মুকুটে জুড়ল নয়া পালক, প্রথম ভারতীয় প্রধানমন্ত্রী হিসাবে ফ্রান্সের সর্বোচ্চ সম্মানে ভূষিত মোদী

মুকুটে জুড়ল নয়া পালক, প্রথম ভারতীয় প্রধানমন্ত্রী হিসাবে ফ্রান্সের সর্বোচ্চ সম্মানে ভূষিত মোদী

adbe9eeb496101edc78322e7f7bc50a4

প্যারিস:  ফ্রান্সের সর্বোচ্চ সম্মান ‘লেজিয়ঁ দ্য নর’-এ (গ্র্যান্ড ক্রস) ভূষিত করা হল  ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে। ফরাসি প্রেসিডেন্ট ইমান্যুয়েল ম্যাক্রোঁ এই সম্মান তুলে দেন ভারতের প্রধানমন্ত্রীর হাতে। প্রসঙ্গত, এর আগে মোট ১৩টি দেশ থেকে সেখানকার সর্বোচ্চ সম্মান পেয়েছেন নমো৷ ভারতের প্রথম প্রধানমন্ত্রী হিসেবে ফ্রান্সের সর্বোচ্চ সম্মান লিজিয়ঁ দ্য অনারে ভূষিত হলেন মোদী। বিভিন্ন ক্ষেত্রে সবথেকে যোগ্য নাগরিকদের ‘লেজিয়ঁ দ্য নর’ সম্মান প্রদান করা হয়। ২০০ বছর ধরে বিভিন্ন ক্ষেত্রে বিশিষ্ট ব্যক্তিত্বদের সেই পুরস্কার প্রদান করে থাকে ফ্রান্সের সরকার।  ১৮০২ সালে ‘লেজিয়ঁ দ্য অনর’ সম্মান প্রদান শুরু করেছিলেন ফরাসি সম্রাট নেপোলিয়ন৷ 

বৃহস্পতিবার ফ্রান্সে পৌঁছেছেন প্রধানমন্ত্রী৷ সে দেশের ‘ন্যাশনাল ডে’ উদযাপনের প্রধান অতিথি হিসেবে আমন্ত্রণ জানানো হয়েছিল মোদীকে৷ বৃহস্পতিবার রাজধানী প্যারিসে তাঁকে সর্বোচ্চ সম্মানে ভূষিত করেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। অতীতে এই বিশেষ সম্মানে ভূষিত হয়েছেন দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট নেলসন ম্যান্ডেলা, কিং চার্লস, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, জার্মানির প্রাক্তন চ্যান্সেলর অ্যাঞ্জেলা মের্কেল-সহ বিশ্বের তাবড়-তাবড় রাষ্ট্রনেতারা। 

দু’দিনের জন্য ফ্রান্স সফরে যুদ্ধবিমান কেনা-সহ একাধিক গুরুত্বপূর্ণ চুক্তি স্বাক্ষরিত সাক্ষর করতে পারেন নমো। সফরের প্রথম দিনেই তাঁকে বিশেষ সম্মানে সম্মানিত করল ফ্রান্সের সরকার। উল্লেখ্য, এর আগে শশী থারুর, সৌমিত্র চট্টোপাধ্যায়ের মতো বিখ্যাত ভারতীয়রা এই সম্মান পেয়েছেন। ফ্রান্সের সাধারণ নাগরিক ও সামরিক ব্যক্তিত্বদের মধ্যে লেজিয়ঁ দ্য নর-ই সবচেয়ে বড় সম্মান। 

এদিন প্রধানমন্ত্রী জানান, মার্সেইতে একটি কনসুলেট খুলতে চলেছে ভারত। পাশাপাশি ফ্রান্সে পড়াশোনা করা ভারতীয়দের জন্য পাঁচ বছরের ওয়ার্ক ভিসার কথাও ঘোষণা করেন তিনি। আগে এই ভিসার মেয়াদ ছিল দু’বছরের। 
 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *