‘ব্রিকসে’ যোগদান! লোকসভা ভোটে প্রার্থীও হয়েছিলেন ‘ভুয়ো’ সনাতন

‘ব্রিকসে’ যোগদান! লোকসভা ভোটে প্রার্থীও হয়েছিলেন ‘ভুয়ো’ সনাতন

8342b983de064e716d226d99657c9e3b

কলকাতা: দেবাঞ্জন কাণ্ডের পর আরো এক ভুয়ো আধিকারিক ইস্যুতে তোলপাড় চলছে। কিছুদিন আগেই শহর থেকে গ্রেফতার করা হয়েছিল এক নকল সরকারি আধিকারিক তথা নকল আইনজীবী সনাতন রায় চৌধুরী নামের এক ব্যক্তিকে। তার কাছ থেকে উদ্ধার হয়েছিল সিবিআইয়ের স্টিকার লাগানো গাড়ি। এবার তদন্তকারীরা জানতে পেরেছে এই সনাতনের দৌড় অনেকদূর পর্যন্ত ছিল, কারণ তিনি কূটনীতিক সেজে একাধিক দেশে পা রেখেছেন এমনকি ব্রিকস সম্মেলনে ভারতের প্রতিনিধিত্ব পর্যন্ত করেছিলেন তাও আবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর পাশে! এখানেই শেষ নয়। ২০০৯ সালে বাংলায় লোকসভা নির্বাচনে দমদম কেন্দ্রে প্রার্থীও হয়েছিলেন সনাতন। এইসব তথ্য জানতে পেরে তদন্তকারীদের চক্ষু চড়কগাছ।

সনাতন রায় চৌধুরীকে জেরা করে জানা গিয়েছে, তিনি ২০০৯ সালে একদিকে যেমন লোকসভা নির্বাচনের লড়েছেন অন্যদিকে কূটনীতিক সেজে একাধিক দেশ ঘুরেছেন। ২০১৮ সালে দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে আয়োজিত ব্রিকস সম্মেলনেও ভারতের প্রতিনিধি হিসেবে উপস্থিত ছিলেন তিনি! তদন্তকারীদের এমনটাই জানিয়েছেন সনাতন। শুধু তাই নয়, ২০১৩ সালে টোকিয়ও ইন্দো-জাপান ব্যবসায়িক সম্মেলনেও নাকি যোগ দিয়েছিলেন তিনি! সব মিলিয়ে জেরা থেকে যা তথ্য মিলেছে তাতে কার্যত ভিরমি খাওয়ার মত অবস্থা সকলের। উল্লেখ্য, লোকসভা নির্বাচনে দমদমে প্রার্থী হয়ে সনাতন রায়চৌধুরী পেয়েছিলেন ৫ হাজার ২৮৫ টি ভোট, ০.৫৪ শতাংশ। আগেই জানা গিয়েছিল, রাজ্যের স্ট্যান্ডিং কাউন্সিল ও সিবিআই-এর বিশেষ কৌঁসুলি বলে নিজেকে পরিচয় দিতেন৷ কলকাতা হাইকোর্ট ও সুপ্রিম কোর্টে তিনি প্র্যাকটিস করতেন বলে তাঁর দাবি৷ যদিও কোনও ভাবেই নীল বাতি পাওয়ার কথা নয়৷ তা সত্বেও তিনি নীলবাতি লাগানো গাড়ি নিয়েই ঘুরতেন৷ 

9b84d64f255b7070165dad028ea52271

আরও পড়ুন-  জ্বালানির মূল্যবৃদ্ধির প্রতিবাদে সংসদে ঝড় তুলতে প্রস্তুত তৃণমূল, হচ্ছে মাস্টারপ্ল্যান

পরে তথ্য মেলে যে, ভুয়ো পরিচয়ে প্রভাব খাটিয়েই গরিয়াহাট থানা এলাকায় ১০ কোটি টাকার সম্পত্তি আত্মসাতের চেষ্টা করেন ওই ‘আইনজীবী’৷ নীল বাতি লাগানো গাড়িতে সিবিআই স্টিকার দেখে সন্দেহ হয় পুলিশের৷ বয়ানে অসঙ্গতি মেলায় সোমবার রাতে সিঁথি থেকে অভিযুক্ত ব্যক্তিকে গাড়ি সহ গ্রেফতার করে গড়িয়াহাট থানার পুলিশ৷ জেরায় সনাতন জানিয়েছিলেন, তিনি হাইকোর্টের আইনজীবী৷ তিনি রাজ্য সরকারের হয়ে স্ট্যান্ডিং কাউন্সিলে মামলা লড়েন। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *