PAC চেয়ারম্যান হলেন মুকুল রায়! ঘোষণা অধ্যক্ষ বিমানের, বিজেপির হইহই

PAC চেয়ারম্যান হলেন মুকুল রায়! ঘোষণা অধ্যক্ষ বিমানের, বিজেপির হইহই

a616690c41038dc117878e08e5d473b5

কলকাতা: PAC বা পাবলিক অ্যাকাউন্টস কমিটির চেয়ারম্যান হলেন মুকুল রায়। বিধানসভায় পাবলিক অ্যাকাউন্টস কমিটির চেয়ারম্যান হিসেবে মুকুল রায় নাম ঘোষণা করেন অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায়। এর প্রতিবাদে বিজেপি পরিষদীয় দল অধিবেশন থেকে ওয়াকআউট করে। উল্লেখ্য, বিজেপির তরফে বালুরঘাটের বিধায়ক তথা অর্থনীতিবীদ অশোক লাহিড়ীর নাম এই পদের জন্য প্রস্তাব করা হয়েছিল।

এই ঘোষণার পরেই সাংবাদিকদের মুখোমুখি হন বিধানসভার বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। তিনি জানান, গোটা দেশের সংবিধানের নিয়ম অনুযায়ী এই কমিটির চেয়ারম্যান বিরোধী দলের হয়। কিন্তু পশ্চিমবঙ্গ বিধানসভার শাসক দল এবং অধ্যক্ষ তাঁর ক্ষমতা বলে এই চিরাচরিত নিয়ম এবং রীতি ও ঐতিহ্যকে ভেঙেছেন বলে দাবি করেন শুভেন্দু অধিকারী। তাঁর কথায়, সরকারের খরচ করার যেমন অধিকার রয়েছে ঠিক তেমনই অধিকার রয়েছে তা পরীক্ষা করার। মুকুল রায় প্রসঙ্গে তিনি বলেন, বিজেপির কোন সদস্য বা সদস্য মুকুল রায়ের সমর্থনে ছিল না এবং তাঁর নাম প্রস্তাব করেনি। বিজেপি সাতজনের নয় ছয়জনের মনোনয়ন দিয়েছিল। রীতি অনুযায়ী বিরোধী দল থেকেই পাবলিক অ্যাকাউন্ট কমিটির চেয়ারম্যান হন। কিন্তু এবার সেই নিয়ম ভঙ্গ হল পশ্চিমবঙ্গ বিধানসভায় বলেই দাবি করলেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী।

আরও পড়ুন- পরিযায়ী শ্রমিক ইস্যুতে কেন্দ্রকে খোঁচা সুব্রতর, দিলেন রাজ্যের কাজের হিসেব

প্রথম থেকেই বিধানসভার এই গুরুত্বপূর্ণ কমিটির চেয়ারম্যান কে হবেন তা নিয়ে আলোচনা হয়েছে। এই বিষয় নিয়ে প্রথম থেকেই শাসক দলের সঙ্গে দূরত্ব বজায় রেখেছে বিজেপি এবং চেয়ারম্যান ইস্যুতে যে পরবর্তী ক্ষেত্রে আরো বিবাদ সৃষ্টি হবে তা স্পষ্ট হয়ে গিয়েছিল। মূলত মুকুল রায় ফের একবার শাসক শিবিরে যোগ দেওয়ার পর এই কমিটি নিয়ে জটিলতা আরো বৃদ্ধি পায়। বিজেপি প্রথম দেখেই হাবে ভাবে বুঝিয়ে দিয়েছিল যে মুকুল রায় যদি এই কমিটির চেয়ারম্যান হন তাহলে আরও বড় বিক্ষোভ হবে। তবে বিরোধীদের সেই হুঙ্কার পাত্তা না দিয়ে আজ সেই মুকুল রায়ই হলেন বিধানসভার এই কমিটির চেয়ারম্যান।
 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *