এবার দ্বিগুণ হারে বিধায়কদের মাসিক চাঁদা তুলবে তৃণমূল!

এবার দ্বিগুণ হারে বিধায়কদের মাসিক চাঁদা তুলবে তৃণমূল!

a06193001b064bfb36c153349b667069

কলকাতা: এবারে তৃণমূল বিধায়কদের চাঁদা একলাফে বেড়ে হল দ্বিগুণ। ২০০১ সাল থেকে এতদিন প্রতিমাসে দলীয় তহবিলে বিধায়কদের ১০০০ টাকা করে চাঁদা দিতে হত। তৃতীয়বার ক্ষমতায় এসে সেই চাঁদার পরিমাণ বাড়িয়ে ২০০০ টাকা করা হয়েছে বলে খবর তৃণমূল পরিষদীয় দল সূত্রে। বিধায়কদের জন্য বরাদ্দ এই চাঁদা সরাসরি বিধায়কদের বেতন থেকে দলের তহবিলে যাবে বলে জানা গিয়েছে।

ভবানীপুর কেন্দ্র থেকে জয়ী শোভনদেব চট্টোপাধ্যায় পদত্যাগ করায় বর্তমানে তৃণমূলের বিধায়ক সংখ্যা ২১২। এর মধ্যে ১৬৫ জন বিধায়কের ব্যাঙ্ক অ্যাকাউন্ট রয়েছে। তৃণমূলের ৪৩ জন নতুন বিধায়কের ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলা সম্ভব হয়নি করোনা পরিস্থিতির কারণে। পুরোনো ৫ জন বিধায়কের ব্যাঙ্ক অ্যাকাউন্টে সমস্যা রয়েছে৷ সকলের ব্যাঙ্ক অ্যাকাউন্ট স্বাভাবিক হলেই মে মাস থেকে হিসাব করে দলের চাঁদা কেটে নেওয়া হবে বলে সূত্র মারফত খবর।

প্রতিজন বিধায়ক শপথ নেওয়ার দিন থেকেই ভাতা, বাড়িভাড়া ও ফোনের বিল বাবদ ২১,৮৭০ টাকা পান। পাশাপাশি,  বওধানসভার বিভিন্ন কমিটির বৈঠকে যোগ দেওয়ার জন্য এবং দৈনিক ভাতা হিসাবে পান ৬০,০০০ টাকা। অর্থাৎ একেকজন বিধায়ক প্রায় ৮২,০০০ টাকা পান প্রতিমাসে। এই টাকা থেকেই তৃণমূল দলীয় তহবিলে ২,০০০ টাকা করে চাঁদা নেবে বলে জানিয়েছে পরিষদীয় দল। জুলাই মাসের প্রথম সপ্তাহে বিধানসভার প্রথম অধিবেশন হতে পারে। সেই সময়েই নতুন বিধায়কদের ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলার কাজ সম্পন্ন হলে এই টাকা নেওয়ার প্রক্রিয়া শুরু হবে। এপ্রসঙ্গে বরানগরের তৃণমূল বিধায়ক তাপস রায় জানিয়েছেন,  ‘‘দলের জন্যই সকলের বিধায়ক হওয়া। তাই দল যখন চাঁদা দ্বিগুণ করার সিদ্ধান্ত নিয়েছে, তখন পরিষদীয় দলের সদস্যরা দলের সেই সিদ্ধান্ত অবশ্যই মেনে নেবেন।’’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *