Fake Vaccination: প্রতারিতদের স্বাস্থ্য পরীক্ষা শুরু, ক্যাম্প করছে স্বাস্থ্য ভবন

Fake Vaccination: প্রতারিতদের স্বাস্থ্য পরীক্ষা শুরু, ক্যাম্প করছে স্বাস্থ্য ভবন

570c7af7d6e4f8815c889586ec4833a0

কলকাতা: সাংবাদিকদের মুখোমুখি হয়ে গতকালই অতীন ঘোষ জানিয়ে দিয়েছিলেন যে, যারা জাল টিকা পেয়েছেন তাদের ভ্যাকসিন দেবে পুরসভা। প্রতারিতদের সমস্ত পরীক্ষা এবং চিকিৎসার ব্যবস্থা করা হবে। আজ থেকেই শুরু করে গেল সেই ক্যাম্প এবং যারা ভুয়ো টিকা নিয়েছেন তাদের স্বাস্থ্য পরীক্ষা। ভুয়ো ভ্যাকসিনের কথা সামনে আসার পরেই ব্যাপক আতঙ্ক সৃষ্টি হয়েছে সকলের মনে। বিশেষত যারা সেই কেন্দ্র থেকে টিকা নিয়েছেন তাদের উদ্বেগের শেষ নেই। ভ্যাকসিনের নামে শরীরে যাওয়া ওষুধের কোনও পার্শ্ব প্রতিক্রিয়া হবে না তো? এই প্রশ্ন এখন সকলের মনে। সেই আতঙ্ক কাটাতেই আজ থেকে কসবা নিউ মার্কেটে জরুরি স্বাস্থ্য পরীক্ষার শিবির করা হয়েছে। ভুয়ো টিকা নেওয়ার পর কারও যদি কোনও পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দেয়, তবে তা নথিভুক্ত করা হবে। এ নিয়ে একটি রিপোর্টও তৈরি করবে স্বাস্থ্যভবন। একই সঙ্গে যারা ভুয়ো টিকা পেয়েছেন তাদের ওপর বিশেষ নজর রাখা হচ্ছে।

চিকিৎসকদের একাংশ ইতিমধ্যেই আশঙ্কা প্রকাশ করেছে যে, যাদের শরীরে ভুয়ো বা অন্য ভ্যাকসিন ঢুকেছে তাদের তীব্র পার্শ্ব প্রতিক্রিয়া হতেই পারে। এদিকে, আজ সকাল থেকে অসুস্থ হয়ে গিয়েছেন তৃণমূল সাংসদ মিমি চক্রবর্তী, যিনি কসবার ওই ভ্যাকসিন কেন্দ্র থেকে ভ্যাকসিন নিয়েছিলেন। তাই বাকি যারা সেখান থেকে ভ্যাকসিন নিয়েছেন তাদের ওপর এবার নজর দিচ্ছে প্রশাসন। কসবার ওই ক্যাম্প ছাড়াও নর্থ সিটি কলেজে চলছে আর একটি ক্যাম্প। দুই জায়গা থেকে যারা যারা ভ্যাকসিন নিয়েছেন তাদের সকলকে স্বাস্থ্য শিবিরে আসতে বলা হয়েছে পরীক্ষার জন্য। এই পরিস্থিতিতে স্বাস্থ্য ভবন দুই সদস্য এবং চার সদস্যের কমিটি গঠন করেছে বলেও জানা গিয়েছে। 

আরও পড়ুন: ‘ডেল্টা’ নিয়ে সবচেয়ে চিন্তিত WHO, গরিব দেশকে টিকা দেওয়ার কাতর আর্জি

উল্লেখ্য, জানা গিয়েছে, আজ ভোরবেলা থেকে অসুস্থ বোধ করেন তৃণমূলের তারকা সাংসদ মিমি। তাঁর রক্তচাপ নেমে গিয়েছে এবং পেটের যন্ত্রণা হচ্ছে বলে খবর। একই সঙ্গে তিনি প্রচণ্ড দুর্বল হয়ে পড়েছেন বলেও জানিয়েছেন। অসুস্থ হওয়ার পরেই তিনি চিকিৎসক ডাকেন এবং আপাতত তার পরামর্শ অনুযায়ী বিশ্রামে রয়েছেন মিমি চক্রবর্তী। আসলে মিমির প্রথম থেকেই গল ব্লাডারের সমস্যা ছিল। এখন কসবার ওই নকল টিকা কেন্দ্র থেকে নকল টিকা নেওয়ার জন্য এই ধরনের পার্শ্ব প্রতিক্রিয়া হচ্ছে কিনা তা নিয়ে ধোঁয়াশা তৈরি হয়েছে।   

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *