূপ ফল করতে পারেনি বাম শিবির। তারপর থেকে এ রাজ্যে বামেদের অস্তিত্বই পড়ে গিয়েছিল সংকটের মুখে। তবে সেই দাবি খারিজ করে দিয়ে এদিন ব্রিগেডের মঞ্চ থেকে মহম্মদ সেলিমের হুঙ্কার, “যারা বলেছিল বাংলায় আর লাল কাপড়ের টুকরো দেখতে পাওয়া যাবে না, তারাই এখন তৃণমূলের ঝান্ডাকে ন্যাকড়া বানিয়ে অমিত শাহের জুতো পালিশ করতে গিয়েছে।” একুশের ভোটের আগে বঙ্গ রাজনীতিতে দলবদলের আখ্যানকেই কটাক্ষ করে এদিন এমন মন্তব্য করেছেন সিপিএম নেতা। 

এখানেই শেষ নয়, গুজরাটে মোতেরা স্টেডিয়ামের নামকরণ নিয়েও এদিন কটাক্ষ করেন মহম্মদ সেলিম। তাঁর কথায়, “কেউ কেউ বললেন খেলা হবে, আর মোদিজি পুরো স্টেডিয়ামটাও দখল করে নিলেন।” আসন্ন বসন্তে পলাশ , শিমুল অশোক কিংশুকের মতো লাল রঙের ফুল ফোটা কেউ আটকাতে পারবে না, আশাবাদী তিনি। সুদীপ্ত, সইফুদ্দিন আর মইদুলকে স্মরণ করে এদিন মহম্মদ সেলিম আরো বলেন, “লাল ঝান্ডার মানুষ কখনো বলিদানে ভয় পায়নি।”

ব্রিগেডের মঞ্চে বামফ্রন্টের সঙ্গে কংগ্রেস এবং আইএসএফের উপস্থিতি নিয়ে কার্যত উচ্ছ্বসিত সিপিএম পলিটব্যুরো সদস্য। তিনি বলেন, “এটাই তো আমাদের ভারতবর্ষ। যেখানে নানা জাতি ধর্ম বর্ণ সব মিলেমিশে যায়।” প্রসঙ্গত, এদিন ব্রিগেডে বক্তব্য রাখেন আব্বাস সিদ্দিকী, অধীর চৌধুরী, গত ব্রিগেডের সেরা চমক দেবলীনা হেমব্রম এমনকি ছত্তিসগড়ের মুখ্যমন্ত্রী ভুপেশ বাঘেলও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *