বঙ্গে উৎপাদিত অক্সিজেন ভিন রাজ্যে পাঠানোর নির্দেশ! কেন্দ্রকে চিঠি রাজ্যের

বঙ্গে উৎপাদিত অক্সিজেন ভিন রাজ্যে পাঠানোর নির্দেশ! কেন্দ্রকে চিঠি রাজ্যের

c54c0165974bddabcf84de76627e23f3

কলকাতা: পশ্চিমবঙ্গে উৎপাদিত অক্সিজেন যাতে এই মুহূর্তে বাইরের রাজ্যে না পাঠাতে হয় তার জন্য কেন্দ্রীয় সরকারের কাছে চিঠি দিল পশ্চিমবঙ্গ রাজ্য সরকার। উল্লেখ করা হয়েছে, কেন্দ্রীয় সরকার পশ্চিমবঙ্গে উৎপাদিত অক্সিজেন রাজ্যের বাইরে পাঠানোর নির্দেশ জারি করেছে। কিন্তু বর্তমানে পশ্চিমবঙ্গের যা অবস্থা এবং আগামী দিনে যা হতে চলেছে সেই অবস্থার কথা মাথায় রেখে যাতে এই সিদ্ধান্ত প্রত্যাহার করা হয় সেই প্রেক্ষিতেই এই চিঠি দেওয়া হয়েছে রাজ্য তরফে।

রাজ্য সরকারের বক্তব্য, কেন্দ্রীয় সরকার পশ্চিমবঙ্গের উৎপাদিত অক্সিজেনের ২০০ মেট্রিক টন করে প্রতিদিন বাইরের রাজ্যের জন্য পাঠানোর নির্দেশ দিয়েছে। কিন্তু এই মুহূর্তে রাজ্যের সংক্রমণ যেভাবে বৃদ্ধি পাচ্ছে তবে অনুমান করা হচ্ছে আগামী কয়েকদিনে বাংলায় দিনপ্রতি কমপক্ষে ৪৫০ মেট্রিক টন অক্সিজেন প্রয়োজন পড়বে। তাই কেন্দ্রীয় সরকার যদি এই নির্দেশ প্রত্যাহার না করে তাহলে পশ্চিমবঙ্গের করোনাভাইরাস চিকিৎসা ব্যাপকভাবে টলমল হতে পারে। সেই কারণে অনুরোধ জানানো হয়েছে যাতে পশ্চিমবঙ্গের উৎপাদিত অক্সিজেন এই মুহূর্তে রাজ্যের বাইরে না পাঠানো হয়। 

আজ দুর্গাপুরের সাংবাদিক বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় একই অভিযোগ জানিয়ে বলেছেন, রাজ্যে উৎপাদিত অক্সিজেন বাইরে পাঠিয়ে দিতে বলছে কেন্দ্রীয় সরকার। তাহলে রাজ্যের করোনাভাইরাস চিকিৎসা কিভাবে হবে সেই নিয়ে প্রশ্ন তোলেন তিনি। মমতার বক্তব্য, কেন্দ্রীয় সরকারের নির্দেশ দিচ্ছে বাংলায় উৎপাদিত অক্সিজেন উত্তরপ্রদেশে পাঠিয়ে দিতে। যদিও মমতা জানিয়েছেন, ইতিমধ্যে শিল্পাঞ্চলে অক্সিজেনের কাজ বন্ধ করে দিয়ে সেই অক্সিজেন সম্পূর্ণ চিকিৎসা ক্ষেত্রে কাজে লাগানো হচ্ছে। আগামী দিনে অক্সিজেন সিলিন্ডার সংখ্যা বাড়িয়ে দেওয়া হবে বলে আশ্বাস দিয়েছেন তিনি। এই প্রসঙ্গে কেন্দ্রীয় সরকারকে আক্রমণ করে তিনি মন্তব্য করেছেন, কেন্দ্র বাংলাকে হাতে মারতে চায় এবং ভাতেও মারতে চায়। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *