টিকা পৌঁছলে তবেই দেওয়া শুরু হবে! ১৮-৪৪ বছর বয়সীদের বার্তা নবান্নের

টিকা পৌঁছলে তবেই দেওয়া শুরু হবে! ১৮-৪৪ বছর বয়সীদের বার্তা নবান্নের

1b72d4185547714162d2efe5be667fc6

কলকাতা: কেন্দ্রীয় সরকারের ঘোষণা অনুযায়ী ১ মে‌ অর্থাৎ আগামীকাল থেকে দেশজুড়ে শুরু হবে ১৮ বছরের উর্ধ্বে সকলের টিকাকরণ। ইতিমধ্যেই সেই প্রেক্ষিতে নাম রেজিস্টার করা শুরু হয়ে গিয়েছে। যদিও পশ্চিমবঙ্গ সহ দেশের একাধিক রাজ্যের টিকা নিয়ে সমস্যা দেখা দিয়েছে। বিভিন্ন স্বাস্থ্য কেন্দ্রে টিকার আকাল, এমনকি যারা প্রথম ডোজ নিয়েছেন তারা দ্বিতীয় ডোজ পাচ্ছেন না। এই প্রেক্ষিতে টিকাকরণ ইস্যুতে গুরুত্বপূর্ণ বিজ্ঞপ্তি জারি করল নবান্ন।

রাজ্য সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, ১ মে থেকে ১৮ বছরের বেশি বয়সীদের জন্য ভ্যাকসিন দেওয়ার যে কথা ছিল তা আপাতত অনিশ্চিত। কারণ, ভ্যাকসিন রাজ্যে এসে পৌঁছয়নি। তাই ১৮ থেকে ৪৪ বছর বয়সীদের জন্য ওই ভ্যাকসিন চলে এলে তা দেওয়া শুরু হবে। এনিয়ে যথা সময়ে বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। তাৎপর্যপূর্ণ ভাবে এই একই কথা জানিয়েছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। তাঁর আর্জি, আগামিকাল থেকে ভ্যাকসিনের জন্য লাইন দেবেন না। রাজ্য সরকারের হাতে ভ্যাকসিন নেই। তা এসে গেল জানিয়ে দেওয়া হবে। অন্যদিকে, আজ কার্যত আংশিক লকডাউনের ব্যাপারে ঘোষণা করেছে নবান্ন। অনির্দিষ্টকালের জন্য শহরে বন্ধ শপিং মল, রেস্তরাঁ, বার, সিনেমা হল, স্পা সেন্টার, বিউটি পার্লার সহ একাধিক ‘পাবলিক প্লেস’। সিদ্ধান্ত নবান্নের। বাজার সকাল ৭টা থেকে ১০টা পর্যন্ত এবং বিকেল ৩টে থেকে ৫টা পর্যন্ত খোলা থাকবে। এছাড়া সমস্ত জরুরী পরিষেবা চালু থাকবে, একইসঙ্গে হোম ডেলিভারি পরিষেবা চালু রাখা হবে বলে জানান হয়েছে।

যে হারে সংক্রমণ বৃদ্ধি হচ্ছে এবং মৃত্যুর হার বাড়ছে তাতে আন্দাজ করা গিয়েছিল যে হয়তো নির্বাচনের ফল ঘোষণার পরেই বড় সিদ্ধান্ত নিয়ে নেবে রাজ্য সরকার। তবে তার আগেই কার্যত আংশিক লকডাউন কার্যকরী করা হল। তবে আশঙ্কা করা হচ্ছে যদি এভাবে ও সংক্রমণ আটকানো সম্ভব না হয় তাহলে হয়তো গত বছরের মতো পূর্ণ লকডাউন করতে বাধ্য হবে রাজ্য সরকার। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *