সীমান্ত ‘সিল’! বহিরাগত রুখতে তৎপর কমিশন, নন্দীগ্রামের ভোল্টেজ ‘সুপার হাই’

সীমান্ত ‘সিল’! বহিরাগত রুখতে তৎপর কমিশন, নন্দীগ্রামের ভোল্টেজ ‘সুপার হাই’

a5679cfa2b413dda017adc699e53f3fa

নন্দীগ্রাম: আর মাত্র কয়েক ঘন্টা বাকি, তারপরেই এবারের বিধানসভা নির্বাচনের সবচেয়ে বড় কেন্দ্র নন্দীগ্রামে ভোট পর্ব শুরু হবে। যেদিন থেকে মমতা বন্দ্যোপাধ্যায় নিজেকে নন্দীগ্রামের প্রার্থী হিসেবে ঘোষণা করেছেন সেই দিন থেকে এই বিধানসভা কেন্দ্র নিয়ে আলোচনা তুঙ্গে। পরবর্তী ক্ষেত্রে শুভেন্দু অধিকারী বিজেপির প্রার্থী হয়েছেন এবং সংযুক্ত মোর্চার প্রার্থী হয়েছেন মীনাক্ষী মুখোপাধ্যায়। এদিকে তৃণমূল কংগ্রেস প্রথম থেকে দাবি করছে নন্দীগ্রামে বহিরাগত গুন্ডাদের ঢুকিয়েছেন বিজেপি প্রার্থী শুভেন্দু অধিকারী এবং তারা জায়গায় জায়গায় টাকা বিলি করছে সাধারণ মানুষের উদ্দেশ্যে। পুলিশ এবং কেন্দ্রীয় বাহিনীর গাড়ি থেকে টাকা বিলি করা হচ্ছে বলেও অভিযোগ করেন মমতা বন্দ্যোপাধ্যায়। হাইভোল্টেজ নন্দীগ্রামের নিরাপত্তা নিয়ে যথেষ্ট তৎপর নির্বাচন কমিশন এবং সেই জন্য ইতিমধ্যেই জারি হয়েছে ১৪৪ ধারা।

এদিকে ভোটের মুখে একাধিকবার নন্দীগ্রামে তৃণমূল এবং বিজেপির সংঘর্ষের ঘটনা ঘটেছে। বহিরাগত ইস্যু নিয়ে তোলপাড় হওয়া শুরু হওয়ায় নির্বাচন কমিশন ইতিমধ্যেই বহিরাগতদের প্রবেশের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে নন্দীগ্রামে। বন্ধ করে দেওয়া হয়েছে নন্দীগ্রামে প্রবেশের সমস্ত পথ! এদিকে দ্বিতীয় দফার ভোটে গন্ডগোল আটকাতে কেন্দ্রীয় বাহিনীকে গুলি চালানোর মতো ক্ষমতা দিয়ে দেওয়া হয়েছে যা নিয়ে ইতিমধ্যেই অন্য বিতর্ক সৃষ্টি হয়েছে। তবে নির্বাচন কমিশনের একাধিক পদক্ষেপ স্পষ্ট করে দিচ্ছে যে নন্দীগ্রাম নিয়ে কোনোরকম ঝুঁকি নিতে রাজি নয় তারা। কমিশন সূত্রে খবর, নন্দীগ্রামের ৭৫ শতাংশ বুথকে ওয়েব কাস্টিংয়ের আওতায় রাখা হবে এবং ৩৫৫ বুথের মধ্যে ২৬৭ টি বুথে থাকবে ক্যামেরা। ভিডিও ফুটেজের ওপর সবচেয়ে বেশি গুরুত্ব দিচ্ছে নির্বাচন কমিশন। এছাড়াও আলাদা করে ভিডিওগ্রাফির ব্যবস্থা করা হবে বলে জানা গিয়েছে। নন্দীগ্রামের নিরাপত্তা যাতে কোনভাবে বিঘ্নিত না হয় সেইজন্য কেন্দ্রীয় বাহিনী এছাড়াও সেখানে থাকছে পর্যাপ্ত সংখ্যায় ফ্লায়িং স্কোয়াড। এর পাশাপাশি থাকছে ২২ টি কুইক রেসপন্স টিম। এছাড়াও, নন্দীগ্রামে প্রবেশ পথে চলছে নাকা চেকিং পাশাপাশি ড্রোন ক্যামেরা দিয়ে চালানো হচ্ছে নজরদারি। বহিরাগত এবং অপরিচিত প্রত্যেক ব্যক্তিকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে; বাইরে থেকে আসা প্রত্যেকটি গাড়িতে তল্লাশি করা হচ্ছে। বিভিন্ন জায়গায় ছোট ছোট পিকেট করে রয়েছে কেন্দ্রীয় বাহিনী, একই সঙ্গে চলছে রুট মার্চ। 

আরও পড়ুন-  নন্দীগ্রামে ‘ব্যাটেল’ শুরু হওয়ার আগেই স্তব্ধ ইন্টারনেট, বেলাগাম সন্ত্রাসের ইঙ্গিত?

আগামী কাল দ্বিতীয় দফার নির্বাচন। চার জেলায় ৩০ টি বিধানসভা কেন্দ্রে নির্বাচন অনুষ্ঠিত হবে। মোট ভোটারের সংখ্যা ৭৬ লক্ষ ৭৬৬৭ জন। এর মধ্যে পুরুষ ও মহিলা ভোটার যথাক্রমে ৩৮ লক্ষ ৯৩৬৫৫ ও ৩৭ লক্ষ ১৩৯২৬। তৃতীয় লিঙ্গের ভোটারের সংখ্যা ৮৬। ওভারসিস ভোটারের সংখ্যা ১৩। ৮০ ঊর্ধ্ব ভোটারের সংখ্যা ১ লাখ ১৮ হাজার ১১৬। বিশেষভাবে সক্ষম ভোটারের সংখ্যা ৫৪৭৬৫। মোট ভোট গ্রহণ কেন্দ্র ৬৭৯২। বুথের সংখ্যা ১০ হাজার ৬২০ টি। প্রাইমারি বুথের সংখ্যা ৮৩৩৩। আক্সিলারি বুথের সংখ্যা ২২৮৭। দ্বিতীয় দফায় প্রতিদ্বন্দ্বিতা করছেন মোট ১৭১ জন প্রার্থী। আগামীকালের নির্বাচনে সাধারণ পর্যবেক্ষক ২৩, আয় ব্যয় পর্যবেক্ষক ৯ ও পুলিশ পর্যবেক্ষক ৬। মোট ভোট কর্মী ৪৭৪৮০ এর মধ্যে মহিলা ভোট কর্মী ১০৯২।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *