এবারেও ভার্চুয়ালি ২১ জুলাই পালন! সিদ্ধান্ত মমতার

এবারেও ভার্চুয়ালি ২১ জুলাই পালন! সিদ্ধান্ত মমতার

ce30345d581d8e0be6e761a2a20d1894

কলকাতা: করোনাভাইরাস পরিস্থিতির জন্য গত বছর শহীদ দিবস অর্থাৎ ২১ জুলাই পালিত হয়েছিল ভার্চুয়ালি। এ বছর দেশের এবং রাজ্যের করোনা পরিস্থিতি আরও বেশি ভয়ঙ্কর হয়ে যায় দ্বিতীয় ঢেউয়ের কারণে। এখন পরিস্থিতি কিছুটা নিয়ন্ত্রণে এলেও আগের মত স্বাভাবিক হওয়ার সময় এখনো আসেনি। রাজ্যে এখনও চলছে করোনাভাইরাস নিয়মবিধি যা ১৫ জুলাই পর্যন্ত বহাল থাকবে। কিন্তু রাজ্যের সামগ্রিক পরিস্থিতির কথা মাথায় রেখে এ বছরও ২১ জুলাই ভার্চুয়ালি করবেন তৃণমূল কংগ্রেস সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়, এদিন নিজেই টুইট করে একথা জানিয়ে দিয়েছেন।

মমতা বন্দ্যোপাধ্যায় জানাচ্ছেন, “বাংলার যে সমস্ত নাগরিকরা আমাদের আশীর্বাদ করেছেন এবং বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে তৃতীয়বারের জন্য আমাদের সরকার গঠন করতে সাহায্য করেছেন, তাদের জানাচ্ছি যে আগামী ২১ জুলাই অর্থাৎ শহীদ দিবসে দুপুর দুটোয় ভার্চুয়ালি ভাষণ দেব। যেহেতু করোনাভাইরাস নিয়মবিধি চলছে সেহেতু নিয়ম মেনে এই সিদ্ধান্ত।” রাজ্য সরকার যে করোনাভাইরাস নিয়মবিধি জারি করেছিল তা চলতি মাসের মাঝামাঝি পর্যন্ত বাড়ানো হয়েছে। একাধিক পরিষেবা চালু করা হলেও মেট্রো এবং ট্রেন পরিষেবা চালু করা হয়নি। সেই বিষয়ে মুখ্যমন্ত্রী তিনি জানিয়েছেন, মেট্রো এবং ট্রেন চালু হলে বাংলার করোনা পরিস্থিতি প্রভাবিত হতে পারে। তবে মনে করা হচ্ছিল যে হয়তো ২১ জুলাইয়ের আগে এই নিয়মের পরিবর্তন হবে। কারণ শহীদ দিবসে জেলা জেলা থেকে লোক আসেন শহরে। তবে এখন মমতা বন্দ্যোপাধ্যায়ের স্পষ্ট জানিয়ে দিলেন যে শহীদ দিবসের অনুষ্ঠান ভার্চুয়ালি হবে। তাই হয়তো ট্রেন পরিষেবা শুরু হতে আরও কয়েক দিন দেরি। 

এদিকে শহীদ দিবস সম্পর্কে এদিন টুইট করে তিনি মনে করিয়ে দিয়েছেন, ‘১৯৯৩ সালে, ২১ জুলাই রাজনৈতিক ভাবে পরিচালিত হিংসায় আমাদের ১৩ জন সাহসী কর্মীকে নৃশংস ভাবে খুন করা হয়েছিল। সেই বলিদানকে শ্রদ্ধা জানাতে প্রতি বছর ২১ জুলাই আমরা শহিদ দিবস পালন করি।’ 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *