তাপমাত্রা প্রায় ৫০ ডিগ্রি, মৃত ১০০ ছুঁইছুঁই! উষ্ণতায় ফুটছে এই দেশ

তাপমাত্রা প্রায় ৫০ ডিগ্রি, মৃত ১০০ ছুঁইছুঁই! উষ্ণতায় ফুটছে এই দেশ

573e096837b40620ae50d5dd587f2767

মেক্সিকো সিটি: তীব্র গরমের সমস্যায় চলতি বছর গোটা বিশ্বই প্রায় ভুক্তভুগী হয়েছে। ভারতের বিভিন্ন রাজ্যে তাপমাত্রার পারদ এবার ঊর্ধ্বমুখী ছিল। কোথাও কোথাও উষ্ণতা ৪২-৪৩ ডিগ্রি ছাড়িয়ে চলে গিয়েছিল। ৪৪ ডিগ্রি তাপমাত্রা হয়েছে এমন জায়গাও দেশে মিলেছে। কিন্তু তা বলে ৫০ ডিগ্রি? হ্যাঁ, এই তাপমাত্রাও হয়েছে তবে ভারতে নয়। প্রবল গরমে তাপপ্রবাহে জেরবার হচ্ছে মেক্সিকো। সেই দেশের কিছু অংশে তাপমাত্রা ৫০ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি পৌঁছে গিয়েছে। হয়েছে বহু মানুষের মৃত্যুও। 

শেষ যে খবর মেক্সিকো থেকে উঠে আসছে তা হল, গত দু’সপ্তাহে সে দেশে গরমের কারণে মারা গিয়েছেন ১০০ জন। তীব্র দাবদাহে দেশের অধিকাংশ অঞ্চল কার্যত পুড়ছে। এই পরিস্থিতিতে দেশে বিদ্যুতের চাহিদা বৃদ্ধি পেয়েছে, অন্যদিকে স্কুল-কলেজ বন্ধ রাখা হয়েছে। দেশের স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, এই গরমে বেশিরভাগ মৃত্যুই হয়েছে হিটস্ট্রোকে আর কয়েক জনের মৃত্যু হয়েছে ডিহাইড্রেশনে। নুয়েভো লিওন, টামাওলিপাস, ভেরাক্রুজ অঞ্চলে সবথেকে মানুষের প্রাণহানি হয়েছে বলে জানা গিয়েছে। এইসব জায়গাতেই তাপমাত্রা ছুঁয়েছে ৪৯-৫০ ডিগ্রি। 

চলতি বছর মার্চের শেষ থেকেই গরমের প্রভাব শুরু হয়ে গিয়েছিল। অনেকেই ভেবেছিলেন যে, শুধুমাত্র ভারতে হয়তো এই সমস্যা দেখা দিয়েছে। কিন্তু বিষয়টি আদতে তা নয়। গোটা বিশ্বের বিভিন্ন দেশেই তাপমাত্রার পারদ বেড়েছে ২০২৩ সালে। বিশেষজ্ঞদের মত, গ্লোবাল ওয়ার্মিংয়ের জেরেই এই ঘটনা ঘটছে। তার জলজ্যান্ত প্রমাণ মেক্সিকো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *