মনোরেল থেকে রোপওয়ে! পরিবহনকে ঢেলে সাজানোর পরিকল্পনা রাজ্যের

মনোরেল থেকে রোপওয়ে! পরিবহনকে ঢেলে সাজানোর পরিকল্পনা রাজ্যের

8c985ea4315097a2296c8df4093384de

কলকাতা: বিগত কয়েক বছরের উড়ালপুল নির্মাণ থেকে শুরু করে বিভিন্ন জায়গায় মেট্রো সম্প্রসারণের কাজ চলছে বাংলায়। শহরের গণপরিবহন আগের থেকে অনেক ভালো হয়েছে বলে দাবি করে বর্তমান সরকার। এবার রাজ্য তথা শহরের গণপরিবহনকে আরো বেশি সাজিয়ে তুলতে উদ্যোগী হচ্ছে রাজ্য প্রশাসন। চক্ররেল থেকে শুরু করে মেট্রোর পাশাপাশি মনোরেল এবং রোপওয়ে চালু করার ভাবনা চিন্তা করছে রাজ্য সরকার। এমনই পরিকল্পনা রয়েছে বলে ইতিমধ্যেই জানিয়েছেন রাজ্যের পরিবহনমন্ত্রী ফিরহাদ হাকিম।

বিগত কয়েক বছর ধরেই শহরের বিভিন্ন প্রান্তের মেট্রো সম্প্রসারণের কাজ চলছে। যাদের মধ্যে উল্লেখযোগ্য ইস্ট-ওয়েস্ট মেট্রো, জোকা-বিবাদীবাগ মেট্রো সহ একাধিক। এর পাশাপাশি রাজ্যের গণপরিবহনে আরো গতি আনতে তৎপর হচ্ছে রাজ্য প্রশাসন। ভাবনা চিন্তা করা হচ্ছে, রাজ্যের যেসব জায়গায় মেট্রো পৌঁছানো সম্ভব হবে না আসে সব জায়গায় রোপওয়ে ব্যবহার করা হতে পারে। এছাড়াও মনোরেলের ভাবনা রয়েছে রাজ্য সরকারের। এর পাশাপাশি বায়ু দূষণ নিয়ন্ত্রণ করার জন্য ইলেকট্রিক চালিত গাড়ি চালানোর ভাবনাও নিয়েছে রাজ্য সরকার। সড়কপথের পাশাপাশি জলপথেও যাতে পরিবহন সক্রিয় করা যায় সেদিকেও নজর দিচ্ছে তারা। এককথায় গোটা শহর এবং রাজ্যকে একদিকে যেমন মেট্রো দিয়ে যুক্ত করার পরিকল্পনা রয়েছে রাজ্যের, ঠিক অন্যদিকে একাধিক অন্যান্য পরিবহন দ্বারা সব জায়গাকে যুক্ত করতে চাইছে রাজ্য।

ইতিমধ্যেই জানা গিয়েছে যে আগামী কয়েক বছরের মধ্যেই রাজ্যের একাধিক মেট্রো প্রকল্পের কাজ সম্পন্ন হয়ে যাবে। পরের বছরের মধ্যেই শেষ হয়ে যেতে পারে সেক্টর ফাইভ থেকে হাওড়া ময়দান মেট্রো। ‌একই সঙ্গে নোয়াপাড়া থেকে বিমানবন্দর রুটের মেট্রোর কাজও শেষ হয়ে যেতে পারে আগামী বছরের মধ্যে। তাই আরো কিভাবে সম্প্রসারণের কাজ বৃদ্ধি করা যায় সেই ব্যাপারে রাজ্য সরকারের তরফে মেট্রো রেলের সঙ্গে আলোচনা এবং বৈঠক করার কথা রয়েছে। একই সঙ্গে যাতে দুই তরফেই সম্পূর্ণ সহযোগিতা করা সম্ভব হয় সে ব্যাপারেও লক্ষ্য রাখা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *