চাই লাঞ্চের জন্য বিরতি, ভোট গ্রহণের সময়সীমা বাড়ানো যাবে না! উঠছে দাবি

চাই লাঞ্চের জন্য বিরতি, ভোট গ্রহণের সময়সীমা বাড়ানো যাবে না! উঠছে দাবি

a7c35fcb4de747b2d43b5026d6418922

কলকাতা: রেকর্ড মাফিক আট দফা বিধানসভা নির্বাচন আগামী ২৭ মার্চ থেকে শুরু হতে চলেছে পশ্চিমবঙ্গে। এবার করোনাভাইরাস পরিস্থিতির জন্য একদিকে যেমন বুথের সংখ্যা বাড়ানো হয়েছে, অন্যদিকে ভোট গ্রহণের সময়সীমাও বাড়িয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন। তবে এই সিদ্ধান্তের বিরোধিতায় গর্জে উঠেছে শিক্ষক-শিক্ষাকর্মী-শিক্ষানুরাগী ঐক্য মঞ্চ। তাদের স্পষ্ট দাবি, এই সিদ্ধান্ত প্রত্যাহার করতে হবে। 

আরও পড়ুন: কিভাবে ‘খেলতে’ হবে? তৃণমূল ভবনে চলল টলি তারকাদের ক্লাস

শিক্ষক-শিক্ষাকর্মী-শিক্ষানুরাগী ঐক্য মঞ্চের রাজ্য সম্পাদক কিংকর অধিকারী জানাচ্ছেন, ”করোনা আবহে রাজ্যে বিধানসভা নির্বাচনে বুথের সংখ্যা প্রায় ৩০% বৃদ্ধি পেয়েছে। ফলে বুথে ভোটার সংখ্যা অনেকটাই কমবে। অথচ কোন্ যুক্তিতে ভোট গ্রহণের সময়সীমা সন্ধ্যা ৬:৩০ টা পর্যন্ত বাড়িয়ে দেওয়া হলো তা আমরা বুঝতে পারছি না। ভোট কর্মীরা কি মানুষ নয়? আগের দিন ভোর থেকে ভোটের দিন রাত পর্যন্ত প্রায় বিরামহীন এই প্রক্রিয়াকে আরো দীর্ঘায়িত করা হলো। আমরা এই সিদ্ধান্তের তীব্র বিরোধিতা করছি এবং তা প্রত্যাহারের দাবি জানাচ্ছি।”

এ ছাড়া, প্রতিটি বুথে তারা একজন করে অতিরিক্ত ভোট কর্মী দেওয়ার দাবি জানিয়েছেন। তা যদি না হয় তাহলে ভোট কর্মীদের লাঞ্চের জন্য দুপুরে কিছুটা সময় বিরতির ব্যবস্থা রাখা হোক, এমন দাবি করেছেন। ভোট কর্মীদের দীর্ঘসময় বিরামহীনভাবে ডিউটিতে বাধ্য করানো শুধু আমানবিক নয়, অন্যায়ও বটে বলে মনে করছেন তারা। এক্ষেত্রে, নির্বাচন কমিশনকে ভোট কর্মীদের প্রতি মানবিক হওয়ার জন্য আবেদন জানিয়েছে শিক্ষক-শিক্ষাকর্মী-শিক্ষানুরাগী ঐক্য মঞ্চ। উল্লেখ্য, ২৭ মার্চ বাংলায় প্রথম দফায় ভোটগ্রহণ। শেষ দফার ভোট গ্রহণ ২৯ এপ্রিল। ৫ রাজ্যের ভোট গণনা হবে একই দিন, ২ মে। 

আরও পড়ুন: কোনও কিছুতেই বিধিভঙ্গ হয়নি! তৃণমূলের সব অভিযোগ নস্যাৎ দিলীপের

প্রথম দফা: ২৭ মার্চ- পুরুলিয়া, বাঁকুড়া ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর পার্ট ওয়ান, পূর্ব মেদিনীপুর পার্ট ওয়ান (৩০) আসনে ভোট।

দ্বিতীয় দফা: ১ এপ্রিল- বাঁকুড়া পার্ট টু, পূর্ব মেদিনীপুর পার্ট টু, দক্ষিণ ২৪ পরগনা পার্ট ওয়ান (৩০) আসনে ভোট।

তৃতীয় দফা: ৬ এপ্রিল- হাওড়া পার্ট ওয়ান, হুগলী পার্ট ওয়ান, দক্ষিণ ২৪ পরগনা পার্ট টু (৩১) আসনে ভোট।

চতুর্থ দফা: ১০ই এপ্রিল- হাওড়া পার্ট টু, হুগলি পার্ট টু, দক্ষিণ ২৪ পরগনা পার্ট থ্রি (৪৪) আসনে ভোট।

পঞ্চম দফা: ১৭ই এপ্রিল- উত্তর ২৪ পরগনা পার্ট ওয়ান, নদিয়া পার্ট ওয়ান, পূর্ব বর্ধমান পার্ট ওয়ান, জলপাইগুড়ি (৪৫) আসনে ভোট। 

ষষ্ঠ দফা: ২২শে এপ্রিল- উত্তর ২৪ পরগনা পার্ট টু, পূর্ব বর্ধমান পার্ট টু ও নদিয়া পার্ট টু (৪৩) আসনে ভোট। 

সপ্তম দফা: ২৬শে এপ্রিল- মালদহ পার্ট ওয়ান, মুর্শিদাবাদ পার্ট ওয়ান, পশ্চিম বর্ধমানের ৫টি, কলকাতা দক্ষিণ (৩৬) আসনে ভোট।

অষ্টম দফা: ২৯শে এপ্রিল- মালদহ পার্ট টু, মুর্শিদাবাদ পার্ট টু, বীরভূম, কলকাতা উত্তর (৩৫) আসনে ভোট। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *