‘কনটেনমেন্ট’ নিয়ে নয়া ঘোষণা! আগামীকাল শুরু হচ্ছে মেট্রোও

‘কনটেনমেন্ট’ নিয়ে নয়া ঘোষণা! আগামীকাল শুরু হচ্ছে মেট্রোও

5f111d5b0bee2b6311d6fd467ecb57e3

কলকাতা: বাংলার সংক্রমণ তুলনায় অনেক কমে গিয়েছে। কিন্তু এখনই নাগাম ছেড়ে দেওয়ার সময় হয়নি। তাই বাড়তি সতর্কতা নিয়ে নয়া বিজ্ঞপ্তি ঘোষণা করল রাজ্য সরকার। জানান হয়েছে, জেলার সংক্রমণ বাড়লেই হটস্পট চিহ্নিত করে ‘কনটেনমেন্ট’ জোন ঘোষণা করে দেওয়া হবে। একই সঙ্গে যাবতীয় করোনা ভাইরাস সংক্রান্ত তথ্য দিতে হবে প্রশাসনকে। বেশ কয়েকটি নতুন বিধি জারি করে বিজ্ঞপ্তি দিয়েছেন মুখ্যসচিব এইচ কে দ্বিবেদী।

জানান হয়েছে, বিভিন্ন জেলার যে সব জায়গায় কোভিড সংক্রমণ বেশি ছড়াচ্ছে, সেই সব জায়গাকে হটস্পটকে চিহ্নিত করে ‘কনটেনমেন্ট’ বা ‘মাইক্রো-কনটেনমেন্ট জোন’ হিসেবে ঘোষণা করতে হবে। এদিকে, এলাকাবাসীকেও সতর্ক করতে হবে। এর জন্য মূলত দায়িত্ব দেওয়া হয়েছে পুর এলাকা, পঞ্চায়েত এলাকার প্রধান এবং জেলাশাসকদের উপর। অন্যদিকে, শুরু হচ্ছে ‘স্পেশাল’ মেট্রো পরিষেবা। সারাদিন চলবে ১২টি মেট্রো বুধবার থেকে চলবে স্পেশাল মেট্রো। সারাদিন আপ এবং ডাউন মিলিয়ে চলবে ১২ টি স্পেশাল মেট্রো। সকালে তিনটে এবং বিকেলে তিনটে মেট্রো চালানো হবে। জরুরী পরিষেবার সঙ্গে যুক্তরা চলতে পারবেন এই মেট্রো। এতে যাতায়াতের সুবিধা পাবেন হাসপাতাল, ব্যাঙ্ক, সংবাদমাধ্যম থেকে শুরু করে বিমা সংস্থায় কর্মরত বা পুলিশকর্মীরা। মেট্রোয় যাতায়াতের জন্য ওই সব ক্ষেত্রের কর্মীদের বাধ্যতামূলক ভাবে পরিচয়পত্র দেখাতে হবে।

রাজ্যের করোনাভাইরাস পরিস্থিতি নিয়ন্ত্রণের জন্য রাজ্য সরকার যে বিধি-নিষেধ জারি করেছিল তা আজ শেষ হল। যদিও ইতিমধ্যেই মাসের বাকি দিনগুলো বিধি-নিষেধ বজায় থাকবে বলে ঘোষণা করা হয়েছে নবান্নের পক্ষ থেকে। বেশ কিছু নিয়ম শিথিল করা হলেও কয়েকটি পরিষেবা আপাতত বন্ধ থাকছে। যার মধ্যে ছিল মেট্রো পরিষেবাও। যদিও এখন জানা গেল, আগামীকাল অর্থাৎ বুধবার থেকে স্পেশাল মেট্রো শুরু হবে। প্রসঙ্গত, গত ২৪ ঘণ্টায় রাজ্যে নতুন করে ভাইরাস আক্রান্ত হয়েছেন ৩ হাজার ২৬৮ জন। এই একই সময়ে করোনাকে হারিয়ে জয়ী হয়েছেন ২ হাজার ৬৮ জন। গত একদিনে রাজ্যে মৃত্যুর সংখ্যা ৭৫। মৃতদের মধ্যে ২৩ জন উত্তর ২৪ পরগনার এবং ২১ জন কলকাতার। এখনও সবথেকে উদ্বেগজনক অবস্থায় রয়েছে উত্তর ২৪ পরগনা। কারণ সেখানে একদিনে আক্রান্ত হয়েছেন সর্বাধিক ৪৬৫ জন, এর পরেই রয়েছে কলকাতা। শহরের আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৩৭০-এ। এর পাশাপাশি দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, হুগলি এবং দুই মেদিনীপুর কিছুটা হলেও উদ্বেগ বাড়িয়ে রেখেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *