ফের কি দেশজুড়ে লকডাউন? কী ইঙ্গিত দিচ্ছে কেন্দ্রীয় সরকার?

ফের কি দেশজুড়ে লকডাউন? কী ইঙ্গিত দিচ্ছে কেন্দ্রীয় সরকার?

96b1d07e5a0141967e850b4cb6666b4b

নয়াদিল্লি: দেশজুড়ে যেমন একদিকে চলছে পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচন, অন্যদিকে তেমনি বাড়ছে কোভিড সংক্রমনের গ্রাফ। বেশ কয়েকটি রাজ্যে নিয়ন্ত্রণের বাইরে চলে গিয়েছে দৈনিক আক্রান্তের সংখ্যা। তবে কি এটাই দ্বিতীয় করোনা ঢেউ? পাঁচ রাজ্যের নির্বাচনের পরে কি তবে আবার লকডাউন হতে চলেছে গোটা দেশে? জল্পনা উড়িয়ে সমস্ত সম্ভাবনাকে নাকচ করে দিল কেন্দ্র। জানাল, এখনই দেশজুড়ে লকডাউনের কোনও পরিকল্পনা নেই কেন্দ্রীয় সরকারের।

শনিবার কেন্দ্রীয় বিজেপি সরকারের পক্ষ থেকে জানানো হল, “আগামী কয়েক মাসের দেশজুড়ে লকডাউনের কোনও পরিকল্পনা নেই সরকারের। দেশের স্বাস্থ্য পরিকাঠামো আগের থেকে অনেক বেশি উন্নত। তাই এই উন্নত স্বাস্থ্য পরিকাঠামো ও করোনার টিকা দিয়েই সংক্রমণ রুখতে চায় সরকার।” যে ১১টি রাজ্যে করোনা পরিস্থিতি সবচেয়ে উদ্বেগজনক সেই সব রাজ্যের মুখ্যমন্ত্রীর সঙ্গে শনিবার বৈঠক করেছেন ক্যাবিনেট সচিব। সূত্রে খবর, কোভিড পরিস্থিতি নিয়ে রবিবার রাজ্যগুলির মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকে বসার সম্ভাবনা রয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির। তবে এখনই লকডাউনের কোনও পরিকল্পনা নেই মোদি সরকারের। কারণ, লকডাউন হলে দেশের অর্থনীতি ফের মারাত্মকভাবে ধাক্কা খেতে পারে।

স্বাস্থ্যমন্ত্রকের তরফ থেকে রাজ্যগুলিতে প্রয়োজন পড়লে স্থানীয় স্তরে লকডাউন জারি করার কথা জানিয়েছে। তবে দিল্লী ও মুম্বাইয়ের মত শহরে লকডাউন করলে তার প্রভাব সারাদেশে পড়তে পারে বলে আশঙ্কা কেন্দ্রীয় সরকারের। এদিকে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল দিল্লিতে আপাতত লকডাউন করা হবে না বলে জানিয়ে কিছুটা স্বস্তি দিয়েছে মোদি সরকারকে। অন্যদিকে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ভব ঠাকরেও জানিয়েছেন, “রাজ্যে একইরকম আশঙ্কাজনক পরিস্থিতি দীর্ঘদিন ধরে বজায় থাকলে তবেই লকডাউনের কথা ভাবা হবে।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *