ষষ্ঠ দফার ভোটে প্রার্থীদের শিক্ষাগত যোগ্যতা কী? পড়ুন বিস্তারিত

ষষ্ঠ দফার ভোটে প্রার্থীদের শিক্ষাগত যোগ্যতা কী? পড়ুন বিস্তারিত

9156bdf73e43ade911f2d52d70f94b89

কলকাতা: বৃহস্পতিবার রাজ্যে শুরু হচ্ছে ষষ্ঠ দফার বিধানসভা নির্বাচন। সকাল থেকেই ভোটগ্রহণপর্ব চলবে ৪টি জেলার ৪৩টি বিধানসভা কেন্দ্রে। প্রতিদ্বন্দ্বিতা করবেন ৩০৬ জন প্রার্থী। লড়াই হবে উত্তর দিনাজপুর জেলার ৯টি, নদীয়া জেলার ৯টি, উত্তর ২৪ পরগনা জেলার ১৭টি এবং পূর্ব বর্ধমানের ৮টি বিধানসভা কেন্দ্রে। এক ঝলকে দেখে নেওয়া যাক ষষ্ঠ দফার নির্বাচনের প্রার্থীদের শিক্ষাগত যোগ্যতা-সহ অন্যান্য খুঁটিনাটি।

বৃহস্পতিবার রাজ্যে ষষ্ঠ দফার নির্বাচনে ভোট যুদ্ধের ময়দানে নামছেন মোট ৩০৬ জন প্রার্থী। তারা নির্বাচন কমিশনে মনোনয়নপত্রের সঙ্গে নিজেদের বিষয় যা যা জানিয়েছেন তার উপর ভিত্তি করে একটি রিপোর্ট তৈরি করেছে অ্যাসোসিয়েশন ফর ডেমোক্রেটিক রিফর্মস। সেই রিপোর্ট অনুযায়ী, ৩০৬ জন প্রার্থীর মধ্যে ১২৯ জন প্রার্থীর শিক্ষাগত যোগ্যতা ৫ম থেকে দ্বাদশ শ্রেণীর মধ্যে। ১৬৫ জন প্রার্থীর স্নাতক বা তার বেশি ডিগ্রী রয়েছে। মাত্র ৪ জনের রয়েছে ডিপ্লোমা ডিগ্রী। এই দফার নির্বাচনে ১ জন নিরক্ষর প্রার্থী রয়েছেন। এছাড়াও শুধুমাত্র স্বাক্ষর প্রার্থী রয়েছেন ৭ জন।

ষষ্ঠ দফার নির্বাচনে ৪৩টি বিধানসভা কেন্দ্রের মোট ৩০৬ জন প্রার্থী মহাযুদ্ধ নামতে চলেছেন। এই ৩০৬ জন প্রার্থীর মধ্যে ৮৫ জন প্রার্থীর বয়স ২৫ থেকে ৪০ বছরের মধ্যে। ৪১ থেকে ৬০ বছর বয়সের মধ্যে রয়েছে সবচেয়ে বেশি ১৬২ জন প্রার্থী। আবার ৫৯ জন প্রার্থীর বয়স ৬১ থেকে ৮০ বছরের মধ্যে। এছাড়াও ষষ্ঠ দফার নির্বাচনে অংশগ্রহণকারী ৩০৬ জন প্রার্থীর মধ্যে মাত্র ২৭ জন (৯ শতাংশ) মহিলা প্রার্থী রয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *