এক ধাক্কায় ৮ অফিসার বদলি, নজিরবিহীন সিদ্ধান্ত নির্বাচন কমিশনের!

এক ধাক্কায় ৮ অফিসার বদলি, নজিরবিহীন সিদ্ধান্ত নির্বাচন কমিশনের!

3ef89e0c685a8ff234bb4930aebf607f

 

কলকাতা: তৃতীয় দফার ভোটের দিনই একসঙ্গে কলকাতার ৮টি বিধানসভা কেন্দ্রের রিটার্নিং অফিসারকে অপসারিত করল নির্বাচন কমিশন। নজিরবিহীনভাবে এই প্রথম একসঙ্গে এতগুলি কেন্দ্রের রিটার্নিং অফিসারকে সরিয়ে দেওয়া হল। সূত্রে খবর, শাসক দলের হয়ে কাজ করার অভিযোগ ছিল ওই আটজন রিটার্নিং অফিসারের বিরুদ্ধে।

মঙ্গলবার দক্ষিণবঙ্গের তিন জেলার ৩১টি বিধানসভা কেন্দ্রে নির্বাচন হল। সারাদিন ধরেই উত্তপ্ত ছিল দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া ও হুগলির বিভিন্ন অঞ্চল। কয়েকদিন আগেই নির্বাচন কমিশনের কাছে জানানো বিজেপির অভিযোগের ভিত্তিতে কলকাতার বালিগঞ্জ কেন্দ্রের রিটার্নিং অফিসারকে সরিয়ে দেওয়া হয়েছিল। ফের খাস কলকাতার বিধানসভা কেন্দ্রের রিটার্নিং অফিসার কে সরিয়ে দিল কমিশন। একটি-দুটি নয়, মঙ্গলবার কলকাতার ৮টি কেন্দ্রের রিটার্নিং অফিসারকে একসঙ্গে অপসারিত করল কমিশন।

সরিয়ে দেওয়া হয়েছে কলকাতা পোর্ট, ভবানীপুর, এন্টালী, বেলেঘাটা, শ্যামপুকুর, জোড়াসাঁকো, কাশিপুর বেলগাছিয়া ও চৌরঙ্গী কেন্দ্রের রিটার্নিং অফিসারদের। নিয়ম অনুযায়ী তিন বছর একই পদে কোনও রিটার্নিং অফিসার থাকলে তাকে সরিয়ে দিতে পারে নির্বাচন কমিশন। তবে এই নিয়ম এতদিন পর্যন্ত শুধুমাত্র জেলাগুলির জন্যই কার্যকর ছিল। কলকাতার জন্য এই নিয়ম খাটতো না। এই প্রথমবার কলকাতাতেও এই নিয়ম কার্যকর করল নির্বাচন কমিশন।

কমিশন সূত্রে খবর, বিজেপির করা অভিযোগের ভিত্তিতে ওই আট রিটার্নিং অফিসারকে শোকজ করেছিল কমিশন। কিন্তু নির্ধারিত সময়ের মধ্যে সেই শোকজের জবাব দিতে পারেননি তারা। তারপরেই নজিরবিহীনভাবে একসঙ্গে ৮ জন রিটার্নিং অফিসারকে তাদের পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *