‘বাংলা এমন মেয়েকে চায় না’, ভোটের আগে অভিনব দেওয়াল লিখন পার্শ্ব শিক্ষকদের!

এর আগেও একাধিকবার অভিনব পদ্ধতিতে সরকারের বিরোধিতায় গর্জে উঠেছেন পার্শ্ব শিক্ষকরা

b45d8fecc24ada4cb0a3124b3318e1fd

কলকাতা: দরজায় কড়া নাড়ছে বিধানসভা নির্বাচন। চারিদিকে ভোটের উত্তাপের মাঝে যে বিষয়গুলি তৃণমূলকে চাপে রেখেছে তার মধ্যে অন্যতম হল শিক্ষা মহলের ক্ষোভ। গত কয়েকদিন ধরেই বেতন বৃদ্ধি, নিয়োগ প্রক্রিয়ায় স্বচ্ছতা, বদলি রীতি ইত্যাদি নানা ইস্যুতে সরকার বিরোধী ক্ষোভের সাক্ষী থেকেছে বাংলা। সেই আবহেই এদিন ভোটের মুখে সরকারের বিরোধিতায় অভিনব উদ্যোগে দেওয়াল লিখলেন পার্শ্ব শিক্ষকরা।

বাংলা ‘এমন’ মেয়েকে চায় না, দেওয়াল জুড়ে এদিন এমনটাই লিখলেন রাজ্য সরকারের বিরুদ্ধে বিক্ষুব্ধ পার্শ্ব শিক্ষকরা। পার্শ্ব শিক্ষক ঐক্য মঞ্চের তরফে এদিন একাধিক এলাকায় দেখা যায় অভিনব দেওয়াল লিখন। সবটাই মূলত তৃণমূল সরকারের বিরোধিতা করে লেখা। ভোটের আগে শাসকদলের তরফ থেকে যে নতুন স্লোগান তৈরি করা হয়েছে, ‘বাংলা নিজের মেয়েকেই চায়’, সেই স্লোগানকে বিঁধেই এদিন পার্শ্ব শিক্ষকরা লেখেন, ‘মিথ্যা গর্ব নিজেকে নিয়ে, বাংলা চায় না এমন মেয়ে, চারিদিকে আওয়াজ তোলো এই সরকার বদলে ফেলো!’

এখানেই শেষ নয়, তাঁরা আরো লেখেন, ‘কেন্দ্র থেকে টাকা আনি, খাচ্ছে তাতেও কাটমানি, সবার জানা দরকার তাই রাজ্য সরকার তোমায় জানাই ধিক্কার।’ বস্তুত, মমতা বন্দ্যোপাধ্যায় পরিচালিত রাজ্য সরকারের বিরুদ্ধে পার্শ্ব শিক্ষকদের ক্ষোভ নতুন নয়। এর আগেও একাধিক বার সম কাজে সম বেতনের দাবিতে বিক্ষোভ দেখিয়েছেন তাঁরা। একুশের বিধানসভা নির্বাচনের আগে যেন তাঁদের সেই ক্ষোভ হয়ে গেছে দ্বিগুণ। চাকরির দাবি, নিয়োগে স্বচ্ছতার উদ্দেশ্যেই এই বিরোধিতা কর্মসূচি গ্রহণ করছেন তাঁরা। ভোটের আগে সরকারের ভাবমূর্তি কলুষিত করার জন্যেই এই উদ্যোগ,মনে করছে বিশেষজ্ঞ মহল।

উল্লেখ্য দিন কয়েক আগে একাধিক দাবি নিয়ে কালীঘাটে মুখ্যমন্ত্রীর বাড়ির উল্টোদিকে আদি গঙ্গায় নেমে অভিনব প্রতিবাদে সামিল হয়েছিলেন পার্শ্ব ও মাদ্রাসা শিক্ষক তথা শিক্ষামিত্ররা। এরপর এই দেওয়াল লিখন নিঃসন্দেহে তাঁদের দাবিকে আরো জোরদার করল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *