সংবিধান ভেঙে জনগণকে বঞ্চিত করা হচ্ছে! PAC ইস্যুতে ফের বিস্ফোরক শুভেন্দু

সংবিধান ভেঙে জনগণকে বঞ্চিত করা হচ্ছে! PAC ইস্যুতে ফের বিস্ফোরক শুভেন্দু

747445ec4b2e30cc5a1b6d46115478cf

কলকাতা: মঙ্গলবার বিধানসভার আটটি কমিটি থেকে ইস্তফা দেন বিজেপি’র ৮ বিধায়ক৷ প্রথা ভেঙে মুকুল রায়কে বিধানসভার পাবলিক অ্যাকাউন্টস কমিটি (পিএসি)-র চেয়ারম্যান করার প্রতিবাদেই এই ইস্তফা৷ যেদিন বিধানসভায় মুকুল রায়ের নাম ঘোষিত হয় সেদিনই বিধানসভার বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী এই হুঁশিয়ারি দিয়েছিলেন। আজ সেইমতোই কাজ হল। এদিকে, আজ বিকেলে রাজ্যপাল জগদীপ ধনকড়ের সঙ্গে দেখা করে বিজেপির একটি প্রতিনিধি দল, যার নেতৃত্বে ছিলেন শুভেন্দু। রাজভবন থেকে বেরিয়ে এসে সাংবাদিকদের মুখোমুখি হয়ে ফের একবার ‘প্যাক’ ইস্যুতে রাজ্যকে তুলোধনা করেন বিজেপি বিধায়ক। 

এদিন শুভেন্দু বলেন, লোকসভায় ১৯৬৭ সাল পর্যন্ত দেশের অর্থমন্ত্রী হতেন এই পিএসির চেয়ারম্যান। কিন্তু এবার রাজ্য সরকার সেই সংবিধান ভেঙেছে। যারা খরচ করবেন তারাই কিভাবে হিসাব রাখবেন, এই প্রশ্ন তোলেন শুভেন্দু অধিকারী এবং এই প্রেক্ষিতেই বলেন যে যা হয়েছে সেটা গণতন্ত্রের পক্ষে বিপজ্জনক। তাঁর কথায়, পশ্চিমবঙ্গের প্রধান এবং একমাত্র বিরোধী দল বিজেপি এবং সেই দলকে ভোট দেওয়া ২ কোটি ২৮ লক্ষ মানুষকে বঞ্চিত করেছে রাজ্যের শাসক দল। এদিকে সরাসরি বিধানসভার অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায়ের দিকে আঙুল তুলে শুভেন্দু দাবি করেন, মুকুল রায় নিজে সোশ্যাল মিডিয়ায় ঘোষণা করে দিয়েছিলেন যে তিনি তৃণমূল কংগ্রেসের। এদিকে বিধানসভায় ৬ জন বিজেপি সদস্যের মধ্যে তার নাম ছিল না। কিন্তু অধ্যক্ষ যে রেজিলিউশন দেন তাতে বলেন যে বিজেপির সদস্য মুকুল রায়কে বেছে নেওয়া হচ্ছে। শুভেন্দুর দাবি বিজেপির দেওয়া তালিকা থেকে একজনকে মনোনয়ন দেওয়া উচিত ছিল কিন্তু তা হয়নি। সেই কারণেই আটটি স্ট্যান্ডিং কমিটি থেকে ইস্তফা দিয়েছে বিজেপি বিধায়করা। একই সঙ্গে গোটা ইস্যুতে রাজ্যপালের হস্তক্ষেপ দাবি করেছে গেরুয়া শিবির। 

আরও পড়ুন- দার্জিলিং কেউ ভাগ করতে পারবে না! ‘বঙ্গভঙ্গ’ ইস্যুতে গর্জে উঠলেন বিমান

এর পাশাপাশি বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী আরও জানান, ভারতের সমস্ত রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের বিরোধী দলনেতা এবং অধ্যক্ষদের তারা জানাবেন যে পশ্চিমবঙ্গে কিভাবে বিরোধীদের কণ্ঠরোধ করা হচ্ছে এবং সংবিধানের রাজনীতিকরণ করা হচ্ছে। একই সঙ্গে মুকুল রায়ের বিরুদ্ধে এবং গোটা ঘটনার প্রেক্ষিতে তিনি যে অভিযোগ পত্র তৈরি করেছেন তা রাষ্ট্রপতি থেকে শুরু করে লোকসভার অধ্যক্ষের কাছে পৌঁছে দেবেন বলেও জানান শুভেন্দু।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ক্ষমতা দেখিয়ে নিয়ম ভেঙেছে শাসকদল! মুকুল ইস্যুতে ক্ষুব্ধ শুভেন্দু

ক্ষমতা দেখিয়ে নিয়ম ভেঙেছে শাসকদল! মুকুল ইস্যুতে ক্ষুব্ধ শুভেন্দু

4b2bd42004be75edb4f17552cfdd5dec

কলকাতা: আজ বিধানসভায় পাবলিক অ্যাকাউন্টস কমিটির চেয়ারম্যান হিসেবে মুকুল রায়ের নাম ঘোষণা করেন অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায়। এর পরেই হইহই শুরু যায় বিজেপির, যা খুব স্বাভাবিক ছিল। কারণ, প্রথম থেকে এই কমিটির চেয়ারম্যান কে হবেন, তা নিয়ে বিরোধ ছিল। বিজেপির তরফে বালুরঘাটের বিধায়ক তথা অর্থনীতিবীদ অশোক লাহিড়ীর নাম এই পদের জন্য প্রস্তাব করা হয়েছিল। কিন্তু অবশেষে অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায় মুকুল রায়ের নামই ঘোষণা করেন। এরপর এই সিদ্ধান্তের প্রতিবাদে বিজেপি অধিবেশন থেকে ওয়াকআউট করে। পরে সাংবাদিকদের মুখোমুখি হয়ে বিধানসভার বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী রাজ্যের শাসক দলের বিরুদ্ধে নিয়ম ভঙ্গের অভিযোগ আনেন। 

এই ঘোষণার পরেই সাংবাদিকদের মুখোমুখি হয়ে বিধানসভার বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী জানান, গোটা দেশের সংবিধানের নিয়ম অনুযায়ী এই কমিটির চেয়ারম্যান বিরোধী দলের হয়। কিন্তু পশ্চিমবঙ্গ বিধানসভার শাসক দল এবং অধ্যক্ষ তাঁর ক্ষমতা বলে এই চিরাচরিত নিয়ম এবং রীতি ও ঐতিহ্যকে ভেঙেছেন বলে দাবি করেন শুভেন্দু অধিকারী। তাঁর কথায়, সরকারের যেমন খরচ করার অধিকার রয়েছে, তেমনই বিরোধীদেরও অধিকার রয়েছে সেই খরচের খতিয়ান খতিয়ে দেখার। সেই মতো রাজ্যের খরচ খতিয়ে দেখে বিরোধীরা। কিন্তু এই প্রথম কোনও গণতন্ত্রে বিরোধীদের পক্ষ থেকে পিএসির চেয়ারম্যান করা হচ্ছে না। গোটা দেশের সব  রাজ্যের বিধানসভায় এই নিয়ম মানা হয় বলেই জানান শুভেন্দু।  তাঁর স্পষ্ট দাবি, শাসক দল ক্ষমতা দেখিয়ে রীতি ভঙ্গ করেছে। 

আরও পড়ুন- পরিযায়ী শ্রমিক ইস্যুতে কেন্দ্রকে খোঁচা সুব্রতর, দিলেন রাজ্যের কাজের হিসেব

এদিকে, মুকুল রায় প্রসঙ্গে তিনি বলেন, বিজেপির কোন সদস্য বা সদস্য মুকুল রায়ের সমর্থনে ছিল না এবং তাঁর নাম প্রস্তাব করেনি। গোর্খা জনমুক্তি মরচা তাঁর নাম প্রস্তাব করে। তাদের প্রস্তাব সমর্থন করেন এগ্রার তৃণমূল বিধায়ক। বিজেপি সাতজনের নয় ছয়জনের মনোনয়ন দিয়েছিল। রীতি অনুযায়ী বিরোধী দল থেকেই পাবলিক অ্যাকাউন্ট কমিটির চেয়ারম্যান হন। কিন্তু এবার সেই নিয়ম ভঙ্গ হল পশ্চিমবঙ্গ বিধানসভায় বলেই দাবি করলেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। এর পাশাপাশি তিনি আরও জানান, বিধানসভার কোনও কমিটিও বিজেপি নেবে না। পিএসি-র চেয়ারম্যান পদ না ছাড়া হলে কোনও কমিটি নেবে না বিজেপি। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *