নোবেল শান্তি পুরস্কারে মনোনীত ডোনাল্ড ট্রাম্প! চোখ কপালে বিরোধীদের

নোবেল শান্তি পুরস্কারে মনোনীত ডোনাল্ড ট্রাম্প! চোখ কপালে বিরোধীদের

0ca3351a2c45d78c79d37525f7aa9431

অসলো: তাঁর এক একটি নীতিতে উত্তাল হয়েছে গোটা আমেরিকা। শুধুই নীতি নয়, মাঝেমধ্যেই বিতর্কিত মন্তব্য করে সংবাদের শিরোনামে এসেছেন  তিনি। অভিবাসন নীতি, মেক্সিকো সীমান্ত নিয়ে তাঁর পদক্ষেপ জল্পনা বাড়িয়েছে। এহেন বিতর্কিত ব্যক্তিত তথা মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নাম শান্তি বিভাগে নোবেল পুরস্কারের জন্য মনোনয়ন পেয়েছে। এই ঘটনায় ট্রাম্প সমর্থকদের মধ্যে যেমন খুশির মেজাজ, সেরকমই চোখ কপালে তুলেছে তাঁর বিরোধীদের।

কী করে তাঁর নাম বিবেচিত হল? জানা গেছে, ক্রিশ্চিয়ান টাইব্রিং-জেদ্দে নামক নরওয়ে পার্লামেন্টের এক সদস্য ২০২১ সালের নোবেল (শান্তি) পুরস্কারের জন্য ট্রাম্পের নাম মনোনয়নের তালিকায় সংযোগ করেছেন। ইজরায়েল এবং আরব আমিরশাহির মধ্যে এক চুক্তিতে মুখ্য ভূমিকা পালন করেছিলেন ট্রাম্প। এই কাজই তাঁকে মনোনয়ন এনে দিয়েছে বলে খবর। নরওয়ে পার্লামেন্টের ওই সদস্য বলছেন, মনোনীত বাকিদের থেকে বেশি অবদান রয়েছে মার্কিন প্রেসিডেন্টের কারণ বিভিন্ন দেশের মধ্যে শান্তি স্থাপনে তাঁর উল্লেখযোগ্য ভূমিকা রয়েছে। ক্রিশ্চিয়ান আরও বলেছেন, আরব আমিরশাহির পদাঙ্ক অনুসরণ করতে পারে অন্যান্য মধ্যপ্রাচ্যের দেশ। তা যদি হয় তবে সহযোগিতা এবং উন্নতির ক্ষেত্রে মধ্যপ্রাচ্যে সম্পূর্ণ নতুন অধ্যায় রচিত হবে।

প্রসঙ্গত, আরব আমিরশাহি এবং ইজরায়েলের মধ্যে চুক্তি সম্পন্ন হয়েছে মাত্র কয়েক সপ্তাহ আগেই। এদিকে তার আগে আমেরিকায় শ্বেতাঙ্গ পুলিশের হাতে কৃষ্ণাঙ্গ যুবকের হত্যা নিয়ে তোলপাড় হয়েছে আমেরিকা। প্রতিবাদ বিক্ষোভ উচ্ছেদ করতে ট্রাম্পের নির্দেশে পুলিশের ভূমিকা নিয়েও সমালোচনা হয়েছে বিশ্বজুড়ে। হলিউড তারকা থেকে বহু নামী ব্যক্তিত্ব সরাসরি ট্রাম্পের বিরোধিতা করেছেন। এমতাবস্থায় শান্তির জন্য নোবেল পুরস্কারে তাঁর নাম মনোনয়ন পাওয়াতে অবাক অনেকেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *