হেভিওয়েটদের গ্রেফতারি বেআইনি! পাল্টা পদক্ষেপের ভাবনা বিধানসভার

হেভিওয়েটদের গ্রেফতারি বেআইনি! পাল্টা পদক্ষেপের ভাবনা বিধানসভার

a0270cab2c1db628eaf5e55af09511c2

কলকাতা: নারদা মামলায় রাজ্যের চারজন হেভিওয়েট নেতা মন্ত্রীদের গ্রেফতার করেছে সিবিআই। তৃণমূল কংগ্রেসের পক্ষ থেকে প্রথম থেকেই দাবি করা হচ্ছে যে এই গ্রেফতারি বেআইনি। এবার এই একই ইস্যু তুলে সিবিআইয়ের বিরুদ্ধে আইনি পদক্ষেপ করার কথা ভাবছে বিধানসভার সচিবালয়। সূত্রের খবর, তাদের তরফ থেকে দাবি করা হচ্ছে যে, বিনা অনুমতিতে ফিরহাদ হাকিম সহ সুব্রত মুখোপাধ্যায় এবং মদন মিত্রকে গ্রেফতার করা হয়েছে। সেই প্রেক্ষিতেই কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার বিরুদ্ধে পদক্ষেপ নিতে পারে বিধানসভার সচিবালয়।

সিবিআই যাদের গ্রেফতার করেছে তারা প্রত্যেকেই বিধানসভার সদস্য। নিয়ম অনুযায়ী রাজ্যের বিধায়ক বা মন্ত্রীদের গ্রেফতার করতে গেলে বা তাদের বিরুদ্ধে কোনো রকম আইনি পদক্ষেপ নিতে গেলে বিধানসভার স্পিকার এবং সচিবালয়কে অবগত করতে হয়। কিন্তু এক্ষেত্রে তেমন কিছু করা হয়নি বলে স্পষ্ট জানিয়েছেন বিধানসভার অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায়। এই ইস্যুতে সিবিআইয়ের এই পদক্ষেপ বেআইনি বলে সরব হয়েছে তারা। তাই কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার বিরুদ্ধে পাল্টা পদক্ষেপ করার ভাবনা তাদের। এদিকে, গড়িয়াহাট থানায় কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার বিরুদ্ধে অভিযোগ দায়ের হয়েছে! অভিযোগ দায়ের করেছেন তৃণমূল কংগ্রেস বিধায়ক চন্দ্রিমা ভট্টাচার্য। ভারতীয় দণ্ডবিধির ১৬৬, ১৬৬/এ, ১৮৮, ৩৪ এবং ৫১ (বি) ধারায় সিবিআইয়ের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে তৃণমূল কংগ্রেসের পক্ষ থেকে। তৃণমূল কংগ্রেসের হেভিওয়েট নেতাদের গ্রেফতারি বেআইনি, এই অভিযোগ তুলে এফআইআর দায়ের করা হয়েছে তাদের তরফ থেকে।

গত সোমবারে লালবাজারে তৃণমূল কংগ্রেস বিধায়ক চন্দ্রিমা ভট্টাচার্য একটি অভিযোগ দায়ের করেছিলেন। সেই অভিযোগের প্রেক্ষিতেই এদিন গড়িয়াহাট থানায় এফআইআর দায়ের হয়েছে। এর পাশাপাশি বিপর্যয় মোকাবিলা আইনেও এফআইআর দায়ের করা হয়েছে সিবিআইয়ের বিরুদ্ধে। এখন রাজ্যে চলছে লকডাউন কিন্তু তার মধ্যে এইভাবে সরকারি আধিকারিকদের গ্রেফতার করা হয়েছে বলে অভিযোগ। একাধিক সিবিআই অধিকারীদের বিরুদ্ধে মামলা দায়ের হয়েছে গড়িয়াহাট থানায়।
 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *