প্রতারণা থেকে শিক্ষা, ভুয়ো ভ্যাকসিন শিবির রুখতে পদক্ষেপ রাজ্যের

প্রতারণা থেকে শিক্ষা, ভুয়ো ভ্যাকসিন শিবির রুখতে পদক্ষেপ রাজ্যের

16416b65537c45617bd6ea879f061e62

কলকাতা: ভুয়ো ভ্যাকসিন শিবিরের মত ঘটনা রুখতে রাজ্যে এখন থেকে টিকাকরণের কাজে যুক্ত রয়েছে এমন বেসরকারি হাসপাতাল বা নার্সিংহোমের সঙ্গে যৌথভাবে বেসরকারি টিকাকরণ শিবিরের আয়োজন করতে হবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ভ্যাকসিন শিবির নিয়ে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ সচিব নারায়ন স্বরূপ নিগম আজ স্বাস্থ্য ভবন থেকে বিভিন্ন জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক, বেসরকারি হাসপাতাল, নার্সিংহোমের প্রতিনিধি এবং দফতরের শীর্ষ আধিকারিকদের সঙ্গে ভার্চুয়াল বৈঠক করেন। সেখানেই বেসরকারি শিবিরের আয়োজন করতে গেলে এখন থেকে সংশ্লিষ্ট হাসপাতাল থেকেই ভ্যাকসিন কিনতে হবে বলেও সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গিয়েছে। প্রসঙ্গত, এতদিন বেসরকারি শিবিরের জন্য সরকারি হাসপাতাল থেকে ভ্যাকসিন কিনতে হত। পাশাপাশি শিবিরের আয়োজন করতে গেলে মুখ্য বা ব্লক স্বাস্থ্য আধিকারিকের কাছ থেকেও আবশ্যিক ভাবে লিখিত অনুমতি নিতে হবে। শিবির চলাকালীন স্বাস্থ্যকর্মীদের নজরদারি বাড়ানোর নির্দেশ দেওয়া হয়েছে।

ভুয়ো ভ্যাকসিন কাণ্ড নিয়ে ইতিমধ্যেই ব্যাপক অস্বস্তিতে রয়েছে রাজ্য সরকার। এর সবথেকে বড় কারণ রাজ্যের একাধিক মন্ত্রী এবং নেতাদের সঙ্গে ভুয়ো ভ্যাকসিন কাণ্ডে ধৃত দেবাঞ্জন দেবের ছবি। সেই প্রসঙ্গ নিয়ে আজই নবান্নে নিজের বক্তব্য রাখেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, এই রকম অনেক মানুষ আছে যাদের দেখতে সুন্দর এবং তারা প্রতারণা করে বেড়ায়। মুখ্যমন্ত্রী থেকে শুরু করে প্রধানমন্ত্রীর সই নকল করে, যারা এই ধরনের কাজ করে তাদের তিনি মানুষ বলে মনে করেন না বলে স্পষ্ট করেন মুখ্যমন্ত্রী। 

আরও পড়ুন- বিধানসভায় আসছে বিধান পরিষদের প্রস্তাব, ঘোষণা করলেন পার্থ

তিনি আরো বলেন, যে মানুষের জীবন নিয়ে খেলে সে জঙ্গির থেকেও ভয়ঙ্কর। দেবাঞ্জনের মতো লোকেদের সমাজে থাকার যুক্তি নিয়েও প্রশ্ন তোলেন তিনি। দেবাঞ্জন দেবের সঙ্গে যে তৃণমূল কংগ্রেসের একাধিক মন্ত্রী এবং নেতাদের ছবি রয়েছে সেই প্রসঙ্গে আজ মুখ্যমন্ত্রী বলেন, এই ধরনের প্রতারকরা সব দলের অনেকের সঙ্গে ছবি তুলে রেখে দেয় এবং ফটোশপ করে। সুতরাং এর মানে এই নয় যে যার সঙ্গে ছবি তোলা হচ্ছে তাকে সে চেনে। তাই এইভাবে ছবি তুলে কোন লাভ হবে না বলে সরব হন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *