জিএসটি কাউন্সিলের বৈঠক ডাকুন! এবার নির্মলাকে চিঠি দিলেন অমিত

জিএসটি কাউন্সিলের বৈঠক ডাকুন! এবার নির্মলাকে চিঠি দিলেন অমিত

8ecb1f9781eb74a85e59bb72fb3af193

কলকাতা: তৃতীয়বারের জন্য ক্ষমতায় আসার পর থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চার চারটি চিঠি লিখে ফেলেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। টিকা থেকে শুরু করে কৃষকদের জন্য টাকা, অক্সিজেন থেকে শুরু করে, জমি দেওয়ার ব্যাপার, সব নিয়ে চিঠি দিয়েছেন তিনি। এবার আরও একবার রাজ্যের অর্থমন্ত্রকের দায়িত্ব পাওয়ার পরে এবার কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণকে চিঠি দিলেন অমিত মিত্র। শীঘ্র জিএসটি কাউন্সিলের বৈঠক ডাকতে বলে তাঁকে চিঠি লিখেছেন তিনি। এমনকি বৈঠকে কী কী বিষয়গুলি নিয়ে আলোচনা হওয়া দরকার, তাও বাতেল দিয়েছেন রাজ্যের অর্থমন্ত্রী অমিত মিত্র।

কেন্দ্রের কড়া সমালোচনা করে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণকে চিঠি লিখে রাজ্যের অর্থমন্ত্রী অমিত মিত্র দাবি করেছেন যে, নিয়মমাফিক তিন মাস অন্তর জিএসটি কাউন্সিলের একটি করে বৈঠক হওয়ার কথা। কিন্তু, গত বছর অক্টোবরের পর আর এই বৈঠক করা হয়নি, নিয়ম লঙ্ঘন করা হয়েছে। এই ধরনের ঘটনা যুক্তরাষ্ট্রীয় পরিকাঠামোর পরিপন্থী বলেই চিঠিতে দাবি করেছেন তিনি। এই প্রেক্ষিতে যত তাড়াতাড়ি সম্ভব জিএসটি কাউন্সিলের বৈঠক ডাকতে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণকে পরামর্শ দিয়েছেন অমিত মিত্র। এদিকে ঠিক কী ব্যাপারে আলোচনা হওয়া উচিত তা বাতলে দিয়ে তিনি চিঠিতে বলেছেন, কোভিডের দ্বিতীয় ঢেউকে মাথায় না রেখে ২০২১-২২ অর্থবর্ষে ১ লক্ষ ৫৬ হাজার ১৬৪ কোটি টাকার আর্থিক ঘাটতির আশঙ্কা করেছিল কেন্দ্রীয় সরকার। কিন্তু দ্বিতীয় ঢেউ ও তার জেরে লকডাউনের কারণে ঘাটতির পরিমাণ আরও বাড়বে বলেই আশঙ্কা। সেই কারণে উচিত জলদি এই বৈঠক ডাকা। সংবিধানের ২৭৯এ এবং ২৭৯এ (৮) অনুচ্ছেদ মেনেই এই বৈঠক ডাকা উচিত বলেও জানিয়েছেন তিনি। 

উল্লেখ্য, মমতা বন্দ্যোপাধ্যায়ের তৃতীয় মন্ত্রিসভাতেও অর্থমন্ত্রী হয়েছেন অমিত মিত্র। শারীরিক অসুস্থতার কারণে তিনি এবার বিধানসভা নির্বাচন লড়েননি। কিন্তু ইতিমধ্যেই অর্থমন্ত্রী হিসেবে শপথ নিয়ে নিয়েছেন। মনে করা হচ্ছে, কয়েকটি জায়গায় যে উপনির্বাচন হওয়ার কথা রয়েছে তার মধ্যে একটি কেন্দ্র থেকেই অমিত মিত্রকে জিতিয়ে আনবেন মমতা। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *