রাজ্যপালের বিধানসভার বক্তৃতায় আবার ‘কোপ’, এবারও হবে না সম্প্রচার

রাজ্যপালের বিধানসভার বক্তৃতায় আবার ‘কোপ’, এবারও হবে না সম্প্রচার

befcd3e75b18420a6839972544659ab1

কলকাতা: আগামী শুক্রবার অর্থাৎ ২ জুলাই বিধানসভার বাজেট অধিবেশন শুরু হবে। রীতি অনুযায়ী রাজ্যপালের ভাষণ দিয়ে শুরু হবে সেটি। কিন্তু গত বছরের মতো এবারেও রাজ্যপালের ভাষণ সম্প্রচারিত হবে না সংবাদমাধ্যমে। রাজভবনকে এই ব্যাপারে স্পষ্ট জানিয়ে দিয়েছে বিধানসভা সচিবালয়। ২০২০ সালে করোনাভাইরাস পরিস্থিতির কারণে সংবাদমাধ্যমকে প্রবেশ করতে দেওয়া হয়নি বিধানসভায়। এবারও ঠিক একই কারণ উল্লেখ করে স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে যে, এবারও বিধানসভায় সংবাদমাধ্যমের প্রবেশ নিয়ন্ত্রণ করা হয়েছে আর সেই কারণেই রাজ্যপালের বাজেট ভাষণ সম্প্রচার করা হবে না।

সূত্র মারফত জানা গিয়েছে, রাজভবন থেকে বিধানসভা সচিবালয়কে চিঠি দিয়ে অনুরোধ করা হয়েছিল যাতে রাজ্যপালের ভাষণ সংবাদমাধ্যমের সম্প্রচার করা হয়। কিন্তু সচিবালয় পাল্টা চিঠি দিয়ে রাজভবনকে জানিয়ে দিয়েছে যে, গতবারের মতো এবারও করোনাভাইরাস পরিস্থিতির কারণে বিধানসভায় সংবাদমাধ্যমের প্রবেশে নিয়ন্ত্রণ করা হয়েছে, সেই কারণে তাঁর ভাষণ সংবাদমাধ্যমে সম্প্রচার করা সম্ভব হবে না। যদিও বিশেষজ্ঞ মহলের অনুমান, এবারও রাজ্যপালের ভাষণ নিয়ে রাজ্যের সঙ্গে রাজভবনের টানাপোড়েন অব্যাহত বেশ কয়েক দিন ধরে। তাই করোনাভাইরাস পরিস্থিতিকে কার্যত ‘হাতিয়ার’ করে রাজ্যপালের ভাষণ সম্প্রচার করা হবে না। গতকাল জানা গিয়েছিল, বিধানসভা অধিবেশনে ভাষণের খসড়া আপত্তি রয়েছে রাজ্যপাল জগদীপ ধনকড়ের। সেই প্রেক্ষিতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে রাজভবনে তলব করেছেন তিনি। 

আরও পড়ুন- নারদ মামলা: হাইকোর্টের রায়কে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে যাওয়ার প্রস্তুতি রাজ্যের

সাংবিধানিক নিয়ম অনুযায়ী রাজ্যপালের ভাষণ রাজ্য সরকার লিখে দেয় এবং রাজ্য মন্ত্রিসভা অনুমোদন করে। সেই ভাষণ রাজ্যপালকে পড়তে হয়। এখন অনুমোদিত খসড়া কিছুতেই পরিবর্তন করা সম্ভব নয়। নিয়ম অনুযায়ী সেই ভাষণ পাঠ করতে হবে রাজ্যপালকে। এর আগে একাধিকবার রাজ্য সরকারের সঙ্গে সংঘাতে জড়িয়েছেন রাজ্যপাল জগদীপ ধনকড়। এখন আবার ভোট পরবর্তী হিংসা এবং উত্তরবঙ্গ প্রসঙ্গ নিয়ে সরকারের সঙ্গে বিবাদ তুঙ্গে তাঁর। এই আবহে আবার নতুন সংযোজন বিধানসভার অধিবেশনের ভাষণের খসড়া।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *