করোনা-মুক্ত হয়েও ৯০% রোগী ফুসফুসের সমস্যা ভুগছেন, নয়া রিপোর্টে চাঞ্চল্য

করোনা-মুক্ত হয়েও ৯০% রোগী ফুসফুসের সমস্যা ভুগছেন, নয়া রিপোর্টে চাঞ্চল্য

1631a97d769dc5c5e86e13d3f9c2cf29

 

বেজিং:  করোনার সূত্রপাত হয়েছিল চিনে। করোনা ভাইরাসে চিনে বহু মানুষের মৃত্যু হয়েছে। তবে এখন চিনের পরিস্থিতি অনেকটাই নিয়ন্ত্রণে। দৈনন্দিন করোনা আক্রান্তের সংখ্যা নেই বললে চলে। তবে সাবধানতা আছে। এরমধ্যে চাঞ্চল্যকর তথ্য উঠে এসেছে। জানা গিয়েছে, করোনা থেকে সুস্থ হয়ে ফেরা অনেকের শরীরে নতুন করে নানা ধরনের রোগের উপসর্গ দেখতে পাওয়া গিয়েছে। বেশিরভাগের ফুসফুস করোনার পর ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানা গিয়েছে।

বুধবার একটি রিপোর্ট প্রকাশ পেয়েছে। যেখানে দেখা গিয়েছে, উহানে সেরে ওঠা ৯০ শতাংশের ফুসফুস ক্ষতিগ্রস্ত হয়েছে। পাঁচ শতাংশ ফের করোনায় আক্রান্ত হয়ে আইসোলেশনে গিয়েছেন। উহানের যে হাসপাতাল থেকে প্রথম করোনা ছড়িয়ে পড়ে, সেখান থেকেই এই রিপোর্ট প্রকাশিত হয়েছে। করোনা থেকে সেরে ওঠা ১০০ জনের ওপর সমীক্ষা চালানো হয়েছে। সেখান থেকে এই রিপোর্ট পাওয়া গিয়েছে বলে জানা গিয়েছে।

সমীক্ষায় দেখা গিয়েছে, ৯০ শতাংশের ফুসফুস ক্ষতিগ্রস্ত হয়েছে।  তাঁরা সাধারণ মানুষের মতো শ্বাস প্রশ্বাস নিতে পারছেন। অনেকে করোনা থেকে সেরে ওঠার তিন মাস পরেও অক্সিজেনের সাহায্য নিচ্ছেন শ্বাস প্রশ্বাসের জন্য। এছাড়াও দেখা গিয়েছে, সুস্থ কোনও ব্যক্তি ৬ মিনিটে ৫০০ মিটার হাঁটতে পারেন। তবে করোনা থেকে সুস্থ হওয়ার পর কোনও ব্যক্তি ৬ মিনিটে ৪০০ মিটার হাঁটতে পারছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *