দ্বিতীয় দফায় অপরাধের রেকর্ড নিয়েই ভোটে লড়ছেন ২৫% প্রার্থী! বলছে সমীক্ষা

আগামীকাল থেকেই শুরু হচ্ছে পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচন

ecf192d0b9837609c9fe52626868afb4

কলকাতা: আর মাত্র একদিন বাকি। তারপরেই শুরু হচ্ছে একুশের বহু প্রতিক্ষীত সেই মহারণ। প্রথম দফার ভোটে যে সমস্ত প্রার্থীরা লড়াই করতে নামছেন, তাঁদের ক্রিমিনাল রেকর্ডের ভিত্তিতে সমীক্ষা প্রকাশিত হয়েছে আগেই। এবার দ্বিতীয় দফার জন্যেও করা হল অনুরূপ সমীক্ষা। আর তা থেকেই উঠে এল রীতিমতো চাঞ্চল্যকর কিছু তথ্য।

বঙ্গ ভোটের দ্বিতীয় দফায় বিভিন্ন দলের হয়ে ভোট যুদ্ধে সামিল হচ্ছেন মোট ১৭১ জন প্রার্থী। আর তাঁদের মধ্যে অন্তত ২৫ শতাংশের ঘাড়েই ঝুলছে ক্রিমিনাল কেসের খাঁড়া। অর্থাৎ মোট ঘোষিত প্রার্থীর ৪৩ জনের বিরুদ্ধে কোনো না কোনো সময় কোনো না কোনো বিষয়কে কেন্দ্র করে পুলিশ বা আদালতে মামলা করা হয়েছে। সম্প্রতি করা সমীক্ষার এই ফলাফলে রীতিমতো নড়েচড়ে বসেছে পর্যবেক্ষক মহল।

শুধু পুলিশের খাতায় নাম থাকাই নয়, কাদের নামে মামলায় অপরাধের অভিযোগ গুরুতর, কারা সক্রিয় ভাবে অপরাধমূলক কার্যাবলীর সঙ্গে জড়িত ছিলেন বলে অভিযোগ উঠেছে, সমীক্ষা জানিয়েছে সেই খুঁটিনাটিও। ফলাফলে দেখা গেছে, ১৭১ জনের মধ্যে ৩৬ জন ভোট প্রার্থীই নিজেদের বিরুদ্ধে গুরুতর মামলার খাঁড়া নিয়ে দিন কাটাচ্ছেন। সিরিয়াস ক্রিমিনাল কেসের আওতায় পড়েছেন দ্বিতীয় দফার ২১ শতাংশ প্রার্থী। বস্তুত, রাজনীতির নাম করতেই যে দুর্নীতি, কালোবাজারি, অপরাধ আর স্বার্থপরতার নেতিবাচক দিকগুলি চোখের সামনে উঠে আসে বলে মনে করেন সাম্প্রতিক সময়ের সচেতন নাগরিকদের একাংশ,ভোট পূর্ববর্তী সমীক্ষায় উঠে আসা ছবিটা যেন তারই সমর্থনে স্পষ্ট বার্তা দিচ্ছে।

এর আগে প্রথম দফাতেও দেখা গিয়েছিল মোট ১৯১ জন প্রার্থীর মধ্যে ৪৮ জনের বিরুদ্ধে রয়েছে ক্রিমিনাল মামলার রেকর্ড। তাঁদের মধ্যে ৪২ জনের বিরুদ্ধে ওঠা অভিযোগই রীতিমতো গুরুতর। অপরাধমূলক অভিযোগ রয়েছে যাঁদের বিরুদ্ধে তাঁরাই ভোটে জিতে ভবিষ্যতে ক্ষমতায় আসতে চলেছেন এই বাংলায়, আপাতদৃষ্টিতে ছবিটা যে একেবারেই  সুখকর নয়, তা বলাই বাহুল্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *