মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়কে দিল্লিতে কাজে যোগ দেওয়ার নির্দেশ

মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়কে দিল্লিতে কাজে যোগ দেওয়ার নির্দেশ

b544c20e79c1a5f57b0efad2c36afa15

 

কলকাতা: রাজ্যের মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়কে এবার পাকাপাকি ভাবে দিল্লিতে কাজ করার জন্য তলব করল কেন্দ্রীয় সরকার। শুক্রবার ঘূর্ণিঝড় ‘যশে’র ক্ষয়ক্ষতি নিয়ে কলাইকুণ্ডা বিমানবন্দরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ডাকা বৈঠকে মুখ্যমন্ত্রী আর মুখ্যসচিবের অনুপস্থিতির কয়েকঘণ্টা পর আলাপনবাবুকে দিল্লিতে ডেকে পাঠালো কেন্দ্র। কয়েকদিন আগেই মুখ্যসচিব পদে তাঁর মেয়াদ তিনমাস বাড়ানো হয়েছিল। অনুমোদনও দিয়েছিল কেন্দ্র।

গত বছর অক্টোবর মাসে মুখ্যসচিব পদের দায়িত্ব পেয়েছিলেন আলাপন বন্দ্যোপাধ্যায়। মে মাসেই ৬০ বছর পেরিয়েছে আলাপনবাবুর বয়স। তা সত্ত্বেও তার কর্মজীবনের মেয়াদ বাড়ানোর রাজ্য সরকারের আবেদন মঞ্জুর করেছিল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। গত ২৪ মে সাংবাদিক বৈঠকে মুখ্যসচিব পদে আলাপনবাবুর তিনমাস মেয়াদ বাড়ানোর কথা ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তার কিছুদিন পরে এই ‘হঠাৎ’ তলব। শুক্রবার আলাপনবাবুকে চিঠি দিয়ে তাকে বদলির নির্দেশ দিয়েছে কেন্দ্র। চিঠিতে বলা হয়েছে, সোমবার ৩১ মে সকাল ১০টায় তাঁকে নয়াদিল্লির নর্থ ব্লকের কর্মীবর্গ ও প্রশিক্ষণ মন্ত্রকে হাজিরা দিতে হবে।

মেয়াদ বৃদ্ধি সত্ত্বেও নয়াদিল্লিতে আলাপন বন্দ্যোপাধ্যায়কে জরুরি তলব করা নিয়ে শুরু হয়েছে নতুন জল্পনা। রাজনৈতিক মহলের মতে, কলাইকুণ্ডা বিমানবন্দরে প্রধানমন্ত্রীর বৈঠকে যোগ না দেওয়াই ‘কাল’ হয়েছে আলাপনবাবুর। সূত্রের খবর, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশেই ওই বৈঠকে অনুপস্থিত ছিলেন তিনি। এদিকে তার অনুপস্থিতি নিয়ে বিভিন্ন প্রশ্ন তুলছে বিজেপি। একজন আইএএস অফিসার কী করে প্রধানমন্ত্রীর ডাকা বৈঠকে বিনা কারণে গরহাজির থাকতে পারেন তা নিয়ে প্রশ্ন তুলেছে বিরোধী শিবিরে। প্রসঙ্গত, গতকালই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘূর্ণিঝড় ‘যশ’-এ লণ্ডভণ্ড দীঘার ডেভেলপমেন্ট অথরিটির দায়িত্ব সঁপেছিলেন মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়ের হাতে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *