বহুদূরে রাজনৈতিক তরজা, রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীকে আম উপহার দিলেন মমতা

বহুদূরে রাজনৈতিক তরজা, রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীকে আম উপহার দিলেন মমতা

a03897e78a39db6bd0ed0e301b7e5169

কলকাতা: রাজনৈতিক দূরত্ব তো বরাবরই ছিল, তবে বাংলার বিধানসভা নির্বাচনকে কেন্দ্র করে সেই দূরত্ব যেন আরও গভীর হয়েছিল কেন্দ্রীয় সরকার তথা কেন্দ্রীয় নেতৃত্বের সঙ্গে বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। এমন কোনো ইস্যু বাকি ছিল না যে বিষয় নিয়ে দুই পক্ষের মধ্যে বাদানুবাদ সৃষ্টি হয়নি। কিন্তু এখন সেই সমস্ত রাজনৈতিক তরজা ভুলে বিরাট সৌজন্যতা দেখালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। প্রতি বছরের ন্যায় এ বছরও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী থেকে শুরু করে দিল্লির একাধিক রাজনৈতিক নেতা-নেত্রীদের উপহার দিলেন তিনি। তালিকায় রয়েছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দও।

সূত্রের খবর, রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রী ছাড়া মমতা বন্দ্যোপাধ্যায় যাদের আম উপহার পাঠিয়েছেন তাদের মধ্যে রয়েছেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ থেকে শুরু করে কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী, দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। উপহারের ঝুলিতে শুধু ল্যাংড়া ও হিমসাগর আম নয়, রয়েছে লক্ষণভোগ, যা মালদহের বিখ্যাত। নবান্ন সূত্রে খবর, যাদের মমতা বন্দ্যোপাধ্যায় আমের উপহার পাঠিয়েছেন তাদের সকলের দিল্লির ঠিকানার বাড়িতে পৌঁছে গেছে সেই উপহার। উল্লেখ্য, এই প্রথম কেন্দ্রীয় নেতৃত্বকে এমন উপহার দিচ্ছেন না বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এর আগে একাধিকবার দিল্লির অনেক শীর্ষ নেতৃত্বকে উপহার পাঠিয়েছেন তিনি। একইসঙ্গে কেউ অসুস্থ হলে তাঁর খোঁজ নিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। ঘাসফুল শিবিরের পক্ষ থেকে বলা হচ্ছে, দলনেত্রী বুঝিয়ে দিয়েছেন যে লড়াইটা শুধুমাত্র ভোটের ময়দানে কিন্তু রাজনৈতিক সৌজন্যে একটা অন্য জায়গায় রয়েছে। সেটাতে কখনো কোনো খেদ পড়তে দেননি তিনি।

আরও পড়ুন- নয়া মূল্যায়ন পদ্ধতির ফায়দা তুলে মাধ্যমিক পাশ করতে চাইছে লক্ষাধিক ‘ভুয়ো’ পরীক্ষার্থী

নির্বাচন আবহে তো ছিলই কিন্তু নির্বাচন মিটে যাওয়ার পরেও একাধিক ইস্যু নিয়ে কেন্দ্র এবং রাজ্যের সংঘাত বর্তমান। ভোট-পরবর্তী হিংসা থেকে শুরু করে প্রাক্তন মুখ্য সচিব আলাপন বন্দ্যোপাধ্যায় ইস্যু, এখন আবার উত্তরবঙ্গ এবং জঙ্গলমহল ভাগের দাবি তোলা বিজেপি সাংসদের বিরোধিতা সরব হয়েছে তৃণমূল কংগ্রেস। এদিকে আবার জাল ভ্যাকসিন কাণ্ড কেন্দ্র এবং রাজ্য রাজনৈতিক বিরোধিতা আরো বাড়িয়ে দিয়েছে। যদিও এই সবকিছুর মধ্যে আমজনতার ভোটে জিতে আসা মমতা বন্দ্যোপাধ্যায়ের এই আমের ভেট অবশ্যই সৌজন্যতার নজির।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *