ভোট পরবর্তী হিংসায় রাজ্যের মতামত জানতে নোটিস সুপ্রিম কোর্টের!

ভোট পরবর্তী হিংসায় রাজ্যের মতামত জানতে নোটিস সুপ্রিম কোর্টের!

0feaf4c2ad9cb9aae9f66ea5e14d12c7

কলকাতা: সোমবার থেকে নারদকাণ্ডে রাজ্যের ৪ নেতার গ্রেফতারি নিয়ে উত্তাল রাজ্য-রাজনীতি। তার মধ্যেই ভোট পরবর্তী অশান্তি নিয়ে এবার রাজ্য সরকারকে সরাসরি নোটিশ পাঠাল সুপ্রিম কোর্ট। নির্বাচনে রেকর্ড সংখ্যক আসন জিতে তৃণমূল কংগ্রেস তৃতীয়বারের জন্য সরকার গড়ার পর থেকেই রাজ্য জুড়ে ভোট পরবর্তী অশান্তি শুরু হয়। যার শিকার হতে হয়েছিল বিজেপি ও তৃণমূল উভয় দলের সমর্থকদের। এই ঘটনা নিয়ে তদন্ত করার জন্য একটি বিশেষ তদন্তকারী দল গঠন করার দাবি করা হয়েছিল নিহতদের পরিবারের পক্ষ থেকে। সেই দল সম্পর্কে রাজ্য সরকারের ভাবনা নিয়ে জানতে চেয়ে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারকে নোটিশ পাঠাল দেশের সর্বোচ্চ আদালত।

বাংলার ভোট পরবর্তী অশান্তিতে  নিহত হন অভিজিৎ সরকার ও হারান অধিকারী। তাদের পরিবার বিশেষ তদন্তকারী দল গঠনের দাবি জানিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়। তারা আবেদন জানায়, মামলার তদন্তে শীর্ষ আদালতের নেতৃত্বে বিশেষ তদন্তকারী দল ‘সিট’ গঠন করে তদন্তভার দেওয়া হোক। মঙ্গলবার এই মামলার শুনানি হয় সুপ্রিম কোর্ট। দেশের সর্বোচ্চ আদালতের বিচারপতিরা এদিন ‘সিট’ -এর গঠন নিয়ে পশ্চিমবঙ্গ সরকার কী ভাবছে তা জানতে চান। এই নিয়ে রাজ্য সরকারকে হলফনামা পাঠিয়ে তাদের মতামত জানতে চাওয়া হয়। এর ভিত্তিতেই পরবর্তী শুনানি দেবে আদালত।

অন্যদিকে, ভোট পরবর্তী অশান্তি নিয়ে মামলা হয়েছিল কলকাতা হাইকোর্টেও। সেখানে রাজ্যের পক্ষ থেকে জানানো হয়, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের তৎপরতায় প্রতিটি অশান্তির ঘটনায় যথাযত আইনি ব্যবস্থা নেওয়া হয়েছে। সবদিক দিয়ে নিহতদের পরিবারের পাশে দাঁড়িয়েছে রাজ্য সরকার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *