থমকে SSC নিয়োগ! ভোটের মুখে ফের অনশনে বসছেন চাকরিপ্রার্থীরা

আগামী ৪৮ ঘন্টা কলকাতাকে অনশন নগরীতে পরিণত করার হুমকি ssc প্রার্থীদের

917085ff3d5e7a86b74486384a616c1a

কলকাতা: বিধানসভা নির্বাচন যতই এগিয়ে আসছে রাজ্য জুড়ে রাজনৈতিক উন্মাদনার পারদ ততই চড়ছে। নীলবাড়ি দখলের লড়াইয়ে বিজেপি থেকে তৃণমূল, কিংবা সংযুক্ত মোর্চার জোট শরিক, কোমর বেঁধে ঝাঁপিয়েছে সকলেই। কিন্তু এমতাবস্থায় রাজ্যের শাসকদলকে চাপে রেখেছে সরকারি নীতি।

রাজ্যে দীর্ঘদিন ধরে বন্ধ রয়েছে স্টাফ সিলেকশন কমিশন তথা এসএসসির নিয়োগ প্রক্রিয়া। আজ নয়, গত বেশ কয়েক বছর ধরেই একাধিকবার এ নিয়ে বিক্ষোভ অসন্তোষের মুখোমুখি হয়েছে মমতা বন্দ্যোপাধ্যায় পরিচালিত রাজ্য সরকার। কিন্তু জট যে এখনও কাটেনি এদিনের ঘটনায় আরো একবার প্রমাণিত হল সেটাই। সাংবাদিক সম্মেলন ডেকে এসএসসি চাকরিপ্রার্থীরা দিলেন বড়সড় অনশনের হুমকি।

আগামী ৪৮ ঘন্টা গোটা কলকাতা শহর জুড়ে ছড়িয়ে ছিটিয়ে বিক্ষিপ্ত ভাবে অনশন করতে চলেছেন এসএসসি প্রার্থীরা, এদিন এমনটাই জানিয়েছেন এসএসসি যুব ছাত্র অধিকার মঞ্চের পক্ষ থেকে কনভেনার মেহেবুব মন্ডল। নিয়োগ প্রক্রিয়ায় বিলম্ব ছাড়াও তিনি অভিযোগ করেছেন দুর্নীতির। তিনি বলেছেন, “যে দুর্নীতির বিরুদ্ধে আমরা অনশন করেছিলাম, তার পরিপ্রেক্ষিতে মাননীয়া যে কমিটি তৈরি করেছিলেন, সেই কমিটির সদস্যরা উল্টে তাঁদের আত্মীয়-স্বজনদের অবৈধভাবে নিয়োগ করেছেন। শিক্ষামন্ত্রীর বাড়ি কিংবা কালীঘাট, কোনো জায়গায় ঘুরেই ফল পাইনি আমরা।” এমতাবস্থায় ভোটের আগে তাঁর হুমকি, “আমরা আগামী ৪৮ ঘন্টা কলকাতাকে অনশন নগরীতে পরিণত করতে চলেছি।”

বস্তুত, ২০১৯ সালের ২৮ জানুয়ারি থেকে ১  মার্চ পর্যন্ত এসএসসি নিয়োগের দাবিতে কলকাতা প্রেসক্লাবের সামনে দীর্ঘ ২৯ দিন অনশন করেছিলেন চাকরিপ্রার্থীরা। অবশেষে মুখ্যমন্ত্রী স্বয়ং অনশনস্থলে হাজির হয়ে আশ্বাস দিলে আন্দোলন ভঙ্গ করেন তাঁরা। কিন্তু অভিযোগ, দুই বছর অতিক্রম হলেও এখনও পর্যন্ত কোনো সুবিচার হয়নি এই বিষয়ে। বরং দিন দিন জটিল থেকে জটিলতর হয়েছে এসএসসির ভবিষ্যত।  ৪৮ ঘন্টা অনশনের পরেও যতদিন না সুরাহা হচ্ছে কলকাতার বুকে অবস্থান বিক্ষোভ ততদিন চালিয়ে যাবেন বলে হুঁশিয়ারি দিয়েছেন এসএসসি প্রার্থীরা। -ফাইল ছবি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *