ভোট এবং গণনা সংক্রান্ত নথি সংরক্ষণের নির্দেশ! বলরামপুর প্রসঙ্গে হাইকোর্ট

ভোট এবং গণনা সংক্রান্ত নথি সংরক্ষণের নির্দেশ! বলরামপুর প্রসঙ্গে হাইকোর্ট

ce850752cd9507f6b25e8323ce2881fd

 

কলকাতা: বাংলার বিধানসভা নির্বাচনের ফল ঘোষণা হয়ে গিয়েছে ২ মে, কিন্তু তারপরেও বিতর্ক কিছুতেই থামছে না। নন্দীগ্রাম নিয়ে বিতর্ক চলছে এবং তার জন্য মমতা বন্দ্যোপাধ্যায় ইতিমধ্যে কলকাতা হাইকোর্টে মামলা করেছেন। এবার বলরামপুর বিধানসভা কেন্দ্র নিয়ে গুরুত্বপূর্ণ নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। বলরামপুরে ভোট এবং গণনা সংক্রান্ত নথি সংরক্ষণের নির্দেশ দেওয়া হয়েছে। তৃণমূল কংগ্রেস প্রার্থী শান্তিরাম মাহাতো যে মামলা করেছিলেন তার প্রেক্ষিতে এই নির্দেশ দিয়েছে হাইকোর্ট।

ঘটনা হল, বলরামপুর বিধানসভা কেন্দ্রে বিজেপির বানেশ্বর মাহাতোর কাছে মাত্র ৪২৩ ভোটে হেরে গিয়েছিলেন তৃণমূল কংগ্রেস প্রার্থী শান্তিরাম মাহাতো। তার পরেই তিনি এই কেন্দ্রের ফলাফলের ইস্যুতে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হন এবং পুনরায় নির্বাচনের আবেদন জানান। আসলে গণনায় কারচুপি এবং ভোট বাতিলের দাবিতে তৃণমূল কংগ্রেস প্রার্থী মামলা করেন। এই মামলার ইস্যুতেই আজ নির্বাচন কমিশনকে কলকাতা হাইকোর্ট নির্দেশ দিয়েছে ওই কেন্দ্রের নির্বাচন এবং গণনা সংক্রান্ত নথি সংরক্ষণ করে রাখতে হবে। কোন কিছু যেন মুছে ফেলা না হয়। এই মামলার পরবর্তী শুনানি আগামী ১৫ জুলাই।

আরও পড়ুন- তথ্য দেয়নি রাজ্য, ডেঙ্গি মোকাবিলায় বাংলার বরাদ্দ ছাঁটল কেন্দ্র

এদিকে ইতিমধ্যেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নন্দীগ্রাম ইস্যুতে দায়ের করা মামলার শুনানি পিছিয়ে গিয়েছে কলকাতা হাইকোর্টে। আজ নির্ধারিত সময়ে কলকাতা হাইকোর্টের বিচারপতি কৌশিক চন্দের বেঞ্চে এই মামলার শুনানি শুরু হয়েছিল। কিন্তু জনপ্রতিনিধি আইন অনুযায়ী এসব মামলার শুনানির সময় আবেদনকারীর আদালতে উপস্থিত থাকার কথা। কিন্তু এই মামলার আবেদনকারী মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় উপস্থিত ছিলেন না আদালতে। সেই কারণেই মামলা এক সপ্তাহ পিছিয়ে দেওয়া হয়েছে বলে জানা গিয়েছে। আগামী ২৪ জুন অর্থাৎ বৃহস্পতিবার এই মামলার পরবর্তী শুনানি নির্ধারিত হয়েছে। যদিও আইনজীবীদের একাংশ দাবি করেছে যে এই মামলাটির বিচারপতি কৌশিক চন্দ্র একসময় বিজেপির সক্রিয় সদস্য ছিলেন। সেই কারণেই হয়তো এমন পদক্ষেপ নেওয়া হয়েছে। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *