করোনার কোপে কলকাতা মেট্রো, কমছে ট্রেনের সংখ্যা

করোনার কোপে কলকাতা মেট্রো, কমছে ট্রেনের সংখ্যা

9e629b6191b0dc3c4e0c203f29229db0

কলকাতা: লাগাম ছাড়া করোনা সংক্রমণ বৃদ্ধির জের। কলকাতায় কমছে মেট্রো সংখ্যা। এবার থেকে সোম থেকে শনি ২৩৮টি করে মেট্রো চলবে। শনিবার চলবে ১০৯টি ট্রেন। রবিবার আপ ও ডাউনে চলবে ৫০টি করে ট্রেন। বিগত কয়েকদিনে যে হারে সংক্রমণ বৃদ্ধি পেয়েছে রাজ্যে সেই প্রেক্ষিতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। একই সঙ্গে এই সিদ্ধান্তের আরও বড় কারণ মেট্রো রেলের একাধিক কর্মী ও চালক করোনা আক্রান্ত হয়েছেন। ইতিমধ্যে লোকাল ট্রেনের সংখ্যাও কমানো হয়েছে কারণ তাদেরও একাধিক কর্মী আক্রান্ত হয়েছেন করোনায়। 

গতবছর লকডাউন ঘোষণা হওয়ার পর প্রায় মাস চারেক বন্ধ ছিল মেট্রো এবং রেল পরিষেবা। পরবর্তী ক্ষেত্রে পুজোর আগে শুধুমাত্র ই-পাসের নিয়ম করে চালু হয়েছিল মেট্রো। রেল পরিষেবাও ধীরে ধীরে স্বাভাবিক হয়ে উঠেছিল। চলতি বছর শুরুর দিক পর্যন্ত সবকিছু মোটামুটি নিয়ন্ত্রণে থাকলেও ফেব্রুয়ারি মাসের পর থেকে রাজ্য এবং দেশের পরিস্থিতি রাতারাতি পরিবর্তিত হতে শুরু করে। এদিকে বিধানসভা নির্বাচনের জন্য রাজ্যে ভিন রাজ্যের মানুষের সংখ্যা বৃদ্ধি পায়। সেই প্রেক্ষিতে করোনাভাইরাস পরিস্থিতি আরো সঙ্গীন হয়ে গিয়েছে। তাও এতদিন পরিষেবা স্বাভাবিক রেখেই চলছিল মেট্রো এবং রেল। কিন্তু সম্প্রতি একাধিক কর্মী এবং চালক করোনাভাইরাস আক্রান্ত হওয়ায় অবশেষে পরিষেবা কম করতে বাধ্য হচ্ছে কর্তৃপক্ষ।

গত ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা গিয়ে ৩, ৩২, ৭৩০ জন। মৃত্যু হয়েছে ২, ২৬৩ জনের। এই মুহূর্তে দেশের সংক্রমণের হার ৫.৯৩ শতাংশ কিন্তু দৈনিক সংক্রমণের হার ১৯.১২ শতাংশ! স্বাভাবিকভাবে আন্দাজ করা যাচ্ছে যে পরিস্থিতি আরো বেশি খারাপ হচ্ছে প্রত্যেক মুহূর্তে। এই মুহূর্তে দেশে মোট অ্যাক্টিভ করোনা রোগী রয়েছেন ২৪ লক্ষ ২৮ হাজার ৬১৬ জন। গত ২৪ ঘন্টায় তা বেড়েছে ১ লক্ষ ৩৭ হাজার ১৮৮ জন। করোনা মহামারী শুরু হওয়া থেকে এখনও পর্যন্ত এটিই সবচেয়ে বেশি দৈনিক সংক্রমণ। পাশাপাশি এটিই বিশ্বজুড়ে কোনও দেশের সর্বোচ্চ দৈনিক সংক্রমণ। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *