ভারতীয় চ্যানেল সাবস্ক্রিপশনে অনলাইন পেমেন্ট নিষিদ্ধ! পদক্ষেপ পাকিস্তানের

ভারতীয় চ্যানেল সাবস্ক্রিপশনে অনলাইন পেমেন্ট নিষিদ্ধ করা হল।

imagesmissing

করাচি: যে কোন ক্ষেত্রে ভারতের বিরোধিতা করতে প্রস্তুত থাকে পাকিস্তান। আন্তর্জাতিক মঞ্চে জম্মু কাশ্মীর ইস্যু হোক কিংবা সন্ত্রাসবাদ, কোন ক্ষেত্রেই ভারতের বিরুদ্ধে জমি শক্ত করতে পারে না পাকিস্তান। কিন্তু ভারতের বিরোধিতা করতে হাঁপিয়ে ওঠে না। এবার ফের একবার ভারতকে কোণঠাসা করার চেষ্টায় পদক্ষেপ করল পাক সরকার। ভারতীয় চ্যানেল সাবস্ক্রিপশনে অনলাইন পেমেন্ট নিষিদ্ধ করা হল।

সূত্রের খবর, ভারতের ইলেকট্রনিক মিডিয়ার কনটেন্ট সাবস্ক্রিপশন বা ভারতীয় চ্যানেল সাবস্ক্রিপশনের ক্ষেত্রে অনলাইন পেমেন্ট নিষিদ্ধ করেছে পাকিস্তানের ইমরান খান সরকার। জানা গিয়েছে, ইতিমধ্যে পাক সেন্ট্রাল ব্যাঙ্ককে এ ব্যাপারে একটি রিপোর্ট জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে তাদের তরফে। এই প্রসঙ্গে কথা বলতে গিয়ে পাক ইলেকট্রনিক মিডিয়ার রেগুলেটরি অথরিটি জানাচ্ছে, ইতিমধ্যেই পাকিস্তানে ভারতীয় চ্যানেল নিষিদ্ধ। তবে ডিটিএইচ পরিষেবার জন্য এই নির্দেশ দেওয়া হয়েছে। যাদের ডিটিএইচ পরিষেবা রয়েছে, তাড়াইল অনলাইনে পেমেন্ট করে ভারতীয় চ্যানেল সাবস্ক্রাইব করতে পারেন। এখন থেকে যাতে সেটা না করা যায় তার জন্যই পদক্ষেপ নিয়েছে পাক সরকার। কিন্তু আদৌ এমন করে ভারতকে কোণঠাসা করা যাবে কিনা সে বিষয়ে যথেষ্ট সন্দেহ রয়েছে। আরও একটা বিষয় লক্ষ্য করা গেছে, এইভাবে অনলাইন পেমেন্ট নিষিদ্ধ করে দিয়ে ভারতীয় চ্যানেলের সাবস্ক্রিপশন বন্ধ করা সম্পূর্ণরূপে সম্ভব হবে না। কারণ, সরাসরি পাকিস্তান থেকে সাবস্ক্রিপশন না করা গেলেও, অন্য দেশ থেকে করা যেতেই পারে। সেক্ষেত্রে পাকিস্তান কোনো ব্যবস্থা নিতে পারবে না।

ঠিক কতগুলো বিষয়ে ভারতের বিরোধিতা করে পাকিস্তান, তা গুণে বলা সম্ভব নয়। তবে সবচেয়ে বড় ইস্যু জম্মু-কাশ্মীর। এক্ষেত্রে বারংবার চেষ্টা করার পরেও ভারতের বিরুদ্ধে কিছুই করতে পারেনি পাকিস্তান, এমনকি চীনের সাহায্য নেওয়ার পরেও আন্তর্জাতিক মঞ্চে ধাক্কা খেয়েছে তারা। ভূ-স্বর্গে একের পর এক হামলার কারণে ভারত এবং পাকিস্তানের সম্পর্ক তলানিতে গিয়ে ঠেকেছে। সবশেষে রয়েছে পুলওয়ামা হামলা, এয়ার স্ট্রাইকের মত ঘটনা। এসবের পরেই প্রাথমিক পর্যায়ে ভারতীয় বিমান পরিষেবা পাকিস্তানে বন্ধ করেছিল ইমরান খান সরকার, পরবর্তী ক্ষেত্রে ভারতীয় চ্যানেলও নিষিদ্ধ করা হয়। এবার অনলাইন পেমেন্ট সাবস্ক্রিপশন নিষিদ্ধ করার পদক্ষেপ নিল তারা। ক্ষমতায় আসার পরেই ইমরান খান দাবি করেছিলেন, তার সরকারের আমলে নয়া পাকিস্তান গড়ে উঠবে। ভারতের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক গঠন করার অঙ্গীকার করেছিলেন তিনি। যদিও সেইসব পদক্ষেপ এখন বিশ বাঁও জলে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *