করোনা ঠেকাতে নয়া নির্দেশিকা রাজ্যের, আপাতত ৩০ এপ্রিল পর্যন্ত জারি

করোনা ঠেকাতে নয়া নির্দেশিকা রাজ্যের, আপাতত ৩০ এপ্রিল পর্যন্ত জারি

6f415d6d113462317c3eae560fb2018a

কলকাতা: দেশের এবং পশ্চিমবঙ্গের করোনাভাইরাস পরিস্থিতি যেদিকে যাচ্ছে তাতে দিন দিন বাড়ছে আতঙ্ক এবং উদ্বেগ। সংক্রমণ এবং মৃত্যুর হার ক্রমশ চিন্তা বাড়াচ্ছে পশ্চিমবঙ্গ সরকারের। সেই প্রেক্ষিতে করোনাভাইরাস পরিস্থিতি সামাল দেওয়ার জন্য বিশেষ নির্দেশিকা জারি করেছে রাজ্য স্বরাষ্ট্র দফতর। সরকারি এবং বেসরকারি কর্মীদের জন্য বিশেষ নির্দেশ দেওয়া হয়েছে। একইসঙ্গে মাসৃক পরা এবং পারস্পরিক দূরত্ব বজায় রাখা বাঞ্ছনীয়।

রাজ্য সরকার যে নির্দেশিকা জারি করেছে তাতে বলা হয়েছে, সরকারি অফিসে ৫০ শতাংশ কর্মী নিয়ে কাজ করতে হবে এবং মানতে হবে রোটেশন পদ্ধতি। অন্যদিকে বেসরকারি ক্ষেত্রে বাড়ি থেকে কাজের দিকে জোর দিতে হবে। পাশাপাশি, বাড়ির বাইরে বেরোলে এবং পাবলিক ট্রান্সপোর্টে যাতায়াত করলে মাস্ক পরা আবশ্যিক। মানতে হবে পারস্পরিক দূরত্ব। একইসঙ্গে নির্দেশ দেওয়া হয়েছে, সরকারি এবং বেসরকারি হাসপাতাল সহ কারখানা, বাণিজ্যিক ভবন গুলির সপ্তাহে একবার সম্পূর্ণ জীবাণুমুক্তকরণ করতে হবে, অফিসে বসে কাজ করা কর্মীদেরও মাস্ক ব্যবহার করতে হবে। আরও জানানো হয়েছে, শপিং মল থেকে শুরু করে থিয়েটার অথবা রেস্তোরাঁয় প্রবেশ এবং বাহির পথে থার্মাল স্ক্যানিং করতে হবে। এর মধ্যে কোন রকম বিধি লঙ্ঘন করলে উপযুক্ত এবং করার শাস্তি পেতে হবে বলে সতর্ক করা হয়েছে। রাজ্য সরকারের এই নির্দেশিকা এদিনই টুইটের মাধ্যমে সকলের সামনে তুলে ধরেন পশ্চিমবঙ্গের রাজ্যপাল জগদীপ ধনকড়। 

রাজ্যে চলছে বিধানসভা ভোট। এরমধ্যে বিগত কয়েক সপ্তাহে ব্যাপক বৃদ্ধি হয়েছে করোনো ভাইরাস সংক্রমণ এবং মৃত্যুর হারে। তাই পরিস্থিতি যে খুব একটা সুখকর নয় তা বলাই বাহুল্য। শনিবার রাজ্য স্বাস্থ্য দফতরের বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় রাজ্যে নতুন করে সংক্রমিত হয়েছেন ৭ হাজার ৭১৩ জন। মৃত্যু হয় ৩৪ জনের। গত ২৪ ঘন্টায় দেশে করোনাভাইরাস আক্রান্ত হয়েছেন ২ লক্ষ ৬১ হাজার ৫০০ জন। এই একই সময় মৃত্যু হয়েছে ১,৫০১ জনের। সাম্প্রতিক সময়ে এটি একটি নতুন রেকর্ড। গত দেড় বছরে একদিনে এত সংক্রমণ হয়নি দেশে। এই মুহূর্তে দেশের মোট করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা গিয়ে দাঁড়িয়েছে ১৪,৭৮,৮১০৯ জন এবং মৃত্যু হয়েছে ১,৭৭,১৫০ জনের। সংক্রমণের হার গোটা দেশে ৫.৫৫ শতাংশ কিন্তু গত ২৪ ঘন্টায় সেই সংক্রমণের হার ১৬.৬৯ শতাংশ!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *