৫০ শতাংশ ভোট, গোড়াতেই রেকর্ড তৃণমূলের

৫০ শতাংশ ভোট, গোড়াতেই রেকর্ড তৃণমূলের

f0e06055683f5af6ddb1f3959ce0d62f

কলকাতা: এখনও শেষ কথা বলার সময় আসেনি সেটা ঠিকই, তবে ভোট গণনার দিনের খেলা তৃণমূল শুরু করল ঝোড়ো মেজাজেই৷ ২৯২ আসনে প্রথম দু’-তিন রাউন্ডের গণনার শেষে ১৯১ আসনে এগিয়ে তৃণমূল কংগ্রেস৷ সেখানে বিজেপি নেমে গিয়েছে ১০০-র নীচে৷ ৯৬৷ আর সংযুক্ত মোর্চা মাত্র ৫৷ কিন্তু কেন এমন মারকাটারি ইনিংস রাজ্যের শাসক দলের? কোন লাভের গুড় গোড়া থেকেই ঘরে তুলছে তৃণমূল?

প্রাথমিক প্রবণতা বলছে, পোস্টাল ব্যালটে এগিয়ে যাওয়া তো বটেই, তার ওপর সংখ্যালঘু ভোট প্রায় কোনও রকম ভাগাভাগি ছাড়াই তৃণমূলের ঝুলিতে জমা পড়েছে৷ তার জন্যই মালদা-মুর্শিদাবাদের মতো সংখ্যালঘু অধ্যুষিত জেলাতেও তৃণমূলের রমরমা৷ সংযুক্ত মোর্চা, বিশেষত কংগ্রেসকে প্রায় ধূলিসাৎ করে ওই জেলাগুলোয় এগিয়ে গিয়েছে তৃণমূল। একদিকে সংখ্যালঘু ভোট বিপুল অনুপাতে পড়েছে এবং তার পুরোটাই গিয়েছে তৃণমূলের পকেটে। অন্য দিকে, হিন্দু ভোট পড়ার অনুপাতও যেমন তুলনায় কম, তেমনই তা পুরোটা জমা হয়নি বিজেপির বাক্সে। যার নিট ফল, দিনের শুরুতেই প্রায় ৫০ শতাংশ ভোট পাওয়ার রেকর্ড গড়ে ফেলেছে মমতা বন্দ্যোপাধ্যায়ের তৃণমূল। বিজেপি সেখানে ১৪ শতাংশ ভোটে পিছিয়ে।

আর একটা বিষয় লক্ষ্যণীয়, যে জেলাগুলো থেকে বিজেপির পাল্লা ভারী হওয়ার কথা ছিল, সেই নদিয়া-পূর্ব বর্ধমান-ঝাড়গ্রামের মতো জেলা তৃণমূলের মুখেই হাসি ফুটিয়েছে। ফলত, প্রাথমিক প্রবণতায় একদিকে যেমন বিজেপির অঙ্ক মেলেনি, তেমনই সংযুক্ত মোর্চাকে খড়কুটোর মতো উড়িয়ে দিয়ে প্রায় সম্পূর্ণ সংখ্যালঘু ভোটের আশ্রয়স্থল হয়ে ওঠার ডিভিডেন্ড পাচ্ছে তৃণমূল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *