প্রথম দফার নির্বাচনে বাতিল ১৩ প্রার্থীর মনোনয়ন! ৩০ আসনে প্রার্থী কত জানেন?

প্রথম দফার নির্বাচনে বাতিল ১৩ প্রার্থীর মনোনয়ন! ৩০ আসনে প্রার্থী কত জানেন?

9156bdf73e43ade911f2d52d70f94b89

কলকাতা: রাজ্যের বিধানসভা নির্বাচনের প্রথম দফার জন্য জমা পড়া মোট ২২২টি মনোনয়ন পত্রের মধ্যে ১৩টি বাতিল হয়েছে৷ গতকাল জমা পড়া মনোনয়নপত্র পরীক্ষা করে দেখা হয়৷ রাজ্যের অতিরিক্ত মুখ্য নির্বাচনী আধিকারিক সঞ্জয় বসু জানিয়েছেন, পদ্ধতিগত ত্রুটির কারণে ওই মনোনয়নপত্রগুলি বাতিল করা হয়েছে৷ পশ্চিমবঙ্গে ২৭ মার্চ প্রথম দফার ভোট গ্রহণ৷ ভোট হবে ৩০টি আসনে৷ পাঁচটি জেলায় রয়েছে প্রথম দফার নির্বাচন৷ ভোট হবে পুরুলিয়া, বাঁকুড়া-১, ঝাড়গ্রাম, পশ্চিম ও পূর্ব মেদিনীপুর-১এ৷ অর্থাৎ এবারের এই ৩০ কেন্দ্রে গড়ে ৭ জন প্রার্থী ভোটে দাঁড়াতে পারেন৷ তবে, এখনও মনোনয়ন তুলে নেওয়ার সময় রয়েছে৷

এদিকে, পুরুলিয়ার জয়পুর বিধানসভা কেন্দ্রের তৃণমূল কংগ্রেস প্রার্থী উজ্জ্বল কুমারকে কলকাতা হাইকোর্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার অনুমতি দিয়েছে৷ পদ্ধতিগত ত্রুটি দেখিয়ে নির্বাচন কমিশন ওই প্রার্থীর মনোনয়নপত্র বাতিল করার প্রেক্ষিতে তিনি কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হন৷ আজ সেই মামলার শুনানির পর কলকাতা হাইকোর্টের বিচারপতি সব্যসাচী ভট্টাচার্য তার পর্যবেক্ষণে জানান, উজ্জ্বলবাবুর মনোনয়নপত্র বৈধ এবং নিয়মমাফিক৷

জানা গিয়েছে, এই আসনে মনোনয়ন পেশের শেষ দিনে মনোনয়ন জমা দিয়েছিলেন প্রার্থী। কিন্তু উজ্জ্বল কুমারের হলফনামায় ভুল থাকায় তাকে পরের দিন নতুন করে মনোনয়ন জমা দিতে বলা হয় নির্বাচন কমিশনের তরফ থেকে। তবে পরবর্তী ক্ষেত্রেও তারিখের ভুল থাকায় তৃণমূল কংগ্রেস প্রার্থীর মনোনয়ন বাতিল করে দিয়েছিল নির্বাচন কমিশন। সমস্যা ছিল, মনোনয়ন জমা দেওয়ার দিন পেরিয়ে যাবার ফলে এখন আর মনোনয়ন পেশ করতে পারতেন না তিনি। তাই এই আসনের প্রার্থী নিয়ে এবার চাপে পড়ে গিয়েছিল তৃণমূল কংগ্রেস শীর্ষ নেতৃত্ব।

স্থানীয় তৃণমূল নেতারা ইতিমধ্যেই কলকাতায় শীর্ষ নেতৃত্বের সঙ্গে যোগাযোগ করেছিলেন এবং এই ব্যাপারে পরামর্শ চেয়েছিলেন। তবে এখন জানা যাচ্ছে, তৃণমূল প্রার্থী উজ্জ্বল কুমারের মনোনয়ন বাতিল করার সিদ্ধান্ত বাতিল করেছে হাইকোর্ট। তাই আপাতত আর সমস্যা নেই। কিছুদিন আগে এই জেলার যুব তৃণমূল কংগ্রেস সভাপতি নির্দল প্রার্থী হিসেবে মনোনয়ন পেশ করেছিলেন। এবার হয়তো তাকে সমর্থন করতে পারে ঘাসফুল শিবির, এমন খবর পাওয়া গিয়েছিল। উল্লেখ্য, দলের তরফে টিকিট না পেয়ে জয়পুরে নির্দল প্রার্থী হিসেবে মনোনয়ন জমা দিয়েছিলেন দেবজ্যোতি।

যদিও এই মনোনয়ন বাতিল নিয়ে স্পষ্ট কোনো ধারণা করতে পারেননি তৃণমূল কংগ্রেস প্রার্থী উজ্জ্বল কুমার। তিনি জানাচ্ছেন, যারা দায়িত্বে রয়েছেন তারাই স্পষ্টত বলতে পারবেন কি কারণে মনোনয়ন বাতিল হয়েছে। তবে পরপর এইভাবে দুবার ভুল হওয়াতে স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠতে শুরু করে দিয়েছে। প্রসঙ্গত, জয়পুর কেন্দ্রের নির্দল প্রার্থী নৃপেন মাহাতো, জনতা দল ইউনাইটেডের কালী শঙ্কর মাহাতো এবং ঝাড়খণ্ড মুক্তি মোর্চার বাহাদুর কুশওয়াহা কুইরির মনোনয়ন বাতিল করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *