ভোটের পরে মমতা বন্দ্যোপাধ্যায়ের ‘হাত’ ধরবেন অধীর? ব্যাপক জল্পনা

ভোটের পরে মমতা বন্দ্যোপাধ্যায়ের ‘হাত’ ধরবেন অধীর? ব্যাপক জল্পনা

ad4d5e898d08fd174c1c53132beee03b

কলকাতা: বাংলার বিধানসভা নির্বাচনে সিপিএম এবং আইএসএফের সঙ্গে হাত মিলিয়ে সংযুক্ত মোর্চায় রয়েছে কংগ্রেস। জোট নিয়ে একাধিকবার বিতর্ক হলেও আপাতত তারা একসঙ্গে নবান্ন দখলের লড়াইয়ে মত্ত। তবে ভোট পরবর্তী পরিস্থিতিতে সংযুক্ত মোর্চা মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গ দিতে পারে এমন ধারণা তৈরি হয়েছে রাজনৈতিক মহলে। সেই প্রেক্ষিতে কথা বলতে গিয়ে ইঙ্গিতপূর্ণ মন্তব্য করলেন কংগ্রেস সাংসদ অধীর রঞ্জন চৌধুরী। জল্পনা পুরোপুরি উড়িয়ে না করে দিয়ে সেটা জিইয়ে রাখলেন তিনি। বললেন, রাজনীতিতে সব ধরনের সম্ভাবনা থাকে।

আসলে বিধানসভা নির্বাচনের আবহে ইতিমধ্যেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কংগ্রেস সহ একাধিক বিরোধীদলকে চিঠি লিখে জোটবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছিলেন। সেই প্রেক্ষিতে মমতাকে কটাক্ষ করে অধীরের বক্তব্য, যিনি কিছুদিন আগে পর্যন্ত কংগ্রেসকে আক্রমণ করে গিয়েছেন এবং মিউজিয়ামে পাঠিয়ে দেবার মত মন্তব্য করেছেন, তিনি এখন চিঠি লিখে সাহায্য চেয়েছেন। তার মানে মমতা বন্দ্যোপাধ্যায়ের বিপদ যে কাটেনি সেটা পরিষ্কার। এই প্রেক্ষিতে ভোট-পরবর্তী পরিস্থিতিতে কংগ্রেস তাঁকে সমর্থন করবে কিনা সেই প্রশ্নের উত্তর দিতে গিয়ে অধীর বলেন, রাজনীতিতে সব ধরনের সম্ভাবনা থাকে। তবে আপাতত সংযুক্ত মোর্চা নবান্ন দখলের উদ্দেশ্যে লড়াই করছে। পরবর্তীকালে এমন হতে পারে মমতা বন্দ্যোপাধ্যায় নিজের সংযুক্ত মোর্চাকে সমর্থন করতে এগিয়ে আসলেন। তাই কোনো সম্ভাবনা উড়িয়ে দেওয়া যায় না। কংগ্রেসকে চিঠি লেখার বিষয়ে মন্তব্য করতে গিয়ে মমতাকে কটাক্ষ করে অগির জানান, মমতা বন্দ্যোপাধ্যায় নিজেও জানেন যে তাঁর কতটা বিপদ নন্দীগ্রামকে কেন্দ্র করে। সেই ভয় থেকেই তিনি কংগ্রেসকে চিঠি লিখেছেন। 

আরও পড়ুন- ভরা জনসভায় সিপিএম’কে ‘স্বৈরাচারী’ বললেন অধীর! বাড়ালেন জোট জট

অধীর আরো বলেন, এই চিঠি প্রমাণ করে দেয় ভারত তথা পশ্চিমবঙ্গ থেকে কংগ্রেসের গুরুত্ব মুছে দেওয়া অসম্ভব। বিজেপির বিরুদ্ধে যদি একমাত্র কোন শক্তি থেকে থাকে সেটা হল কংগ্রেস। এটা কার্যত স্বীকার করে নিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সেই কারণেই তিনি নিজে থেকে চিঠি লিখেছেন কংগ্রেসকে। সব মিলিয়ে কংগ্রেস সাংসদ অধীর রঞ্জন চৌধুরীর বক্তব্য আবারো একবার বাংলার রাজনৈতিক মহলে উত্তেজনা বাড়িয়ে দিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *