রাজ্যের ‘আংশিক লকডাউনের’ সিদ্ধান্ত নিয়ে এক সুর বিজেপি-কংগ্রেসের

রাজ্যের ‘আংশিক লকডাউনের’ সিদ্ধান্ত নিয়ে এক সুর বিজেপি-কংগ্রেসের

14d83ca134e1c265bc11c95ee7dca6b3

কলকাতা: রাজ্যে যে হারে সংক্রমণ এবং মৃত্যু বৃদ্ধি পাচ্ছে সেই প্রেক্ষিতে গতকাল কড়া সিদ্ধান্ত নিয়েছে নবান্ন। সম্পূর্ণ লকডাউন কার্যকরী না হলেও আংশিক লকডাউনের পথে হেঁটেছে তারা। শপিং মল থেকে শুরু করে রেস্তোরাঁ, বার, সব অনির্দিষ্টকালের জন্য বন্ধ হয়ে গিয়েছে। এমনকি প্রতিদিন বাজার খোলা থাকবে মাত্র ৫ ঘন্টা। রাজ্য সরকারের আচমকা এই সিদ্ধান্তের সমালোচনা শুরু হলেও বিরোধীরা আপাতত রাজ্যের পাশে রয়েছে বলে জানিয়েছে।

কংগ্রেস এবং বিজেপি দুইদলের তরফ থেকে জানানো হয়েছে যে তারা রাজ্য সরকারের সিদ্ধান্তের পাশে রয়েছে। বিজেপি মুখপাত্র শমীক ভট্টাচার্য বলেছেন, এটা রাজনীতির সময় নয়। রাজ্য সরকার আপাতত যে সিদ্ধান্ত নিয়েছে সেই সিদ্ধান্তকে বিজেপি স্বাগত জানাচ্ছে। তিনি মনে করেন এই সময় কেন্দ্র এবং রাজ্য একত্রে হয়ে কাজ করা দরকার। অন্যদিকে প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর রঞ্জন চৌধুরী রাজ্যের স্বাস্থ্য পরিকাঠামোকে আক্রমণ করেও গতকালের সিদ্ধান্তকে সমর্থন করেছেন। তিনি জানাচ্ছেন, বাংলাকে বাঁচানোই একমাত্র উদ্দেশ্য হতে পারে। রাজ্যের উচিত স্বাস্থ্য পরিকাঠামোর দিকে নজর দেওয়া এবং তার জন্য যাওয়া উচিত তা করা। স্বাস্থ্য পরিকাঠামো উন্নত না হলে সাধারণ মানুষের হয়রানি কিছুতেই কমবে না বলে দাবি করেছেন অধীর রঞ্জন চৌধুরী। 

রাজ্যের সংক্রমণের হার আটকানোর জন্য গতকাল বিবৃতি প্রকাশ করে কড়া সিদ্ধান্ত নিয়েছে নবান্ন। অনির্দিষ্টকালের জন্য শহরে বন্ধ শপিং মল, রেস্তরাঁ, বার, সিনেমা হল, স্পা সেন্টার, বিউটি পার্লার সহ একাধিক ‘পাবলিক প্লেস’। বাজার সকাল ৭টা থেকে ১০টা পর্যন্ত এবং বিকেল ৩টে থেকে ৫টা পর্যন্ত খোলা থাকবে। এছাড়া সমস্ত জরুরী পরিষেবা চালু থাকবে, একইসঙ্গে হোম ডেলিভারি পরিষেবা চালু রাখা হবে বলে জানান হয়েছে। অতএব সম্পূর্ণ লকডাউন না হলেও, রাজ্য সরকারের এই নয়া নির্দেশিকায় স্পষ্ট যে আপাতত বাংলায় অনির্দিষ্টকালের জন্য আংশিক লকডাউন হয়ে গেল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *