৪০% চুক্তিভিত্তিক কর্মী দমকলে! স্থায়ী না হলেও কর্মে অটল তারা

৪০% চুক্তিভিত্তিক কর্মী দমকলে! স্থায়ী না হলেও কর্মে অটল তারা

b9325b3ee4e6e2370b555e3c7fe221da

কলকাতা: গতকাল স্ট্যান্ড রোডের বহুতলের অগ্নিকাণ্ডের জেরে ফের একবার রাজ্যের দমকল এবং দলের কর্মীদের নিয়োগ সমস্যা সকলের সামনে চলে এসেছে। গতকালের অগ্নিকাণ্ডের মৃত্যু হয়েছে ৯ জনের তাদের মধ্যে চারজন দমকলকর্মী। বলা ভাল তারা সবাই অস্থায়ী বা চুক্তি ভিত্তিক দমকলকর্মী। কিন্তু কর্মে তারা অটল ছিলেন, সেই কারণে দিতে হল তাজা প্রাণ। গতকাল যাদের মৃত্যু হয়েছে তাদের মধ্যে দমকলের রয়েছেন চুক্তিভিত্তিক কর্মী অনিরুদ্ধ জানা, বিমান পুরকায়েত, গৌরব বেজ। 

সূত্রের খবর, ২০১২ সালের নিয়ম অনুযায়ী এই অক্সিলিয়ারি ফায়ার অপারেটর চুক্তিভিত্তিক কর্মীদের দৈনিক ভাতা ২৮৯ টাকা এবং কাজ মিলত ২২ দিন। বর্তমানের নিয়ম অনুযায়ী এখন তাদের দৈনিক ভাতা ৫৬৫ টাকা কিন্তু কোনোরকম স্বাস্থ্যবীমা এবং ছুটি নেই। অর্থাৎ নো ওয়ার্ক নো পে! অভিযোগ উঠছে গতবছর পুলিশ দিবস ঘোষণার দিন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আশ্বাস দিয়েছিলেন যে এই চুক্তিভিত্তিক কর্মীদের চাকরি স্থায়ীকরণ হবে। কিন্তু সেই আশ্বাস এখনো বাস্তবায়িত হয়নি বলে জানা যাচ্ছে। এই প্রেক্ষিতে জানা গিয়েছে, দমকল বিভাগে ২০০৮ সালের পর ২০১১ সালে শেষ নিয়োগ হয়েছিল স্থায়ী পদে। এখন দমকলে মোট সাড়ে আট হাজার কর্মীদের মধ্যে ৫,২০০ জন স্থায়ী। বাকি প্রায় ৪০ শতাংশ চুক্তিভিত্তিক কর্মী। 

আরও পড়ুন-  অগ্নিকাণ্ড নিয়ে শুরু রাজনীতি, গাফিলতির অভিযোগ বিজেপির, নিশানা মমতাকে

গতকাল রাতের ভয়ঙ্কর অগ্নিকাণ্ডে মৃত্যু হয়েছে কলকাতা পুলিশের হেয়ার স্ট্রিট থানার এএসআই অমিত ভাওয়ালের। আজ লালবাজারে তাকে গান স্যালুট দিয়ে শ্রদ্ধা জানালো কলকাতা পুলিশ। আজ লালবাজারে উপস্থিত ছিলেন মৃত পুলিশ অফিসারের স্ত্রীও। গতকাল রাতের স্ট্যান্ড রোডের অগ্নিকাণ্ডে এই পুলিশ অফিসার ছাড়াও মৃত্যু হয়েছে চারজন দমকল কর্মী, রেল কর্মীসহ মোট নয় জনের। অগ্নিকাণ্ডের ঘটনায় ইতিমধ্যেই স্বতঃপ্রণোদিত মামলা দায়ের করেছে দমকল। হেয়ার স্ট্রেট থানায় ভারতীয় দণ্ডবিধির ৩০৪এ (গাফিলতি), ১১জে এবং ১১এল ধারায় মামলা দায়ের করা হয়েছে। পাশাপাশি, পরোক্ষভাবে রেলের দিকে আঙ্গুল তুলে মামলা দায়ের করেছে তারা। কারণ বিল্ডিংয়ের মালিকের বিরুদ্ধে অভিযোগ দায়ের করা হয়েছে। এদিকে বহুতলের বাইরে স্পষ্টভাবে উল্লেখ রয়েছে যে, এই বহুতল রেলের মালিকানাধীন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *